This Article is From Jul 29, 2019

বাঘকে বাঁচাতে পদক্ষেপ করছে রাজ্য সরকার, ব্যাঘ্র দিবসে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, সুন্দরবনে বাঘের সংখ্যার দিকে লক্ষ রাখতে পদক্ষেপ করা হচ্ছে।

বাঘকে বাঁচাতে পদক্ষেপ করছে রাজ্য সরকার, ব্যাঘ্র দিবসে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে মমতার টুইট।

হাইলাইটস

  • আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে মমতার টুইট
  • মমতা জানিয়ে দিলেন, সুন্দরবনে বাঘের সংখ্যার দিকে লক্ষ রাখা হচ্ছে
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, আমাদের দেশের বাঘরা ভালোই আছে

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সোমবার জানিয়ে দিলেন তাঁদের সরকার রাজ্যে বাঘ সংরক্ষণ ও তাদের সংখ্যাবৃদ্ধির জন্য পদক্ষেপ করছে। আন্তর্জাতিক বাঘ দিবস (International Tiger Day) উপলক্ষে সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিলেন, সুন্দরবনে বাঘের সংখ্যার দিকে লক্ষ রাখতে পদক্ষেপ করা হচ্ছে। পাশাপাশি আলিপুরের বক্সায় বাঘের সংখ্যাবৃদ্ধির দিকেও নজর দেওয়া হয়েছে। এদিন মুখ্যমন্ত্রী একটি টুইট করে এব্যাপারে জানান।

তিনি টুইটে লেখেন, ‘‘আজ #InternationalTigerDay আন্তর্জাতিক বাঘ দিবস। বাঘ বিপন্ন প্রজাতি। বাঘকে আমাদের বাঁচাতেই হবে। বাংলায় বক্সা ব্যাঘ্র অভয়ারণ্যে বাঘের সংখ্যাবৃদ্ধি ঘটানোর চেষ্টা করা হচ্ছে। সুন্দরবন ব্যাঘ্র অভয়ারণ্যে রেডিও কলারিং এবং বাঘেদের উপরে নজরদারি চালিয়ে যাওয়া হচ্ছে।''

Tiger Census Report:দেশের বাঘেরা নিরাপদেই আছে, বিশ্ব ব্যাঘ্র দিবসে মোদির বার্তা

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, আমাদের দেশের বাঘরা ভালোই আছে।

বাঘ সুমারি বলছে, দেশে বেড়েছে বাঘের সংখ্যা। ২০১৪-য় বাঘের সংখ্যা ছিল ২,২২৬। চার বছর পরে ২০১৮-য় সেই সংখ্যা বেড়ে হয়েছে ২,৯৬৭। এক বছরের মধ্যেই তা এখন তিন হাজার। সোমবার সকালে সমীক্ষার এই রিপোর্ট প্রকাশের পর প্রধানমন্ত্রী মোদির মত, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের বাঘেরা অনেক বেশি নিরাপদ।

বাঘ বাঁচানোর বার্তা দিতে গিয়ে ভিনরাজ্যে 'ছেলেধরা'র তকমা পশ্চিমবঙ্গের দম্পতির!

দিল্লিতে ভাষণ দিতে গিয়ে মোদি আরও জানান, নয় বছর আগে সেন্ট পিটার্সবার্গ থেকে বলা হয়েছিল, বিশ্বে বাঘের সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করতে হবে। ভারত মাত্র চার বছরেই সেটা করে দেখিয়েছে।

২০১০ সাল থেকে প্রতি বছর আন্তর্জাতিক বাঘ দিবস পালিত হচ্ছে। বাঘের প্রাকৃতিক আবাসস্থল রক্ষা করা ও বিপন্ন প্রাণীটির ব্যাপারে সচেতনতা তৈরি করার লক্ষ্যেই দিনটি পালিত হচ্ছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.