১লা সেপ্টেম্বর থেকে ই-টিকিটের উপর পরিষেবা কর আদায় করবে রেল

প্রথম শ্রেণি সহ বাতানুকুল কামরার ক্ষেত্রে ৩০ ও বাতানুকুল নয় এমন কামরার জন্য ১৫ টাকা করে ই-টিকিটের উপর পরিষেবা কর নেওয়া হবে। জানিয়েছে রেল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
১লা সেপ্টেম্বর থেকে ই-টিকিটের উপর পরিষেবা কর আদায় করবে রেল

IRCTC প্রথম শ্রেণি সহ বাতানুকুল কামরার ক্ষেত্রে ৩০ ও বাতানুকুল নয় এমন কামরার জন্য ১৫ টাকা করে পরিষেবা কর নেবে।


নয়াদিল্লি: 

ব্যয়বহুল হতে চলেছে রেলের (Indian Rail) যাত্রা। IRCTC-এর মাধ্যমে কেনা ই-রেলের টিকিটের (E-tickets) উপর পরিষেবা কর (service charges) যুক্ত করা হচ্ছে। ১লা সেপ্টেম্বর থেকেই যা কার্যকর হবে। প্রথম শ্রেণি সহ বাতানুকুল কামরার ক্ষেত্রে ৩০ ও বাতানুকুল নয় এমন কামরার জন্য ১৫ টাকা করে পরিষেবা কর নেওয়া হবে। শুক্রবার রেলের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাতেই এর উল্লেখ রয়েছে। এছাড়া যুক্ত হবে GST বা পণ্য পরিষেবা কর। ডিজিটাল পেমেন্ট (Digital Payments) ব্যবস্থা কার্যকর করতে তিন বছর আগে এই কর নেওয়ার বিষয়টি প্রত্যাহার করা হয়েছিল। ডিজিটাল পেমেন্ট প্রধানমন্ত্রী মোদির (PM Modi) নেতৃত্বে মস্তিষ্ক প্রসূত একটি ব্যবস্থা। এর আগে IRCTC প্রতিটি বাতানুকুল কামরার ক্ষেত্রে ৪০ ও বাতানুকুল নয় এমন কামরার ক্ষেত্রে ২০ টাকা করে পরিষেবা কর নিত।

 Ramayana Circuit Tours: রাম মাহাত্ম্যের স্থান ঘোরাতে ফের রেলের উদ্যোগে ‘শ্রীরাম যাত্রা' ট্রেন

সম্প্রতি রেলমন্ত্রক Indian Railway Catering and Tourism Corporation বা IRCTC-কে ফের ই-টিকিটের উপর পরিষেবা কর নেওয়ার অনুমতি দেয়। ৩০ অগস্টের বিজ্ঞপ্তি অনুসারে রেল বোর্ড জানিয়েছে, IRCTC-এর তরফে ই-টিকিটের উপর পরিষেবা কর ফের ধার্ষ করার কথা বলা হয়েছিল। আধিকারিকরা তা খতিয়ে দেখেছেন। তারপরই অনুমতি দেওয়া হয়েছে। 

ফ্রেট করিডোর তৈরির বিষয়ে রেলমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এর আগে অর্থমন্ত্রী জানিযেছিলেন, পরিষেবা কর প্রত্যাহারের বিষয়টি সাময়িক। ফলে রেল মন্ত্রকের বিবেচনা অনুযায়ী তা ফের চালু হচ্ছে।  

ডিজিটাল পেমেন্ট পরিষেবা চালুর পর বন্ধ করা হয় ই-টিকিটের উপর পরিষেবা কর আদায়। IRCTC-এর রিপোর্ট বলছে এর ফলে ২০১৬-১৭ অর্থ বছরে ই-টিকিটের উপর রাজস্ব কমে গিয়েছিল প্রায় ২৬ শতাংশ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................