যাদবপুর বিশ্ববিদ্যালয়ে "রাম কে নাম" ডকু ফিল্মের প্রদর্শন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাম কে নাম প্রদর্শনের অনুমতি মিললেও ছবি দেখানোর অনুমতি মেলেনি প্রেসিডেন্সির। বিজেপি সান্নিধ্যের কারণেই মেলেনি অনুমতি ?

 Share
EMAIL
PRINT
COMMENTS
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

Ram Ke Naam: সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সন্ধে ৬টার সময় প্রদর্শন করা হয় ছবিটি।


কলকাতা: 

আনন্দ পাটোয়ার্ধন পুরষ্কার প্রাপ্ত ডকুমেন্টারি ফিল্ম রাম কে নাম ছবিটি যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) ক্যাম্পাসে "হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে" প্রদর্শিত হল, গত ২০ শে অগাস্ট ওই ছবির চিত্রনাট্য তৈরির জন্যেই আটক করা হয় হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে ৬ জন ছাত্রকে। এদিকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্য়ালয়ের -এর শিক্ষার্থীরা জানিয়েছেন যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গলবার তাঁদের ছবিটি প্রদর্শনের অনুমতি দিতে অস্বীকার করেছে। এ ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলে যে এই বিশেষ ছবি "রাম কে নাম" (Ram Ke Naam) প্রদর্শনের অনুমতি দেওয়া হয়নি। এ বিষয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তথা চিত্র প্রদর্শনের অন্যতম সংগঠক কল্পক গুহ জানিয়েছেন “আমরা কখনও ভাবিনি যে প্রেসিডেন্সি কর্তৃপক্ষ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র প্রদর্শনের অনুমতি দেবে না,”। "আমরা ফের নতুন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেব", বলেন তিনি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক আব্দুল কাফিকে আক্রমণ করে গ্রেফতার প্রাক্তন ছাত্র

২০ অগাস্ট, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পুলিশ ব্যাপক অভিযান চালায় । প্রশাসনের তরফ থেকে অভিযোগ করা হয় যে শিক্ষার্থীরা বিনা অনুমতিতে বিশ্ববিদ্যালয়ে "রাম কে নাম" (Ram Ke Naam) ছবিটি দেখাচ্ছে। সূত্র মারফৎ খবর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্ক্রিনিংয়ের জন্য কলেজ অডিটোরিয়াম বুকিংয়ের অনুমতি দিয়েছিল, তবে পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই চলচ্চিত্রটির নাম জানতে পেরে আয়োজকদের ওই ছবির প্রদর্শনের অনুমতি বাতিল করা হয়। 

কল্পক গুহ বলেন, তাঁরা গত বৃহস্পতিবার ডিন অরুণ মাইতির অনুমতি চেয়ে আবেদন করেন এবং হলটি বুক করেছিলেন। সাধারণ নিয়ম অনুযায়ী: ডিনের কাছে হল বুকের জন্যে চিঠি জমা দিন এবং অনুষ্ঠান করার অনুমতি পেলে সেখানে অনুষ্ঠান করুন। তবে এ ক্ষেত্রে ছবি প্রদর্শনের অনুমতি প্রথমে মিললেও ডিন ছবিটির নাম নিয়ে ফেসবুকে অনুষ্ঠানের নোটিস দেখে ফোন করে জানান যে ছবিটি দেখানোর অনুমতি দেওয়া যাবে না।

“ক্যাম্পাসে নেশা নয়” মুচলেকা দিয়েই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন পড়ুয়ারা

ফলে কল্পক গুহ এই অনুষ্ঠানটি বাতিল করে দিয়েছিলেন এবং ফেসবুকে তাঁর বিবৃতিতে বলেছিলেন: "পুরো ঘটনাটি নিন্দনীয়। এর ফলে প্রেসিডেন্সি কলেজের ব্যতিক্রমী প্রগতিশীল ইতিহাসকে আবারও কলঙ্কিত করে করা হল "।

কিছু শিক্ষার্থী অবশ্য মনে করছেন যে বিশ্ববিদ্যালয়ের কাছেই বিজেপি কার্যালয় হওয়ার কারণেই কর্তৃপক্ষ ছবিটি প্রদর্শনের অনুমতি দেননি। প্রেসিডেন্সির ঠিক পিছনেই মূরলিধর সেন স্ট্রিটের কাছেই বিজেপির কার্যালয় অবস্থিত।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) এই ছবিটি প্রদর্শনের যাবতীয় আয়োজন করেন সেখানকার ফিল্ম স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। স্ক্রিনিংয়ের পোস্টারে স্পষ্টভাবে বলা হয়েছে: "হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে রয়েছি আমরা"।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................