বন্ধ ফোনের জন্যেও চার্জ করা হয়েছে কাশ্মীরিদের, বিল না দিলে বন্ধ পরিষেবা!

Jammu and Kashmir: টানা ৭২ দিন মোবাইল ফোন পরিষেবা বন্ধ থাকার পর বর্তমানে তা চালু হলেও সমস্যা কাটেনি স্থানীয়দের

Kashmir: সরকার বলেছে জম্মু ও কাশ্মীরে আরোপিত নিষেধাজ্ঞাগুলি ধীরে ধীরে সরানো হবে

শ্রীনগর/নয়া দিল্লি:

এখনও সমস্যায় ভূস্বর্গের (Jammu and Kashmir) যোগাযোগ ব্যবস্থা।  প্রশাসনের প্রতিশ্রুতি অনুযায়ী সোমবার থেকে জম্মু ও কাশ্মীরের (Kashmir) পোস্ট পেইড মোবাইল পরিষেবা খুলে দেওয়া হলেও গত ৭২ দিনের বিল (Postpaid mobile) না মেটানোয় বহু মোবাইলেরই আউটগোয়িং পরিষেবা বন্ধ হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। তাছাড়াও ওই বিল মেটানোর আরও সমস্যা হল এই যে সেখানকার ইন্টারনেট পরিষেবা এখনও বন্ধ, তাই চাইলেই যে জম্মু ও কাশ্মীরের মানুষ ইন্টারনেটের মাধ্যমে পোস্ট পেইড মোবাইল গুলির বিল মেটাবেন তাও করতে পারছেন না। ফলে এখনও দেশের বাকি অঞ্চল থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে রয়েছেন তাঁরা।

কেন্দ্রীয় সরকার ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা (Article 370) বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করে বলে যে এই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং এখানকার উন্নয়ন নিশ্চিত করবে। যে কোনও প্রতিক্রিয়া রোধ করতেই কেন্দ্র সেখানে ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে। এমনকি সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেফতার করে তাঁরা। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা এবং ফোন এবং ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

৭২ দিন পরে কাশ্মীর উপত্যকায় চালু হল বিএসএনএলের পোস্টপেইড মোবাইল পরিষেবা, তবে বন্ধ ইন্টারনেট

তবে সোমবার থেকে উপত্যকার পোস্টপেইড মোবাইল পরিষেবা চালু হওয়ায় যাঁদের বিল সংক্রান্ত কোনও সমস্যা নেই তাঁদের মুখে হাসি ফিরেছে। যেমন শ্রীনগরের বাসিন্দা গুলাম নবী নাজ্জারের ছেলে মাসকটে কর্মরত, সোমবার মোবাইল পরিষেবা চালু হওয়ায় তিনি প্রচুর স্বস্তি পান। দুই মাসেরও বেশি সময় ধরে, ৬৫ বছর বয়সী এই ব্যক্তিকে তাঁর ছেলের সঙ্গে ফোনে কথা বলার জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল। কেননা সেখানকার ল্যান্ডলাইনগুলি সব জায়গায় চালু করার আগে, সরকার সীমিত সংখ্যক ল্যান্ডলাইন সক্রিয় রেখেছিল যাতে করে জরুরি ফোন করার জন্য স্থানীয়দের বিরাট লাইনে দাঁড়াতে হতো সেই সময়।

জম্মু ও কাশ্মীরে ট্রাক চালককে হত্যা, বাগান মালিককে মারধর করেছে জঙ্গিরা, জানাল পুলিশ

উপত্যকায় প্রায় ৭০ লক্ষ মোবাইল সংযোগ রয়েছে। যার মধ্যে ৪০ লক্ষ পোস্টপেইড যা বর্তমানে কার্যকর এবং ৩০ লক্ষ প্রিপেইড ফোন যা এখনও চালু করা হয়নি। তবে সেখানকার ইন্টারনেট কবে চালু হবে সে সম্পর্কে অবশ্য কোনও আভাষ মেলেনি। তবে সরকার বলেছে  জম্মু ও কাশ্মীরে আরোপিত নিষেধাজ্ঞাগুলি ধীরে ধীরে সরানো হবে। 

দেখুন ১৪.১০.২০১৯-এর সেরা খবরগুলি: p>

হাইলাইটস

  • জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তির পর সেখানে ফোন পরিষেবা বন্ধ হয়
  • ৭২ দিন ফোন পরিষেবা বন্ধ থাকলেও তাঁর বিল মেটাতে হবে ব্যবহারকারীদের
  • কাশ্মীরে এখনও বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা
More News