This Article is From Jul 05, 2018

কলা বিভাগের ছ'টি বিষয়ে প্রবেশিকা পরীক্ষা হবে না যাদবপুরে, পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে প্রবল অসন্তোষ

প্রবেশিকা পরীক্ষায় বাইরের পরীক্ষকদের অন্তর্ভুক্তি নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তুষ্টির কারণে বুধবার আপৎকালীন বৈঠক ডাকেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা

কলা বিভাগের ছ'টি বিষয়ে প্রবেশিকা পরীক্ষা হবে না যাদবপুরে, পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে প্রবল অসন্তোষ
কলকাতা:

যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিলেন, কলা বিভাগের স্নাতকস্তরের ছ’টি বিষয়ের প্রবেশিকা পরীক্ষা এইবারে হচ্ছে না। পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে বোর্ডের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে। বলা হয়েছে, এই নিয়মটি কেবলমাত্র এই বছরের জন্যই প্রযোজ্য। যদিও, তা কোনও ভাবেই সন্তুষ্ট করতে পারেনি যাদবপুর ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন (জুটা) এবং আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্টস ইউনিয়ন (আফসু)-কে। রাজ্যের  শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সব বিভাগের ভর্তি প্রক্রিয়াই একরকম হওয়া উচিত বলে জানিয়েছেন।

“কলা বিভাগের ছ’টি বিষয়ে কোনও প্রবেশিকা পরীক্ষা হবে না। যে প্রবেশিকা পরীক্ষার কথা ঘোষণা করা হয়েছিল আগে, তা বাতিল করে দেওয়া হয়েছে”, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার চিরঞ্জীব ভট্টাচার্য কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এই কথা জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, বোর্ডের পরীক্ষার নম্বরের ওপর নির্ভর করেই ভর্তি-প্রক্রিয়া সম্পন্ন হবে। এর আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কলা বিভাগের ছ’টি বিষয়ের প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করবেন ওই বিভাগের বাইরের পরীক্ষকরা। সেই সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রবল অসন্তোষ প্রকাশ করায় সিদ্ধান্তটি বদলে দেওয়া হল, বলেন চিরঞ্জীব ভট্টাচার্য।

প্রবেশিকা পরীক্ষায় বাইরের পরীক্ষকদের অন্তর্ভুক্তি নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তুষ্টির কারণে বুধবার আপৎকালীন বৈঠক ডাকেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা। যদিও, সেই বৈঠক থেকে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে আসতে পারেননি তাঁরা।

“এই মুহূর্তে যে অচলাবস্থা ও সংঘাত চলছে, তাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কলা বিভাগের প্রবেশিকা পরীক্ষা হলেও, তা পরিচালনা করবেন এই বিশ্ববিদ্যালয়েরই সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকরা, এমন সম্ভাবনা সত্যিই প্রায় নেই। সেই কারণে এবং এই অনিশ্চয়তার জন্য বিপাকে পড়ে যাওয়া হাজার হাজার পড়ুয়ার ভবিষ্যতের কথা ভেবে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, এই বছর প্রবেশিকা পরীক্ষা হবে না। বোর্ডের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতেই সরাসরি স্নাতকস্তরে ভর্তি নেওয়া হবে। তবে, এই সিদ্ধান্ত শুধু এই বছরের জন্যই”, বলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার চিরঞ্জীব ভট্টাচার্য।

জুটার এক মুখপাত্র এই বিষয়ে বলেছেন, “বোর্ডের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি করা হলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের যে বিশ্বমান, তার রেখচিত্রটি নিম্নমুখী হওয়ার সমূহ সম্ভাবনা। তাদের লেখার ক্ষমতা কেমন, সেটা না বুঝেই কেবলমাত্র গাদা গাদা নম্বরের ভিত্তিতে যাদবপুরে ভর্তি নিতে হচ্ছে, এর থেকে খারাপ কিছু আর হয় না।  এই সিদ্ধান্তটি যেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের পরিচিত মানদণ্ডের থেকেও এক রকমের সরেই আসা”, বলেন তিনি।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.