This Article is From Feb 20, 2020

২১ ফেব্রুয়ারি কেন বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

International Mother Language Day: ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের।

২১ ফেব্রুয়ারি কেন বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

১৯৯৯ সাল থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি দুনিয়া জুড়ে এই দিনটি পালিত হয়।

হাইলাইটস

  • ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • প্রতি বছর ২১ ফেব্রুয়ারি দুনিয়া জুড়ে দিনটি পালিত হয়
  • ১৯৯৯ সালে ইউনেস্কোর সিদ্ধান্তের পর থেকে পালিত হতে থাকে দিনটি
নয়াদিল্লি:

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day 2020)। সারা পৃথিবী জুড়ে পালিত হবে এই দিনটা (International Mother Language Day)। ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের। সেই থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি দুনিয়া জুড়ে এই দিনটি পালিত হয়। এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসএর থিম ‘উন্নয়ন, শান্তি স্থাপন ও পুনর্মিলনের জন্য দেশীয় ভাষা গুরুত্বপূর্ণ।' ২১ ফেব্রুয়ারিকে এই দিন হিসেবে বেছে নেওয়ার কারণ এই দিনেই ১৯৫২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের অন্তর্গত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সমাজকর্মীরা পাকিস্তান সরকারের ভাষা নীতির বিরোধিতা করেন। নিজেদের মাতৃভাষাকে রক্ষা করতে পথে নামেন তাঁরা। প্রতিবাদীদের দাবি ছিল, বাংলা ভাষাকে সেদেশের অন্যতম রাষ্ট্রভাষার ভাষার স্বীকৃতি দিতে হবে। পাকিস্তানের পুলিশ গুলি চালালেও প্রতিবাদ থামানো যায়নি। শেষ পর্যন্ত সরকারকে বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দিতে বাধ্য হতে হয়।

২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের সময় পুলিশের গুলিতে নিহত হন চার যুবক রফিক, সালাম, বরকত ও আব্দুল জব্বার। এই ভাষা শহিদদের স্মরণে ওই দিনটিকেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্বজুড়ে ২৬.৫ কোটি মানুষ বাংলা ব্যবহার করেন। ১ কোটি মানুষ ব্যবহার করায় উর্দু রয়েছে ১১ নম্বরে। মারাঠি ১৫তম স্থানে রয়েছে ৯.৫ কোটি ব্যবহারকারীর জন্য। তেলুগু ১৬ নম্বরে। এই ভাষায় কথা বলেন ‌৯.৩ কোটি মানুষ। তামিল ভাষায় কথা বলেন ৮.১ কোটি মানুষ। তারা রয়েছে ১৯তম অবস্থানে রয়েছে।

.