“গ্রামের মহিলাদের ক্ষমতায়নের জন্য কাজ করছে আমাদের সরকার”: মুখ্যমন্ত্রী মমতা

The International Day of Rural Women: সামাজিকভাবে সঙ্ঘবদ্ধ করে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে রাজ্যসরকারের ‘আনন্দধারা’ নামের প্রকল্পের সাফল্যের কথা উল্লেখ করেন মমতা

 Share
EMAIL
PRINT
COMMENTS
“গ্রামের মহিলাদের ক্ষমতায়নের জন্য কাজ করছে আমাদের সরকার”: মুখ্যমন্ত্রী মমতা

International Day of Rural Women উপলক্ষে ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা


কলকাতা: 

পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলের মহিলাদের পাশে রয়েছে রাজ্য সরকার (West Bengal government)। গ্রামের মহিলাদের অর্থনৈতিকভাবে স্বনির্ভর করে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee) জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামীণ নারীর ক্ষমতায়নের (empowerment of rural women)জন্য কাজ করছে। মঙ্গলবার, আন্তর্জাতিক গ্রামীণ মহিলা দিবস (International Day of Rural Women) উপলক্ষে এই বিষয়ে একটি ট্যুইটও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামাজিকভাবে সঙ্ঘবদ্ধ করে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে রাজ্যসরকারের একটি বিশেষ প্রকল্পের উল্লেখও করেছেন তিনি। গ্রামীণ মহিলাদের উন্নয়নের জন্য ‘আনন্দধারা' (Anandadhara) নামের ওই প্রকল্পের সাফল্যের কথা উল্লেখ করে মমতা জানিয়েছেন স্বনির্ভর গোষ্ঠীর মধ্যে দিয়েই গ্রামের মেয়েদের উন্নয়ন সাধনের কাজ করছে রাজ্য সরকার। 

টালা সেতুর ভবিষ্যত স্থির করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২০১২ সালে শুরু হওয়া এই প্রকল্পটি নারীদের স্বনির্ভর (SHG) গোষ্ঠীগুলির মধ্যে দিয়ে সংগঠিত করে প্রয়োগ করা হয়।

“আজ #আন্তর্জাতিক_গ্রামীণ_মহিলা_দিবস (#InternationalDayofRuralWomen)। পশ্চিম বাংলায় আমাদের সরকার স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নের জন্য কাজ করে চলেছে। আনন্দধারা নামে এই প্রকল্পটি এ ক্ষেত্রে খুব সফল হয়েছে,” ট্যুইট করে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা।

দয়া করে রাজ্যে বিভেদের রাজনীতি করতে আসবেন না: অমিতকে আক্রমণ মুখ্যমন্ত্রী মমতার

মমতা আরও যোগ করেছেন, “লালন-পালনের জন্য আমরা এই মহিলাদের পশু বিতরণ করি এবং তাদের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করি।”

কৃষিক্ষেত্র ও পল্লী উন্নয়ন বৃদ্ধিতে, খাদ্য সুরক্ষা উন্নত করতে এবং গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে গ্রামীণ নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদানকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যেই এই দিনটি পালিত হয়। গ্রামীণ মহিলাদের জন্য আন্তর্জাতিক এই দিবসটি প্রথম পালিত হয়েছিল ১৫ অক্টোবর, ২০০৮ সালে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................