দু’বছর হ’ল কালিকা নেই, তবু অপেক্ষা আছে.....দেখে নিন তাঁরই জীবনের এক ঝলক

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে ১৯৯৯ সালে তৈরি করেন লোকগানের দল দোহার (Dohar)। প্রচারের অভাবে এখনও বহু সমৃদ্ধ লোকগান (Bangla Folk Songs) বাংলা সঙ্গীত জগতের উঠোনে এসে পৌঁছাতে পারেনি। কালিকা ও তাঁর দোহার চেয়েছিলেন সমৃদ্ধ এই সমস্ত লোকগান নতুন করে পৌঁছে যাক মানুষের কাছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
দু’বছর হ’ল কালিকা নেই, তবু অপেক্ষা আছে.....দেখে নিন তাঁরই জীবনের এক ঝলক
কলকাতা: 

ঠিক দু'বছর আগের এমনই একটা দিন। বেশ কয়েক ঘণ্টা আগেই বীরভূমের মানুষকে গান দিয়ে শিকড়ের সঙ্গে বেঁধে ফেলেছিলেন এই মানুষটি। শিকড়ে লেগে থাকা লোকসঙ্গীত, শিকড়ে প্রোথিত থাকা সেই সুর, সেই লয়, সেই যাপন সবকিছু নিয়ে এক সকালে হঠাৎ করে ভ্যানিশ হয়ে গেলেন এক শিল্পী। ভ্যানিশ হওয়া ঠিক নয়, সকলকে অবাক করে অকালেই চলে গেলেন। তবু কিছু মানুষের জন্য অপেক্ষা তাই তো অনন্ত। কালিকাপ্রসাদ ভট্টাচার্য (Kalikaprasad Bhattacharjee) নেই আজ ঠিক ২ বছর হ'ল। তাঁর হঠাৎ চলে যাওয়ার মুহূর্তই আজ সকলের মনে পড়ছে বড়। আজ তাঁর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে (Kalikaprasad Bhattacharjee Death Anniversary) আবারও একবার ফিরে দেখা যাক লোকসঙ্গীত শিল্পীর জীবন।

১৯৭০ সালে আসামের শিলচরে জন্ম নেওয়া এই মানুষটি বাংলার লোকসঙ্গীতের ক্ষেত্রে আধুনিক সময়ের অনিবার্য নাম হয়ে উঠেছিলেন। উত্তর পূর্বের রাজ্যে জন্ম হওয়ায় স্বাভাবিকভাবেই উত্তর বাংলার লোকগান আর উত্তর পূর্ব ভারতের লোকগান ছিল তাঁর মূল পছন্দের বিষয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে ১৯৯৯ সালে তৈরি করেন লোকগানের দল দোহার (Dohar)। শিকড়ের গান বলে যদি কিছু হয় তা এই লোকগানই। অথচ প্রচারের অভাবে এখনও বহু সমৃদ্ধ লোকগান (Bangla Folk Songs) বাংলা সঙ্গীত জগতের উঠোনে এসে পৌঁছাতে পারেনি। কালিকা ও তাঁর দোহার চেয়েছিলেন সমৃদ্ধ এই সমস্ত লোকগান নতুন করে পৌঁছে যাক মানুষের কাছে।

রবীন্দ্রগানে লোকগানের ব্যবহার নিয়েও গবেষণামূলক কাজ রয়েছে তাঁর। লালন সাঁই ও রবিঠাকুরের গান দেশে ও বিদেশে নতুনভাবে পথ চিনেছে তাঁর হাত ধরেই। এবং সেই পথ দিয়েই বাংলা সিনেমাতে লোকগানের ব্যবহারের নতুন জানলা আবিষ্কারেও কালিকাপ্রসাদের ভূমিকা অনন্য।

পরিচালক অশোক বিশ্বনাথনের হিন্দি সিনেমা ‘গুমশুদা'তে গান গেয়েই সিনেমায় লোকগানের যাত্রা শুরু তাঁর। এরপর ২০০৭ সালে সুমন মুখোপাধ্যায়ের চতুরঙ্গ সিনেমায় গান গেয়েছিলেন তিনি।

২০০৮ সালে পরিচালক গৌতম ঘোষের সিনেমা ‘মনের মানুষ'এ তাঁর গান মানুষের হৃদয় স্পর্শ করে। কৌশিক গাঙ্গুলির সিনেমা বিসর্জন, ফাকরুল আহমেদের ‘ভুবন মাঝি' সিনেমাতে সঙ্গীত পরিচালনার কাজও করেছেন কালিকাপ্রসাদ। ভুবন মাঝিই তাঁর শেষ কাজ। মৃত্যুর পরে তাঁর কাজের স্পর্শ পাওয়া গিয়েছে পাভেলের ‘রসগোল্লা' সিনেমাতেও।

২০১৭ সালে ৭ মার্চ হুগলির গুড়াপের কাছে অনুষ্ঠান সেরে ফেরার পথে আকস্মিক পথ দুর্ঘটনায় ৪৬ বছর বয়সে মৃত্যু হয় কালিকার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................