International Women's Day 2019: বিশ্বজুড়ে মহিলাদের সম্মান জানাতে বিশেষ Google Doodle

Google Doodle: আনুষ্ঠানিকভাবে জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) হিসেবে ঘোষণা করে। ১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রদের নারী অধিকার ও বিশ্ব শান্তি রক্ষার জন্য জাতিসংঘ দিবস হিসাবে ৮ মার্চকে ঘোষণা করার আহ্বান জানায়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
International Women's Day 2019: বিশ্বজুড়ে মহিলাদের সম্মান জানাতে বিশেষ Google Doodle

আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ গুগল ডুডল (Google Doodle)


নিউ দিল্লি: 

International Women's Day 2019: সারা বিশ্ব জুড়ে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। এই বছর এই বিশেষ দিনের থিম হল ‘ব্যালেন্স ফর বেটার'। সারা বিশ্ব জুড়েই আজ নানাভাবে নানা ক্ষেত্রের মহিলাদের কাজের সম্মান ও লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াইকে মাথায় রেখে এগোনর নানা কর্মপন্থা তৈরি হচ্ছে। গুগলও (Google) আজ আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ গুগল ডুডল তৈরি করে সম্মান জানিয়েছে বিশ্বের সমস্ত নারীদের। এই ডুডলে একটি স্লাইড শো মাধ্যমে বিভিন্ন ভাষায় বিভিন্ন মহিলাদের অনুপ্রেরণামূলক কথা লেখা হয়েছে। বাংলা হিন্দি সহ বিশ্বের ১৪ টি ভাষায় রয়েছে নানা কথা। কোথাও মেক্সিকান শিল্পী ফিডা কাহলো বলছেন, “পায়ের কী প্রয়োজন? ওড়ার জন্য যদি ডানা থাকে আমার?” আবার বক্সার মেরি কমও বলছেন “তুমি মহিলা বলে তুমি দুর্বল, এটা কখনও বলো না।” 

International Women's Day 2019: নির্বাচনের আগে কী কী দাবি নিয়ে এল 'Womanifesto'?

বিশ্বে প্রথম ১৯০৯ সালে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। ওই বছর ২৮ ফেব্রুয়ারি প্রথম আমেরিকায় নারী দিবস (National Woman's Day) উদযাপন করা হয়েছিল। সোশ্যালিস্ট পার্টি অফ আমেরিকা নিউইয়র্কে ১৯০৮ সালে বস্ত্রশ্রমিকরা (1908 garment workers' strike in New York) তাঁদের কাজের সম্মান আদায়ের লক্ষ্যে ধর্মঘট শুরু করে। নির্দিষ্ট সময় অনুযায়ী কাজ আর সমমানের বেতনের দাবিতে চলে হরতাল। ১৯১০ সালে কোপেনহেগেনের উদ্যোগের পর, ১৯ মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে প্রথমবারের মত আন্তর্জাতিক নারী দিবস চিহ্নিত হয়েছিল। নারীর কাজের অধিকার, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং কাজের বৈষম্যের অবসান দাবি করে জমায়েত হয় লক্ষাধিক মানুষের।

একই সঙ্গে রাশিয়ান মহিলারাও প্রথমবার ২৮ ফেব্রুয়ারি ‘রুটি ও শান্তি'র দাবিতে আন্তর্জাতিক নারী দিবস পালন করে প্রথম বিশ্বযুদ্ধের বিরোধিতা করেন। ইউরোপের নারীরা ৮ মার্চ শান্তি বিষয়ক কার্যক্রমকে সমর্থন করে বিশাল মিছিলে নামেন। ১৯১৩-১৯১৪ সালে আন্তর্জাতিক নারী দিবস প্রথম বিশ্বযুদ্ধের প্রতিবাদ জানানোর একটি প্রক্রিয়া হয়ে ওঠে (Women's Day mechanism for protesting during World War I)।  

নারী দিবসে দেশের রাজনীতিতে মহিলাদের ইতিহাস নিয়ে কংগ্রেসের ক্যুইজ, পুরস্কার ১০ হাজার

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) হিসেবে ঘোষণা করে। ১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রদের নারী অধিকার ও বিশ্ব শান্তি রক্ষার জন্য জাতিসংঘ দিবস হিসাবে ৮ মার্চকে ঘোষণা করার আহ্বান জানায়।

পরে ১৯৯৫ সালে বেইজিং ঘোষণাপত্র এবং প্ল্যাটফর্ম ফর অ্যাকশনের সময় ১৮০ টি সরকার একটি ঐতিহাসিক রোডম্যাপ স্বাক্ষর করেছিল। সেখানে এমন একটি বিশ্বের অঙ্গীকার করা হয়েছিল যেখানে প্রত্যেক মহিলার রাজনীতিতে অংশগ্রহণ, শিক্ষা লাভ, আয় অর্জন এবং নিজের মনের মতো করে হিংসা ও বৈষম্য থেকে মুক্ত জীবনযাপন করার অধিকার অর্জনের কথা বলা হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................