পাঁচ দফায় ভোটগ্রহণ ঝাড়খণ্ডে, প্রথম দফা ৩০ নভেম্বর

Jharkhand Elections: ঝাড়খণ্ডে ভোটগ্রহণ পাঁচ দফায়, ৩০ নভেম্বর প্রথম দফা, ২০ ডিসেম্বর শেষ দফার ভোটগ্রহণ, জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা

Jharkhand election results: ২৩ ডিসেম্বর হবে ভোটগণনা

নয়াদিল্লি:

ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের (Jharkhand Assembly Elections) ভোটগ্রহণপর্ব হবে পাঁচ দফায়, ৩০ নভেম্বর হবে প্রথমদফার ভোটগ্রহণ, ২৩ ডিসেম্বর হবে ভোটগণনা, শুক্রবার ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission) । পাঁচ দফার ভোটগ্রহণ হবে ৩০ নভেম্বর, ৭ ডিসেম্বর, ১২ ডিসেম্বর, ১৬ ডিসেম্বর, এবং ২০ ডিসেম্বর, শুক্রবার সাংবাদিক সম্মেলনে জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। লোকসভা নির্বাচনে ব্যাপক জয়ে প্রধানমন্ত্রী নরেন্ন্দ্র মোদি দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পর, এটি দেশের তৃতীয় বিধানসভা নির্বাচন। এছাড়াও, এটি বিজেপি শাসিত তৃতীয় রাজ্যে ভোট. এর আগে ২১ অক্টোবর ভোটগ্রহণপর্ব মিটেছে মহারাষ্ট্র ও হরিয়ানায়।

জেজেপিকে দলে টেনে হরিয়ানায় সরকার গড়ছে BJP-JJP জোট! উপ মুখ্যমন্ত্রী চৌতালার দল থেকেই

ঝাড়খণ্ডে, অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের সঙ্গে জোটে ক্ষমতায় রয়েছে বিজেপি, হরিয়ানা ও মহারাষ্ট্রের থেকে সেখানে ভাল ফল হবে বলে আশাবাদী গেরুয়া শিবির। দুই রাজ্যেই ব্যাপকভাবে জয়ের আশা করেছিল বিজেপি, যদিও পদ্মবাগানে ধাক্কা লেগেছে।গতবার যে কটি আসনে তারা জিতেছিল, তার থেকে এবারে কয়েকটি আসনে বেশী জিতেছে তারা, তবে দুই রাজ্যেই তারা বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে।

ঝাড়খণ্ডে রয়েছে রঘুবর দাসের নেতৃত্বাধীন সরকার। ২০১৪ বিধানসভা নির্বাচনে, ৮১ আসনের মধ্যে ৩৫টিতে জিতে ক্ষমতা দখল করে বিজেপি। জোটসঙ্গীর মধ্যে, অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন জয় পায় ১৭টি আসনে, তারমাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা পায় এনডিএ। বিজেপির প্রভাবে মাত্র ৬টি আসনে জেতে কংগ্রেস।

Haryana Assembly Elections Result: আদমপুরে হেরে গেলেন বিজেপির টিকটক তারকা সোনালী ফোগাত!

লোকসভা নির্বাচনেও ঝাড়খণ্ডের ১৪টি আসনের মধ্যে ১২টিতে জেতে বিজেপি।

এবারের বিধানসভা নির্বাচনে জোট গড়ে লড়ার ঘোষণা করেছে কংগ্রেস এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, তবে তাদের আসন সমঝোতা এখনও হয়নি।

সংবাদসংস্থা আইএএনএসের একটি খবরে ঝাড়খণ্ড প্রদেশ কংগ্রেসের সভাপতি রামেশ্বর ওঁরাকে উদ্ধৃত করে জানানো হয়েছে, “সবকিছুই ঠিক করা, খুব শীঘ্রই মহাজোটের ঘোষণা হবে”। বিজেপিকে হারানোই মূল লক্ষ্য বলে জানান তিনি। 

৭ নভেম্বরের মধ্যে মহারাষ্ট্রে সরকার গঠন না হলে রাষ্ট্রপতি শাসন জারির সম্ভাবনা!
 

আইএএনএস জানিয়েছে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা বৃহত্তম জোটসঙ্গী হিসেবে থাকবে এবং ৪৪টি আসনে লডড়বে তারা। কংগ্রেস লড়বে ২৭টি আসনে, এবং বাকিগুলিতে প্রতিদ্বন্দ্বীতা করবে ছোটো শরিকদলগুলি, তাদের মধ্যে রয়েছে রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডি এবং বাম দলগুলি, এমনটাই জানিয়েছে তারা।

More News