This Article is From Aug 07, 2018

শীর্ষ আদালতে শপথ নিলেন বিচারপতি ইন্দিরা ব্যানার্জী, বিনীত সারান, কেএম জোসেফ

শীর্ষ আদালতের নতুন বিচারপতি: এই তিন জন নতুন বিচারপতি সহ শীর্ষ আদালতের বর্তমান বিচারপতির সংখ্যা দাঁড়ালো 25, যদিও এখনও ছয় জন বিচারপতির দরকার

শীর্ষ আদালতে শপথ নিলেন বিচারপতি ইন্দিরা ব্যানার্জী, বিনীত সারান, কেএম জোসেফ

নতুন বিচারপতিদের শপথ গ্রহণ করান মুখ্য বিচারপতি দীপক মিশ্র

নিউ দিল্লি:

ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, বিনীত সারন এবং কে এম জোসেফ আজ সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে শপথগ্রহণ করলেন। এই তিন বিচারপতিকে শপথ নেওয়ালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র।

তাঁদের অন্তর্ভুক্তির সঙ্গে সঙ্গে সুপ্রিম কোর্টে বর্তমানে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াল 25। এখনও, মোট যতজন বিচারপতির দরকার (31), তার থেকে ছ’টি পদ পিছনে রয়েছে তারা।

গত সোমবার বিচারপতিদের একটি দল প্রধান বিচারপতি দীপক মিশ্রের সঙ্গে দেখা করে ক্ষোভপ্রকাশ করেন। বিচারপতি কে এম জোসেফের সঙ্গে কেন্দ্রীয় সরকারের বিবাদের কারণে। গত আট মাস ধরে প্রচুর দড়ি টানাটানির পর বিচারপতি কে এম জোসেফের স্থানটি পাকা হল নতুন পদে।

সূত্র মারফৎ জানা গিয়েছে, এই নতুন তিনজন বিচারপতি সহ সুপ্রিম কোর্টের অন্য বিচারপতিদের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধান বিচারপতি যে, তাঁদের প্রতিবাদের কথাটি কেন্দ্রের কানে উনি পৌঁছে দেবেন।

সরকারি সূত্র থেকে জানানো হয়েছে, তিনজন বিচারপতির মধ্যে বয়সে সবথেকে ছোট হওয়ার কারণে সবার শেষে আজ শপথ নিয়েছেন বিচারপতি কুট্টিল ম্যাথু জোসেফ।

সুপ্রিম কোর্টের বিচারপতিরা কে এম জোসেফের নাম ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিনীত সারনের পরে রাখার জন্য যথেষ্ট ক্ষুব্ধ।

অভিযোগ অস্বীকার করে কেন্দ্রীয় আইনমন্ত্রক থেকে জানানো হয়, হাইকোর্টের বিচারপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করেন 2004 সালের অক্টোবর মাসে। তাঁর দু’বছর আগে, 2002 সালের ফেব্রুয়ারি মাসে দায়িত্ব গ্রহণ করেছিলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিনীত সারন।

সূত্র জানিয়েছে, কে এম জোসেফ প্রধান বিচারপতি হয়েছিলেন বাকি দুজনের আগেই। কিন্তু কে কত বেশি ‘সিনিয়র’ তার বিচারটি হয় হাইকোর্টের বিচারপতি হিসাবে নিয়োগের তারিখটি দেখে। প্রধান বিচারপতি হিসাবে নিয়োগের সময় দেখে নয়।

.