''ন্যায়বিচার সঙ্গে সঙ্গে পাওয়া যায় না" তেলেঙ্গানা এনকাউন্টার প্রসঙ্গে প্রধান বিচারপতি

শনিবার এই নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশের প্রধান বিচারপতি (Chief Justice) এসএ বোবদে (SA Bobde)

'ন্যায়বিচার'-এর নামে যে 'হত্যালীলা' চলেছে তার গুরুতর নিন্দা করেছেন প্রধান বিচারপতি SA Bobde

যোধপুর:

শুক্রবার ভোররাতে তেলেঙ্গানায় যা ঘটেছে তাতে দেশের মানুষ যে শুধু হতবাক তাই নয়, সেই সঙ্গে উঠে এসেছে কিছু মতামত। তেলেঙ্গানায় পুলিশের এনকাউন্টারে প্রাণ গেছে গণধর্ষণ ও খুনের অভিযোগে অভিযুক্ত চার অপরাধীর। শনিবার এই নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশের প্রধান বিচারপতি (Chief Justice) এসএ বোবদে (SA Bobde)। 'ন্যায়বিচার'-এর নামে যে 'হত্যালীলা' হয়েছে তার তীব্র নিন্দা করেছেন তিনি। তাঁর মতে, ''ন্যায় যখন প্রতিশোধের রূপ নেয় তখন সেটা তার বিকৃত রূপ।'' শনিবার যোধপুরে আয়োজিত এক অনুষ্ঠানে এই কথা বলেন তিনি। প্রসঙ্গত, তেলেঙ্গানা এনকাউন্টারের পরেই প্রধান বিচারপতির এই মন্তব্য যথেষ্ট সাড়া ফেলেছে। প্রধান বিচারপতি আরও বলেন, ''ন্যায়বিচার সঙ্গে সঙ্গে পাওয়া যায় না। ন্যায় কখনই প্রতিশোধের পথে চলতে পারে না। আমার মনে হয়, ন্যায় যখন প্রতিশোধের রূপ নেয় তখন সেটা তার বিকৃত রূপ।'' প্রসঙ্গত, গত মাসেই দেশের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন এসএ বোবদে। 

তেলেঙ্গানা ধর্ষণ কাণ্ডে অভিযুক্তদের দেহ সংরক্ষণ করে ময়না তদন্তের ভিডিও জমা দিন: হাইকোর্ট

পাশাপাশি তিনি এ-ও স্বীকার করেছেন, ভারতীয় বিচার ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা ভীষণ জরুরি। তাঁর মতে, "ফৌজদারি বিচার ব্যবস্থায় বড় ধরণের পরিবর্তন প্রয়োজন, কোনও মামলা নিষ্পত্তি করতে কেন এত সময় লাগছে, সেটাও বিবেচনার প্রয়োজন।" এই প্রসঙ্গে তিনি বলেন, টেকনোলজির সাহায্য নিলে মামলার নিষ্পত্তি হবে অনেক দ্রুতগতিতে। এবং তাতে আদালতের সময়ও বাঁচবে। (ANI থেকে সংগৃহীত)

শুক্রবার ভোররাতে তেলেঙ্গানায় যে এনকাউন্টারের হয়েছে তাতে বহু মানুষ বিভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।একদিকে, দিল্লি মহিলা কমিশনের অধ্যক্ষ স্বাতী মালিওয়াল, এই এনকাউন্টারকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে কিছু লোকের বিশ্বাস, অভিযুক্তদের আদালতে হাজির হওয়ার সুযোগ দেওয়া উচিত ছিল। এদিকে শুক্রবার রাতে উন্নাও কাণ্ডের (Unnao Rape Case) নির্যাতিতার শোচনীয় পরিণামে কেঁপে উঠেছে সারা দেশ। মেয়ের মৃত্যুর পর তাঁর বাবাও চান, তার মেয়ের সঙ্গে যারা এমন জঘন্য অন্যায় করেছে, তারাও যেন এমনই শাস্তি পায়। 

ধর্ষিতার গায়ে আগুন লাগিয়ে প্রমাণ লোপাটের চেষ্টা, মারা গেলেন উন্নাওয়ের নিগৃহীতা

প্রসঙ্গত, তেলেঙ্গানা পুলিশের (Telangana police) দাবি, অভিযুক্তরা পুলিশের ওপর আক্রমণ করায় আত্মরক্ষার্থে  তাঁরা এই পদক্ষেপ করেছেন। এই এনকাউন্টার মামলার তদন্তের জন্য সুপ্রিম কোর্টে (Supreme Court) একটি আবেদন করা হয়েছে।

More News