"মুসলিমদের উপর আক্রমণ বন্ধ করুক ভারত, না হলে...", হুমকি ইরানের নেতার

Delhi Violence: দিল্লি-হিংসা নিয়ে প্রতিক্রিয়ায় আয়াতুল্লা আলি খামেনি বলেন, ভারতীয় মুসলিমদের গণহত্যায় বিশ্বের অন্যান্য মুসলিমরাও ক্ষুব্ধ

Iran: দিল্লির হিংসা নিয়ে প্রতিক্রিয়া দিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনি

হাইলাইটস

  • দিল্লির সহিংসতা নিয়ে মুখ খুললেন ইরানের সর্বোচ্চ নেতা
  • খামেনি বলেন যে দিল্লির সহিংসতায় গোটা বিশ্বের মুসলমানরা শোকার্ত
  • ভারতকে উগ্র হিন্দুত্ববাদ দমন করার পরামর্শ দিয়েছেন ইরানের সুপ্রিম লিডার
তেহরান:

ভারতে যেভাবে মুসলিমদের উপর অত্যাচার হচ্ছে তাতে ক্ষুব্ধ ইরান, দিল্লি হিংসা প্রসঙ্গে প্রতিক্রিয়া দিলেন সেদেশের (Iran) "সুপ্রিম লিডার" বা সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনি। তথাকথিত মৌলবাদী হিন্দু এবং হিন্দুত্ববাদী দলগুলিকে দমন করুক ভারত সরকার, এমনটাই বললেন তিনি। ভারতীয় মুসলিমদের গণহত্যায় বিশ্বের অন্যান্য মুসলিমরাও ক্ষুব্ধ, অত্যন্ত ব্যথিত হয়েছেন তাঁরা, জানিয়েছেন ওই ইরানি নেতা। এর আগে দিল্লি হিংসা (Delhi Violence) প্রসঙ্গে ইরানের বিদেশমন্ত্রী এক টুইট বার্তায় ভারতের মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে অত্যাচার হচ্ছে এই অভিযোগ করে আলোচনার মাধ্যমে হিন্দু-মুসলিম সমস্যা সমাধানের আহ্বান জানান। এরপরেই নয়া দিল্লিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত আলি চেগিনিকে তলব করে মোদি সরকার। দিল্লি-হিংসার বিষয়টি পুরোপুরি ভারতের (India) অভ্যন্তরীণ ইস্যু, এতে যেন নাক না গলায় ইরান, এই কড়া বার্তা দেওয়া হয় তাঁকে। এই ঘটনার দু'দিন পর এবার দিল্লি-হিংসা নিয়ে মন্তব্য করতে দেখা গেল ইরানের সর্বোচ্চ নেতাকে (Ayatollah Khamenei)।

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩

খামেনি টুইট করেন, "ভারতে যেভাবে মুসলিমদের গণহত্যা করা হচ্ছে তাতে গোটা বিশ্বের মুসলমানরা দুঃখ পেয়েছেন। ভারতবর্ষকে ইসলামি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়া আটকাতে ভারত সরকারের উচিত উগ্র হিন্দু এবং হিন্দুত্ববাদী দলগুলিকে দমন করা এবং মুসলিমদের গণহত্যা যাতে বন্ধ হয় তা নিশ্চিত করা।"

ইরানের সুরক্ষা ও বৈদেশিক নীতি সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী খামেনি ইংরেজি, উর্দু, ফার্সি এবং আরবি ভাষায় টুইট করেন। সেই সঙ্গে একটি শিশুর ছবিও পোস্ট করা হয় যাতে দেখা যায়, দিল্লির সাম্প্রতিক সহিংসতায় নিহত ব্যক্তির দেহ দেখে সে কাঁদছে। এর আগে সোমবার ইরানের বিদেশমন্ত্রী জারিফ টুইট করেন, "ইরান ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে সংগঠিত সহিংসতার নিন্দা জানায়। বহু শতাব্দী ধরেই ইরান ভারতের বন্ধু। এই ধরণের নিরর্থক হিংসা পরিস্থিতি বন্ধ করে আমরা ভারত সরকারকে সমস্ত ভারতীয়ের মঙ্গল নিশ্চিত করার জন্যে অনুরোধ করছি। শান্তিপূর্ণ সংলাপ এবং আইন প্রয়োগের মাধ্যমেই ভবিষ্যতে সুন্দরভাবে এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করা সম্ভব হবে"।

দিল্লি-হিংসার ঘটনায় পুলিশের উপর হামলার ভিডিও প্রকাশ, লাগাতার ইটবৃষ্টি

এরপরেই ইরানের রাষ্ট্রদূত আলি চেগিনিকে ডেকে পাঠায় ভারতীয় বিদেশমন্ত্রক। ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিফ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করেছেন বলে উল্লেখ করে তাঁর টুইটের কড়া প্রতিবাদ জানানো হয় ভারত সরকারের পক্ষ থেকে। এছাড়াই বলা হয় যে ভারত বিষয়ে ইরানের বিদেশমন্ত্রীর বক্তব্য পুরোপুরি অগ্রহণযোগ্য।