This Article is From Nov 07, 2018

কংগ্রেস- জেডিএসের জন্য দীপাবলির উপহার,পাঁচটির মধ্যে চারটি নির্বাচনে জিতল জোট,কয়েকটি তথ্য

কর্নাটকের পাঁচটি উপনির্বাচনের মধ্যে চারটিতেই জিতেছে কংগ্রেস এবং জেডিএস জোট। মাত্র একটি ধরে রাখতে পেরেছে বিজেপি

কর্নাটকের উপনির্বাচনে সাফল্যকে নৈতিক জয় হিসেবে দেখছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী।

কর্নাটকের পাঁচটি উপনির্বাচনের মধ্যে চারটিতেই জিতেছে কংগ্রেস এবং জেডিএস জোট। মাত্র একটি ধরে রাখতে পেরেছে বিজেপি। বিজেপি বিরোধী জোটের সাফল্য দেশের অন্য প্রান্তেও লাগবে বলে মনে করা হচ্ছে। একটি ছাড়া বাকি দুটি লোকসভা এবং দুটি বিধানসভায় জিতেছে কংগ্রেস ও বিজেপি।

কর্নাটকের পাঁচটি উপনির্বাচনের মধ্যে চারটিতেই জিতেছে কংগ্রেস-জেডিএস। একটি আসন পেয়েছে বিজেপি।

 

  1. কর্নাটকের উপনির্বাচনে  সাফল্যকে নৈতিক জয়  সেবে দেখছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। একইসঙ্গে  তাঁর মনে  হয় বিজেপি যেভাবে জেডিএস এবং কংগ্রেসের জোট নিয়ে প্রশ্ন তুলেছে  এই ফলাফল সেটারই জবাব। 

  2. বাল্লারিতে  কংগ্রেস প্রার্থী জিতেছেন  2.43 লাখ ভোটে।  বিজেপির হেভিওয়েট নেতার বোন হারলেন ভোটে। 2004 থেকে আসনের দখল রেখেছিল বিজেপি।  

  3. জেডিএসের প্রার্থী এল আর শ্রীরামাগৌড়া 3 লাখ24 হাজার ভোটে মান্ড্য  লোকসভা কেন্দ্র থেকে  জেতেন। বিজেপির দখলে  ছিল আসনটি।   

  4. জয় সম্পর্কে প্রতিক্রিয়া  দিতে গিয়ে  প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামইয়া বলেন,  ক্ষমতায় থাকার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদী দেশের মানুষের প্রশ্নের উত্তর দেন না। তাই  আমাদের ভোট দিয়ে মানুষ তাঁকে উত্তর দিয়েছে। 

  5.  শিভামোজ্ঞা কেন্দ্র থেকে  জিতলেন বিজেপির প্রার্থী বি ওয়াই রাঘবেন্দ্র। জেডিএসের মধু বাঙ্গারাপ্পাকে পরাজিত করে  52 হাজার 148 ভোটে হারান তিনি। 

  6. কংগ্রেস নেতা ডিকে শিবকুমার এনডিটিভিকে বলেন, এই রায় কংগ্রেসের পক্ষে।   

  7. কংগ্রেস নেতা এবং কর্নাটকের উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বর রাজ্যের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন।

  8.  1 লাখ 09 হাজার ভোটে জেতেন মুখ্যমন্ত্রীর স্ত্রী অনিতা  কুমারস্বামী। 

  9.   ঝামখণ্ডি বিধানসভা কেন্দ্রে জয়ী হলেন কংগ্রেস প্রার্থী। জিতলেন 39,480  ভোটে । 

  10. ডিকে শিবকুমার টুইট করে রাজ্যের ভোটারদের ধন্যবাদ জানান। তিনি নিজে রেকর্ড ভোটে জিতেছেন। তাঁর মনে হয় কংগ্রেস সভাপতি এব জেডিএস প্রধানের ' আশীর্বাদে' ই এটা সম্ভব  হয়েছে।



Post a comment
.