This Article is From Feb 24, 2020

নরেন্দ্র মোদি ও সিএএ নিয়ে কটাক্ষ করে টুইটারে জনপ্রিয় ব্রিটিশ কৌতুকবিদ

তিনি বলেন, ‘‘মোদি এবং তাঁর দল সম্ভবত লক্ষ লক্ষ মুসলিমের নাগরিকত্ব কেড়ে নেবেন। এবং এটা তাঁরা করছেন দু’টি চতুর ধাপের মাধ্যমে।’’

নরেন্দ্র মোদি ও সিএএ নিয়ে কটাক্ষ করে টুইটারে জনপ্রিয় ব্রিটিশ কৌতুকবিদ

এইচবিও চ্যানেলে প্রদর্শিত ‘লাস্ট উইক টুনাইট’ অনুষ্ঠানে ১৮ মিনিট ধরে তিনি সমালোচনা করেন প্রধানমন্ত্রীর।

হাইলাইটস

  • এই মুহূর্তে টুইটারে ট্রেন্ডিং ব্রিটিশ কৌতুকবিদ জন অলিভার
  • তাঁর সাপ্তাহিক অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেন
  • তাঁর সাপ্তাহিক অনুষ্ঠানে তিনি সিএএ প্রসঙ্গে কটাক্ষ করেন প্রধানমন্ত্রীকে
নয়াদিল্লি:

ভারতের নেটিজেনদের কাছে এই মুহূর্তে ট্রেন্ডিং ব্রিটিশ কৌতুকবিদ জন অলিভার (John Oliver)। তাঁর সাপ্তাহিক অনুষ্ঠানে তিনি সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) সমালোচনা করে সোশ্যাল মিডিয়ায় চাঞ্চল্য তৈরি করেন। এইচবিও চ্যানেলে প্রদর্শিত ‘লাস্ট উইক টুনাইট' অনুষ্ঠানে ১৮ মিনিট ধরে তিনি সিএএ-র সমালোচনা করে একে ‘মুসলিম-বিরোধী' বলে ব্যাখ্যা করে গত দু'মাস ধরে এর প্রতিবাদে ভারত জুড়ে শুরু হওয়া প্রতিবাদের কথা বলেন। তিনি বলেন, ‘‘মোদি এবং তাঁর দল সম্ভবত লক্ষ লক্ষ মুসলিমের নাগরিকত্ব কেড়ে নেবেন। এবং এটা তাঁরা করছেন দু'টি চতুর ধাপের মাধ্যমে।''

এই এপিসোডের দৌলতে জন অলিভার টুইটারে ট্রেন্ডিং হয়েছেন। অনেকেই সেই ক্লিপটি শেয়ার করে অন্যদের দেখার আর্জি জানিয়েছেন।

জন তাঁর অনুষ্ঠানটিতে প্রধানমন্ত্রী ও বিজেপির কড়া সমালোচনা করেছেন।

Some also criticised Mr Oliver's take on the issue.

তিনি বলেন, এনআরসি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে জানিয়েছেন, এতে সমস্ত ভারতীয়কেই নিজেদের নাগরিকত্ব প্রমাণ করতে হবে নথির সাহায্যে যা বহু দরিদ্র ও নিরক্ষর মানুষের কাছে নেই। আর সিএএ-তে নাগরিকত্ব দেওয়া হবে তাঁদের যাঁরা মুসলিম নন।

তিনি তাজমহলের দিকে অঙ্গুলিনির্দেশ করে বলেন, ‘‘ভালোবাসার স্থায়ী প্রতীক স্বরূপ এই স্থান।'' এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি দেখিয়ে তিনি সেটিকে ‘ঘৃণার অস্থায়ী প্রতীক' হিসেবে দাবি করেন।

সোমবার ভারতে এসেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। সেই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর সমালোচনা করলেন জনপ্রিয় এই কৌতুকবিদ।