জম্মু-কাশ্মীরে লকডাউন সহ প্রাক্তন মুখ্যমন্ত্রীদের গ্রেফতারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা

মামলাকারী তেহসিন পুনাওয়ালা যুক্তি দিয়েছেন যে, সরকার গৃহীত সিদ্ধান্তগুলি সংবিধানের ১৯ ও ২১ অনুচ্ছেদের অধীনে প্রাপ্ত মৌলিক অধিকার লঙ্ঘন করেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
জম্মু-কাশ্মীরে লকডাউন সহ প্রাক্তন মুখ্যমন্ত্রীদের গ্রেফতারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা

জম্মু ও কাশ্মীরের অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে।


নয়া দিল্লি: 

সম্প্রতি জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে সংবিধানের ৩৭০ ধারা রদ করে উপত্যকার বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটিয়েছে মোদি সরকার। জম্মু ও কাশ্মীরের এই বিশেষ মর্যাদার অবলুপ্তি ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনও প্রতিক্রিয়া রোধে যেভাবে কাশ্মীর উপত্যকায় লকডাউন অব্যাহত। উপত্যকার অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে। এই পরিস্থিতির বিরুদ্ধেই এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হলেন সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা (Tehseen Poonawalla)। এই মামলার জরুরি শুনানি চেয়ে শ্রী পুনাওয়ালা সোমবার গ্রেফতার হওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti) ও ওমর আবদুল্লার (Omar Abdullah ) মুক্তির আদেশ দেওয়ার জন্যেও শীর্ষ আদালতকে অনুরোধ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিষয়ে বড় ঘোষণা করার কয়েক ঘন্টা আগেই সোমবার থেকে গৃহবন্দি করে রাখা ওই দুই নেতাকে গ্রেফতার করা হয়।

দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হচ্ছে জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti) ও ওমর আবদুল্লাকে (Omar Abdullah ) কবে মুক্তি দেওয়া হবে সে ব্যাপারে কোনও ঘোষণা করেনি কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে। সেখানকার শীর্ষ আধিকারিকরা যোগাযোগের জন্যে স্যাটেলাইট ফোন ব্যবহার করছেন।

সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা (Tehseen Poonawalla) চান যে জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি জানতে একটি বিচারবিভাগীয় কমিশন নিয়োগ করা হোক শীর্ষ আদালতের (Supreme Court) তরফে। পাশাপাশি তিনি যুক্তি দিয়েছিলেন যে সরকার গৃহীত সিদ্ধান্ত সংবিধানের ১৯ ও ২১ অনুচ্ছেদের অধীনে প্রাপ্ত মৌলিক অধিকার লঙ্ঘন করেছে।

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করার বিষয়ে সরকারের পদক্ষেপের আগে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ৪০,০০০ এরও বেশি সেনা মোতায়েন করা হয় সেখানে।

বর্তমানে কেন্দ্রের নির্দেশ অনুসারে বহিরাগতরা তাঁদের বিমানের টিকিটকে পাস হিসাবে ব্যবহার করে শ্রীনগরের আশেপাশে ঘুরে বেড়াতে পারবেন, পাশাপাশি উপত্যকার (Jammu and Kashmir) স্থানীয় মানুষজন জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের হতে পারলেও তাঁদের ওই প্রয়োজন সংক্রান্ত প্রামাণ্য নথি সঙ্গে রাখতে হবে।

"পাকিস্তানের অবশ্যই প্রতিশোধমূলক আগ্রাসন থেকে বিরত থাকা উচিত": বলল আমেরিকা

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) নিরাপত্তা আধিকারিকরা আশ্বাস দিয়ে জানিয়েছেন যে উপত্যকার পরিস্থিতি শান্তই রয়েছে,  তবে কিছু পাথর ছোঁড়ার মতো ঘটনা ঘটেছে।

এদিকে সামনেই ঈদ। সেই সময় বা শুক্রবারের নমাজ পড়ার সময় এই নিষেধাজ্ঞাগুলি বহাল থাকবে কিনা তা এখনও জানা যায়নি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................