সহ-বন্দিদের জন্য ২৫ হাজার করোনা মাস্ক বানাচ্ছে ৮টি জেলের বন্দি

রাজ্যজুড়ে মাস্কের আকাল। তাই এবার মাস্ক তৈরিতে উদ্যোগ নিল কারাবন্দীরা। রাজ্যের বিভিন্ন সংশোধনাগারের প্রায় ২৫ হাজার বন্দির জন্য তৈরি করা হবে এই বিশেষ মাস্ক।

সহ-বন্দিদের জন্য ২৫ হাজার করোনা মাস্ক বানাচ্ছে ৮টি জেলের বন্দি

রাজ্যজুড়ে মাস্কের আকাল। তাই এবার মাস্ক তৈরিতে উদ্যোগ নিল কারাবন্দীরা। (ফাইল)

কলকাতা:

রাজ্যজুড়ে করোনা -প্রতিরোধী মাস্কের (Corona Mask) আকাল। তাই এবার মাস্ক তৈরিতে উদ্যোগ নিল কারাবন্দিরা  । রাজ্যের বিভিন্ন সংশোধনাগারের প্রায় ২৫ হাজার বন্দির জন্য তৈরি করা হবে এই বিশেষ মাস্ক। এই কাজের বরাত পেয়েছে রাজ্যের ৮টি সংশোধনাগার। বুধবার এমনটাই জানিয়েছেন কারা দফতরের এক কর্তা। রাজ্যের ৬০টি কারাগারের বন্দিদের মধ্যে বিতরণ করা হবে এই মাস্ক বলে সূত্রের খবর।জানা গিয়েছে, প্রেসিডেন্সি, দমদম, মেদিনীপুর, জলপাইগুড়ি, বর্ধমান-সহ ৮টি সংশোধনাগার জরুরিকালীন ভিত্তিতে তৈরি করবে এই মাস্ক। আগামী এক সপ্তাহের মধ্যে সেই মাস্ক বিলি করা হবে ৬০টি কারাগারের প্রায় ২৫ হাজার বন্দিকে। সেই কর্তার দাবি, "সব বন্দিদের মুখে মাস্ক থাকুক, এটা আমরা নিশ্চিত করতে চাইছি। আমাদের কাছে কাঁচামাল চলে এসেছে। একবার বন্দিদের মাস্ক তৈরি হয়ে গেলে, আমরা এবার সাধারণ মানুষের মাস্কের চাহিদা পূরণ করতে উদ্যোগ নেব।" 

রাজ্যে করোনার বলি আরও ১, মৃত বেড়ে ৪

কারা দফতর সূত্রে, রাজ্যে ৬০টি কারাগারের প্রায় ৭ হাজার বন্দি সাজাপ্রাপ্ত। বাকিরা বিচারাধীন। এদিকে, হাইকোর্টের গাইডলাইন মেনে দফতর ৩ হাজার বন্দির একটা তালিকা তৈরি করেছে। যাদের, জামিন বা প্যারলে মুক্তি দেওয়া হবে। সর্বাধিক ৭ বছর জেল হয়েছে বা হওয়ার সম্ভাবনা, এমন বন্দিদের তালিকাভুক্ত করা হয়েছে। এমন জানিয়েছে কারা দফতরের একটি সূত্র। যে ৩ হাজার জনের মধ্যে ২ হাজার জন বিচারাধীন বন্দি আর ১ হাজার জন সাজাপ্রাপ্ত আসামি। 

Listen to the latest songs, only on JioSaavn.com