অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য তুলে প্রধানমন্ত্রীকে আক্রমণ কপিল সিবালের

কপিল সিবাল দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সদ্য নোবেলজয়ী বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের (Abhijit Banerjee) উক্তি তুলে ধরে আক্রমণ করলেন প্রধানমন্ত্রীকে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য তুলে প্রধানমন্ত্রীকে আক্রমণ কপিল সিবালের

প্রধানমন্ত্রীকে আক্রমণ করে টুইট করলেন কপিল সিবাল।


নয়াদিল্লি: 

কংগ্রেস নেতা কপিল সিবাল (Kapil Sibal) দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সদ্য নোবেলজয়ী বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের (Abhijit Banerjee) উক্তি তুলে ধরে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। এস্থার ডুফ্লো ও মাইকেল ক্রেমারের সঙ্গে অর্থনীতিতে নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ভারতীয় অর্থনীতির ‘‘খুব খারাপ অবস্থা''। এমনকী কেন্দ্রীয় সরকারও ক্রমে চিহ্নিত করতে পারছে যে সমস্যা রয়েছেই। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পুরস্কার জয়ের পর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনো‌লজি তথা এমআইটি এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘‘আমার মতে, অর্থনীতি খুব খারাপ অবস্থায় রয়েছে।'' তাঁর বক্তব্য তুলে ধরে প্রবীণ আইনজীবী কপিল সিবাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করেন।

জানেন, জুতো নিয়ে কোন গবেষণা করে দারিদ্রের আশ্চর্য সত্য জেনেছিলেন নোবেলজয়ী অভিজিৎ!

তিনি লেখেন, ‘‘মোদিজি কি শুনছেন?'' এরপর তিনি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কয়েকটি বক্তব্য তুলে ধরেন তিনি। সেগুলি হল, ‘‘১) ভারতীয় অর্থনীতি নড়বড়ে অবস্থায় রয়েছে। ২) পরিসংখ্যানের তথ্যে ‘‘রাজনৈতিক প্রভাব'' রয়েছে। ৩) শহর ও গ্রামের গড় খরচ আরও কঠিন হয়েছে, যেমনটা সাতের দশকেও হয়নি। ৪) আমরা (ভারত) সঙ্কটে রয়েছি।''

এরপরই কপিল সিবাল লেখেন, ‘‘কাজে যোগ দেওয়া হোক। ‘ফোটো অপস' কম হোক।'' প্রসঙ্গত, ‘ফোটো অপস' হল কোনও রাজনীতিবিদ, সেলেব্রিটি বা গণ্যমান্য ব্যক্তির ছবি তোলার সুযোগ।

৫৮ বছরের অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, দেশের অর্থনীতি খুব খারাপ অবস্থায় রয়েছে। তিনি বলেন, এটা এক এমন সময় যখন ‘‘আপনি আর্থিক স্থিরতা নিয়ে ততটা ভাবিত হবেন না বরং আপনি সামান্য বেশি ভাবিত হবেন চাহিদা নিয়ে। আমি মনে করি চাহিদাই এই মুহূর্তে আমাদের অর্থনীতিতে খুব বড় এক সমস্যা।''

তিনি আরও বলেন, ‘‘কোন তথ্য সঠিক এই নিয়ে অনেক বিবাদ হয়েছে। এবং সরকারের নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি রয়েছে যে, সমস্ত তথ্য যা অসুবিধা তৈরি করছে তা ভুল। কিন্তু আমি মনে ‌করি এটি এমন একটি বিষয় যে সরকারও সমস্যা যে আছে তা স্বীকার করে নিয়েছে। অর্থনীতি অত্যন্ত দ্রুতগতিতে মন্দায় পড়ছে। তবে কতটা দ্রুত এটা ধীরগতিপ্রাপ্ত হচ্ছে তা নিয়ে বিরোধ থাকলেও আমি মনে করি যে এটা দ্রুতই হচ্ছে।''

গত সপ্তাহে তিনি ভারতীয় অর্থনীতি সম্পর্কে কড়া সমালোচনা করেছিলেন এবং জানিয়েছিলেন নোটবন্দি ও জিএসটির প্রবর্তন এর জন্য অনেকটা দায়ী। এবং তিনি ‘চাহিদার সমস্যা'র কথাও বলেন।

তিনি এও বলেন, ‘‘আমি আমার ব্যবসায়ী বন্ধুদের সঙ্গে কথা বলে দেখেছি ওরা জানিয়েছে বিনিয়োগ অসম্ভব। তুমি জানো না কে তোমাকে ডেকে বলবে এটা ঠিক হচ্ছে না।'' ৯ অক্টোবর ব্রাউন বিশ্ববিদ্যালয়ের ওয়াটসন ইনস্টিটিউটে তিনি একথা বলেন।

অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়ার জন্য অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি আন্তর্জাতিক অর্থনীতিতে তাঁর অবদানেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। টুইটে প্রধানমন্ত্রী লেখেন, “অ্যালফ্রেড নোবেলের স্মৃতিতে অর্থনীতিতে পুরস্কার পাওয়ার জন্য অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন। দারিদ্র দূরীকরণে তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে”।

দেখুন ভিডিও



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................