"নথি সামলে রাখুন", NPR উসকে দিল্লির ভোটারদের কর্ণাটক বিজেপির কটাক্ষ টুইট

দিল্লি বিধানসভার ভোট চলাকালীন কর্ণাটক বিজেপি একটা ভিডিও টুইট করেছে। যে টুইটের নীচে খানিকটা কটাক্ষ আর পরামর্শের সুরে লেখা, "নথিগুলো সামনে রাখুন"

টুইট করা ওই ভিডিওতে দেখা গিয়েছে, ভোটার কার্ড হাতে নিয়ে বুথের বাইরে দাঁড়িয়ে মুসলিম ভোটাররা।

হাইলাইটস

  • এনপিআর প্রসঙ্গ উসকে কর্ণাটক বিজেপির কটাক্ষ টুইট
  • "নথি সামলে রাখুন", দিল্লির ভোটারদের উদ্দেশে বার্তা বিজেপির
  • একটা ভিডিওতে দেখা গিয়েছে, বুথের বাইরে ভোটার কার্ড হাতে দাঁড়িয়ে মুসলিমরা
নয়াদিল্লি:

দিল্লি বিধানসভার ভোট চলাকালীন কর্ণাটক বিজেপি একটা ভিডিও টুইট করেছে। যে টুইটের নীচে খানিকটা কটাক্ষ আর খানিকটা পরামর্শের সুরে লেখা, "নথিগুলো সামনে রাখুন । আবার এনপিআর-এর সময় সেগুলো দেখাতে লাগবে।" সেই ভিডিওতে দেখা গিয়েছে, দিল্লিতে এক ভোট কেন্দ্রের বাইরে সারি দিয়ে দাঁড়িয়ে মুসলিম মহিলা ভোটার। আর তাঁদের হাতে ভোটদানের নথি। এই ভিডিওকেই কটাক্ষ করে "কাগজ আমরা দেখাব না" ব্যানার জুড়ে ওই টুইট করেছে কর্ণাটক বিজেপি। "এনআরসি, সিএএ কিংবা এনপিআর (NPR) কোনও প্রক্রিয়াতে কাগজ আমরা দেখাব না।" এমন একটা স্লোগান উঠেছে প্রতিবাদীদের তরফে। বিরোধীদের দাবি, এনপিআর, কান ধরে এনআরসি (NRC)-কে টেনে আনবে।

ফলে সবার আগে এনপিআর আটকান জরুরি। এমনকি সংশোধিত নাগরিক আইন বা সিএএ'র (CAA) জেরে ভুমিহীন হবে ভারতীয় মুসলিমরা। এমন আশঙ্কা প্রকাশ করেছে বিরোধীরা। যদিও কেন্দ্রের তরফে দাবি, সিএএ, ভারতীয়দের নাগরিকত্ব কাড়বে না। বরং পড়শি তিন মুসলিম রাষ্ট্রও থেকে এদেশের শরণে আশা সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে। এই চাপানউতোরের মধ্যে দিল্লি ভোটের আবহে কর্ণাটক বিজেপির ওই টুইট আরও বিতর্ক বাড়িয়ে দিল। এমনটাই মত বিশ্লেষকদের। 

এক্জিট পোলের মধ্যেই দিল্লির বিজেপি সাংসদদের বৈঠকে ডাকলেন অমিত শাহ

পশ্চিমবঙ্গ ও কেরল-সহ একাধিক রাজ্য ইতিমধ্যে এনপিআর-এর কাজ স্থগিত রেখেছে। যদিও  কেন্দ্রের সূত্র বলছে এনপিআর-এর সময় নথি দেখানো আবশ্যিক নয়। একই দাবি সংসদে দাঁড়িয়ে করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তারপরেও কর্ণাটক বিজেপি, ওই ধরণের টুইট কী করে করে? প্রশ্নও তুলেছে বিরোধীরা। দেশব্যাপী এনআরসি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি, এটাও জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। কিন্তু তাও উদ্বেগ কাটছে না নাগরিকদের। অসমের থেকে শিক্ষা নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন তাঁরা।

Delhi Exit Poll Live: দিল্লিতে হ্যাটট্রিক অরবিন্দ কেজরিওয়ালের, ইঙ্গিত পোল অফ পোলস-এ

সে রাজ্যে প্রায় ২০ লক্ষ মানুষ এনআরসি তালিকার বাইরে। যাঁদের মধ্যে ৬০% হিন্দু। তাই যেনতেন প্রকারে এনপিআর আর এনআরসির প্রক্রিয়া আটকাতে সক্রিয় অবিজেপি রাজ্যগুলো। এদিকে জানা গেছে, কাগজ আমরা দেখাব না, এটা চিত্রনাট্যকার বরুণ গ্রোভার প্রণীত। সিএএ ও এনআরসি বিরোধীদের ওপর হওয়া পুলিশি জুলুমের বিরোধিতা করে ওই কাব্য লিখেছিলেন বরুণ। 

Listen to the latest songs, only on JioSaavn.com