দফতরে বসেই চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ দেখলেন প্রধানমন্ত্রী, ইসরোর তারিফ করে ট্যুইট

চন্দ্রযান ২-এর সাফল্যের ফলে বিশ্বের ৪টি দেশের মধ্যে একজন হল ভারত, সোমবারই চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেয় সেটি

 Share
EMAIL
PRINT
COMMENTS

নিজের দফতরে বসেই চন্দ্রযান ২-এর উৎক্ষেপণ দেখলেন প্রধানমন্ত্রী মোদি


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. চন্দ্রযান ২-এর উৎক্ষেপণের পর ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে হাততালি দেন মোদিও
  2. "প্রত্যেক ভারতীয়ের কাছে গর্বের বিষয়", বলেন প্রধানমন্ত্রী
  3. ইসরোর সবচেয়ে জটিল অভিযান এই চন্দ্রাভিযান

দিল্লিতে নিজের দফতরে বসেই জায়ান্ট স্ক্রিনে চন্দ্রযান ২-এর (Chandrayaan-2) উৎক্ষেপণ উপভোগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। রকেটে করে ওই চন্দ্রযানের মহাকাশে পাড়ি দেওয়ার সময় ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে তাঁকেও খুশিতে হাততালি দিয়ে উঠতে দেখা যায়। “এটা প্রত্যেক ভারতবাসীর কাছে অত্যন্ত গর্বের বিষয়” এই ঐতিহাসিক উৎক্ষেপের পর অডিও বার্তাও দেন প্রধানমন্ত্রী মোদি। গত সপ্তাহেই মহাকাশ যাত্রার ঘণ্টাখানেক আগে একটি যান্ত্রিক ত্রুটির কারণে সেটি সাময়িকভাবে স্থগিত করে দিতে বাধ্য হয় ইসরো (ISRO)। প্রধানমন্ত্রী বলেন, "প্রযুক্তিগত সমস্যাটি সনাক্ত করার ক্ষেত্রে ইসরো অত্যন্ত সতর্ক ছিল এবং এক সপ্তাহের মধ্যে সেটির সমাধান করে ফের সফলভাবে এটি উৎক্ষেপণে সক্ষম হয়েছে তাঁরা। যে কোনও কঠিন চ্যালেঞ্জকে পরাস্ত করার মতো প্রতিভা এবং ক্ষমতা রয়েছে আমাদের বিজ্ঞানীদের মধ্যে এবং এটি তাঁদের সেই আত্মবিশ্বাসের একটি চমৎকার উদাহরণ"।

উড়ল চন্দ্রযান-২, ‘‘সাফল্যের সঙ্গে প্রত্যাবর্তন'' জানাল ইসরো

তিনি (PM Narendra Modi) তাঁর ট্যুইটে এই বিষয়টিও উল্লেখ করেন যে, ইসরো এই চন্দ্রাভিযানকে পিছিয়ে না দিয়ে যেভাবে "# চন্দ্রায়ন ২ এর সফল উৎক্ষেপণ করেছে তা আমাদের বিজ্ঞানীদের দক্ষতা এবং ১৩০ কোটি ভারতীয়দের বিজ্ঞানের আস্থাকেই প্রমাণ করে।"

16pioc98

“এই বিষয়টি আরো বেশি করে প্রত্যেক ভারতীয়কে আনন্দিত করবে যে # চন্দ্রায়ন ২ সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে করা হয়েছে। এটিতে চাঁদের রিমোট সেন্সিংয়ের জন্যে একটি অরবিটার রয়েছে এবং চন্দ্রপৃষ্ঠের বিশ্লেষণের জন্য ল্যান্ডার-রোভার মডিউল রয়েছে”, লেখেন তিনি।

চন্দ্রযান ২-এর উৎক্ষেপণেও নারীশক্তি,অভিযানের নেপথ্যে মহিলা বিজ্ঞানীরা

চন্দ্রযান ২-কে অনন্য বলে সম্বোধন করে প্রধানমন্ত্রী (PM Narendra Modi) বলেন, এটি যেভাবে চাঁদের ভূখণ্ডের দক্ষিণ মেরু অঞ্চলের গবেষণা করবে এবং সেখানে ঘুরে বেরিয়ে নমুনা সংগ্রহ করবে, তা এর আগে কোন অভিযানে অনুসন্ধান করা হয়নি। “এই অভিযান চাঁদের সম্পর্কে নতুন জ্ঞান দেবে”  ট্যুইটে করেন প্রধানমন্ত্রী।                    

চন্দ্রযান ২, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই জটিল মিশনটি সম্পন্ন করেছে, এর ফলে রাশিয়া, আমেরিকা ও চিনের পরে ভারতই চতুর্থ দেশ যাঁরা এই চন্দ্রাভিযান করল।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানায়,  ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে অবতরণের পর ল্যান্ডার বিক্রম অরবিটার থেকে আলাদা হবে এবং তারপর সেটি চাঁদের মাটিতে জলের সন্ধান চালাবে এবং নানান নমুনা পরীক্ষা করবে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................