This Article is From Nov 01, 2018

দেশ নেতাদের স্মরণ করা কি অপরাধ? মূর্তি উদ্বোধন করে প্রশ্ন মোদীর

সর্দার প্যাটেলের 143 তম জন্মদিবসে 2,389 কোটি টাকা খরচ করে তৈরি 182 মিটার উঁচু এই মূর্তিটির উদ্বোধন করলেন মোদী

দেশ নেতাদের স্মরণ করা কি অপরাধ? মূর্তি উদ্বোধন করে প্রশ্ন মোদীর

অনলাইনে  350 টাকা  দিয়ে  টিকিট কেটে  মূর্তি দেখা  যাবে। 

হাইলাইটস

  • 2,389 কোটি টাকা খরচ করে তৈরি হয় 182 মিটার উঁচু এই মূর্তি
  • উদ্বোধনের সময় হেলিকপ্টার থেকে পুষ্প বৃষ্টিও করা হল
  • মোদী বলেন, উচ্চ মানের ইঞ্জিনিয়ারিংয়ের প্রমাণ রাখল ভারত
নিউ দিল্লি:
  1. অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘ আজকের দিনটা আমার জীবনের অন্যতম সেরা। সকলের আশীর্বাদে আজ আমি দেশের প্রতি সর্দার প্যাটেলের মূর্তির উদ্বোধন করতে পেরেছি।'
  2.  প্যাটেলকে লৌহ  মানব বলা  হত। আর তাই এই  মূর্তি নির্মাণ করতে  দেশের বিভিন্ন জায়গা থেকে  লোহা  নিয়ে  আসা  হয়েছে।  এখানে ধুতি এবং শাল পরিহিত সর্দারকে রূপ দেওয়া  হয়েছে। ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দারের এই মূর্তি ভায়াবহ ভূমিকম্পে টিকে থাকবে  বলে  দাবি নির্মাতাদের। 
  3. অনলাইনে  350 টাকা  দিয়ে  টিকিট কেটে  মূর্তি দেখা  যাবে।  তবে  তার জন্য অপেক্ষা করতে  হবে  3 নভেম্বর পর্যন্ত।  
  4. পদ্মভূষণ প্রাপ্ত  শিল্পী  রাম ভি সুতার এই মূর্তির নকশা  তৈরি করেছেন। 250 ইঞ্জিনিয়ার  এবং  3,400 জন শ্রমিক 33 মাসের চেষ্টায় মূর্তিটি  তৈরি  হয়েছে। 
  5.  এখন বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি হল চিনের বুদ্ধ মূর্তি। কিন্তু সর্দারের মূর্তি  সেটির চেয়ে আরও 177 ফুট বেশি উঁচু হতে চলেছে। 
  6. অনুষ্ঠান বয়কট করেছিলেন স্থানীয় আদিবাসীদের একটা অংশ। তাদের দাবি নর্মদা বাঁধের মধ্যে থাকা এই মূর্তির জন্য  প্রকৃতি নষ্ট হচ্ছে। অন্যদিকে গুজরাট সরকার বলছে, 185 টি পরিবারকে  স্থানান্তরিত করা হয়েছে। তাদের থাকার  জন্য দেওয়া  হয়েছে 1,200 একর জমি। সংবাদ সংস্থা  এএফপি বলছে অনুষ্ঠান যাতে নির্বিঘ্নে হতে পারে তার জন্য আদিবাসী সংগঠনের নেতাদের আটক করা হয়েছিল। পুলিশ অবশ্য সে খবর স্বীকার করেনি। 
  7. মোদী বলেন, যারা ভারতের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলে এই  মূর্তি তাদের জন্য। এটা ঐক্যের প্রতীক। এটাই দেশকে এক ভারত শ্রেষ্ঠ ভারত-এর দিকে  নিয়ে  যাবে।  
  8. মূর্তিতে মোট  553 ব্রোঞ্জ প্যানেল রয়েছে।  প্রতিটির মধ্যে 10 -15  টি  করে ছোট প্যানেল রয়েছে। সেগুলি আনা হয়েছে  চিন থেকে। আর তাই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি এই মূর্তিকে বার বার ‘মেড ইন চায়না' বলে কটাক্ষ করছেন। 
  9. এদিন আবারও কটাক্ষ করেন রাহুল। বলেন সর্দার প্যাটেলের মূর্তি গড়া হচ্ছে কিন্তু তাঁর  তৈরি প্রতিষ্ঠান ভেঙে ফেলা হচ্ছে। 
  10. মূর্তির চার  পাশে থাকা গ্যালারির উচ্চতা সমুদ্র থেকে 193 মিটার। সেখানে একসঙ্গে  200 জন দর্শক থাকতে পারবেন।            

 

 

.