This Article is From Aug 12, 2019

জম্মু ও কাশ্মীরে সন্দেহজনক ব্যক্তি বা বস্তু দেখলেই পুলিশকে খবর দেওয়ার পরামর্শ

জম্মু ও কাশ্মীরের মানুষজনকে নিরাপত্তা কর্মীদের সঙ্গে সহযোগিতা ও নিজেদের পরিচয় প্রকাশে দ্বিধা না করার পরামর্শও দেওয়া হয়েছে।

জম্মু ও কাশ্মীরে সন্দেহজনক ব্যক্তি বা বস্তু দেখলেই পুলিশকে খবর দেওয়ার পরামর্শ

জম্মু ও কাশ্মীরের মানুষজনকে হাতব্যাগ, পলিথিন ব্যাগ, স্টপ ওয়ারচ, যে কোনও ধরণের গুঁড়ো নিজেদের কাছে না রাখার পরামর্শ দেওয়া হয়েছে (ফাইল)

জম্মু:

আসছে স্বাধীনতা দিবস। তার আগেই জম্মু পুলিশ জম্মু ও কাশ্মীরে (Jammu And Kashmir) স্বাধীনতা দিবসের নিরাপদ ও সফল ভাবে উদযাপনের জন্য সাধারণ মানুষের কাছে সহযোগিতা চেয়েছে এবং তাঁদেরকে অবিলম্বে কোনও সন্দেহজনক ব্যক্তি বা বস্তুর চোখে পড়লে পুলিশে খবর দেওয়ার কথা বলা হয়েছে। জম্মুর সিনিয়র পুলিশ সুপার (সুরক্ষা) (J & K Government) কর্তৃক জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, স্থানীয় মানুষজন যেন কোনও সন্দেহজনক ব্যক্তি বা বিষয় লক্ষ্য করলে তৎক্ষণাৎ পুলিশকে খবর দেন। পাশাপাশি স্থানীয়দের অস্ত্র ও গোলাবারুদ,ধারালো অস্ত্র, হাত ব্যাগ, পলিথিন ব্যাগ, ট্রানজিস্টর,অগ্নি নির্বাপক সরঞ্জাম, স্টপ ওয়াচ, যে কোনও ধরণের গুঁড়ো, সিগারেটের মতো জ্বলনশীল উপাদান, দেশলাই বাক্স, লাইটার, ক্যামেরা এবং আপত্তিজনক  কোনও জিনিস নিজেদের কাছে না রাখার পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে (J & K Administration)।

জম্মু ও কাশ্মীরের মানুষজনকে নিরাপত্তা কর্মীদের সঙ্গে সহযোগিতা ও নিজেদের পরিচয় প্রকাশে দ্বিধা না করার পরামর্শও দেওয়া হয়েছে।

ঈদের দিনেও নিজেদের ঘরে বন্দি কাশ্মীরের মানুষ: সীতারাম ইয়েচুরি

গত ৫ অগাস্ট কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) বিশেষ মর্যাদাকে বাতিল করে (Article 370 Jammu And Kashmir) রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণার পর থেকেই জেলা প্রশাসন (J & K Government) উপত্যকার সামগ্রিক নিরাপত্তাজনিত পরিস্থিতির পর্যালোচনা করে চলেছে।

এই সীমান্ত রাজ্যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অভূতপূর্ব সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও, সরকারি ওই ঐতিহাসিক পদক্ষেপের পরপরই জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) ইন্টারনেট এবং টেলিযোগযোগ পরিষেবা পুরোপুরি স্থগিত করে দেওয়া হয়েছিল।

তবে উর্ধ্বতন কর্মকর্তারা সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা শেষে ধীরে ধীরে এই বিধিনিষেধ প্রত্যাহার করার কথা ভাবছেন।

দিল্লি-লাহোর বাস পরিষেবা বাতিল, জানাল পরিবহন কর্তৃপক্ষ

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ (Article 370 Jammu And Kashmir) বাতিল করার পক্ষে সরকার সওয়াল করে, ওই  ধারাই জম্মু ও কাশ্মীরকে (Jammu And Kashmir) বিশেষ মর্যাদা রক্ষার ক্ষমতা প্রদান করেছিল। কিন্তু ওই অঞ্চলের সন্ত্রাসবাদ দমন করে উন্নয়নের লক্ষ্যেই ওই ধারা বাতিলের ঘোষণা করে মোদি সরকার।

যদিও এই ধরণের বিধিনিষেধের কারণে যেভাবে স্বাভাবিক জনজীবন ব্যাহত হচ্ছে ও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তা নিয়েও ক্ষোভ প্রকাশ করছেন জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা।

তবে এই নিরাপত্তা আঁটোসাঁটো করায় গত এক সপ্তাহ ধরে জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) পরিস্থিতি বেশিরভাগ ক্ষেত্রেই শান্তিপূর্ণ রয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.