“বিশ্বের সবচেয়ে গুরুত্ব অযোধ্যা মামলা”, বললেন ভাবী প্রধানবিচারপতি এসএ বোবদে

যে পাঁচ বিচারপতির বেঞ্চে ৪০ বছরের পুরানো মন্দির-মসজিদ সম্পর্কিত মামলাটি চলছে, সেই বেঞ্চে রয়েছেন ভাবী প্রধানবিচারপতিও

২৮ নভেম্বর প্রধানবিচারপতি পদে শপথগ্রহণ করবেন বিচারপতি এসএ বোবদে

নয়াদিল্লি:

নভেম্বরে প্রধানবিচারপতি পদে শপথ নেবেন বিচারপতি এসএ বোবদে (Justice SA Bobde), বর্তমান প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের জায়গায় আসবেন তিনি। বুধবার NDTV কে বিচারপতি এসএ বোবদে বললেন, “বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ” হল অযোধ্যা মামলা (Ayodhya case) । যে পাঁচ বিচারপতির বেঞ্চে ৪০ বছরের পুরানো মন্দির-মসজিদ সম্পর্কিত মামলাটি চলছে, সেই বেঞ্চে রয়েছেন ভাবী প্রধানবিচারপতিও। ১৭ নভেম্বর অযোধ্যা মামলার রায় ঘোষণা হবে বলে মনে করা হচ্ছে, সেই সময় অবসর নেবেন প্রধানবিচারপতি রঞ্জন গগৈ। এই মামলা তাঁর ক্যারিয়ারের একটি মাইলফলক হবে কিনা, সেই প্রশ্নের উত্তরে বিচারপতি বোবদে বলেন, “অযোধ্যা মামলা নিশ্চিতভাবেই গুরুত্বপূর্ণ। এটা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ মামলা”।

"মসজিদ পুনর্গঠন বিচারের পরিপন্থী": অযোধ্যা ভূমি মামলায় বলল হিন্দু পক্ষ

প্রায় কয়েকদশক ধরে আদালতে পড়ে রয়েছে রাজনৈতিক স্পর্শকাতর এই মামলাটি। ২,৭৭ একর জমি নিয়ে জট রয়েছে, যার দাবি জানিয়েছে হিন্দু, মুসলিম দুই সম্প্রদায়ই, এটিছিল ৮০-এর দশকে অন্যতম রাজনৈতিক ইস্যু। ২৯৯২-এ ১৬ শতকের একটি মসজিদ গুঁড়িয়ে দেয় দক্ষিণপন্থীরা, তাদের বিশ্বাস, ভগবান রামচন্দ্রের জন্মভূমিতে এই মসজিদ তৈরি করা হয়েছে। সেই হিংসার ঘটনায় দেশজুড়ে ৩০০-এর বেশী মানুষের মৃত্যু হয়।  

গত একবছর ধরে, কয়েক দশক ধরে পড়ে থাকা মামলাগুলিকে একজায়গায় করা হয়। চলতি বছরের গোড়ার দিকে, মধ্যস্থতার মাধ্যমে সমস্যার সমাধানের চেষ্টা করে সুপ্রিম কোর্ট, এবং তার জন্য একটি কমিটি গঠন করা হয়। মধ্যস্থতার মাধ্যমে নিষ্পত্তির চেষ্টা ব্যর্থ হওয়ায়, ৬ অগস্ট, অযোধ্যা মামলার দৈনিক শুনানি শুরু করে সুপ্রিম কোর্ট।

অযোধ্যা মধ্যস্থতায় গররাজি মুসলিম মামলাকারীরা, শুরু নতুন জল্পনা

সময়ে মামলাটি নিষ্পত্তি করার সিদ্ধান্ত নিয়ে, এক ঘন্টার জন্য, দৈনিক শুনানির সময় বৃদ্ধি করেন বিচারপতিরা। দেরী করার জন্য আইনজীবীদের তিরস্কার করা হয়।

এর আগে, বিচারপতি বোবদেকে পরবর্তী প্রধানবিচারপতি পদে নিয়োগ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৮ নভেম্বর শপথ নেবেন তিনি।

২০১৩-এর এপ্রিলে সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধানবিচারপতি।

যে ৯জন বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে ঐক্যমত হয়, যে গোপনীয়তার অধিকার, ভারতে সাংবিধানিকভাবে সংরক্ষিত, তাঁদের মধ্যে বিচারপতি বোবদে।

অযোধ্যা প্যানেলের পরিকল্পনা হিন্দু, মুসলিমদের জয়: সুন্নি ওয়াকফ বোর্ড

এছাড়াও, যে তিনজনের বিচারপতির বেঞ্চ প্রধানবিচারপতি রঞ্জন গগৈকে একটি যৌন হেনস্থার মামলায় ক্লিনচিট দেয়, সেই বেঞ্চেরও প্রধান ছিলেন তিনি। প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন সুপ্রিম কোর্টের এক প্রাক্তন কর্মী। ওই কমিটিতে ছিলেন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি ইন্দু মালহোত্রা।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

২০১৫-এ যে তিনজন বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, আধারকার্ড না থাকায় কোনও ব্যক্তিকে প্রাথমিক সুযোগ সুবিধা থেকে বঞ্ছিত করা যাবে না, সেই বেঞ্চেও ছিলেন বিচারপতি বোবদে।

Listen to the latest songs, only on JioSaavn.com