Jammu and Kashmir: "৩৭০ ধারা বাতিল একটি ঐতিহাসিক পদক্ষেপ", বললেন সেনাপ্রধান

৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ রাজ্যের মর্যাদা' তুলে নিয়ে তাকে ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়

Jammu and Kashmir:

সেনাপ্রধান MM Naravane দিল্লিতে সেনা দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন

হাইলাইটস

  • ৩৭০ ধারা বাতিল করে ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র, বলেন সেনাপ্রধান
  • নাম না করে পাকিস্তানকে হুঁশিয়ারি দেন তিনি
  • জম্মু ও কাশ্মীরের সঙ্গে গোটা দেশের সামঞ্জস্য বিধান করা সম্ভব হয়েছে এখন
নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Article 370) বাতিলের পদক্ষেপকে ঐতিহাসিক বললেন সেনাপ্রধান এম এম নারাভানে । তিনি (MM Naravane) বলেছেন এর ফলে গোটা দেশের মূলধারার সঙ্গে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) সামঞ্জস্য করা সম্ভব হবে। গত ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ রাজ্যের মর্যাদা' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে জেনারেল এম এম নারাভানে বলেছেন, "৩৭০ ধারা (Article 370) বাতিলের মতো ঐতিহাসিক পদক্ষেপ নেওয়ার ফলে আমাদের প্রতিবেশী দেশের (পাকিস্তান) ছায়াযুদ্ধকে থামানো গেছে। এই পদক্ষেপের ফলে জম্মু ও কাশ্মীরকে দেশের মূলধারার সঙ্গে সংহত করতে সাহায্য করবে"।

দিল্লিতে ৭২ তম সেনা দিবস উপলক্ষে একটি প্যারেড অনুষ্ঠানে উপস্থিত হয়েই ওই কথা বলেন দেশের সেনাপ্রধান এম এম নারাভানে ।

Jammu & Kashmir: আংশিকভাবে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা, কিন্তু চালু হচ্ছে না সোশ্যাল মিডিয়া

তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে দেশের সেনা বাহিনী "জিরো টলারেন্স" নীতি নিয়েই চলছে। নাম না করে পাকিস্তানকে লক্ষ্য করে নারাভানে আরও বলেন যে, "সন্ত্রাসবাদকে যারা মদত দিচ্ছে তাদের মোকাবিলা করার জন্যে আমাদের কাছে অনেকগুলি বিকল্প পথ খোলা রয়েছে। আর প্রয়োজনে আমরা সেগুলি ব্যবহার করতে দ্বিধা করব না।"

গত মাসেই, দেশের নয়া সেনাপ্রধান হিসাবে দায়িত্ব নেন এম এম নারাভানে । দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টা পরেই, জেনারেল এম এম নারাভানে সন্ত্রাসবাদে মদত দেওয়া থেকে বিরত থাকার জন্য পাকিস্তানকে লক্ষ্য করে কড়া বার্তা দেন।

সন্ত্রাসের আঁতুড়ঘরে হামলা চালানোর পূর্ণ অধিকার আছে: নতুন সেনা প্রধান

পাকিস্তানের প্রতি কড়া মনোভাব দেখিয়ে সেনা প্রধান বলেন, "মদতপুষ্ট সন্ত্রাসবাদ দমনে আমাদের পর্যাপ্ত কৌশল আছে। যদি পাকিস্তান সেই কাজ বন্ধ না করে, তাহলে সন্ত্রাসবাদ দমনে ওদের ওপর হামলা চালানোরও পূর্ণ অধিকার আমাদের আছে।" তিনি অভিযোগ করেছেন, "সন্ত্রাসবাদকে রাষ্ট্রনীতি হিসেবে দত্তক নিতে চেষ্টা করছে আমাদের পড়শি দেশ। যেটা আমাদের বিরুদ্ধে ব্যবহার করে ওরা (Pakistan) ছায়াযুদ্ধ চালিয়ে যেতে চায়। কিন্তু এই কৌশল দীর্ঘদিন চলতে পারে না। সবসময় আপনারা মানুষকে বোকা বানাতে পারবেন না"।

More News