This Article is From Sep 20, 2019

International Day of Peace: 'শান্তির জন্য জলবায়ু পদক্ষেপ'-কে বেছে নিল রাষ্ট্রসঙ্ঘ

World Peace Day: বিশ্ব শান্তি দিবসে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ গ্রহণের জন্য রাষ্ট্রসঙ্ঘ ২৩ সেপ্টেম্বর একটি জলবায়ু পদক্ষেপ সম্মেলনেরও আয়োজন করেছে।

International Day of Peace: 'শান্তির জন্য জলবায়ু পদক্ষেপ'-কে বেছে নিল রাষ্ট্রসঙ্ঘ

Peace Day 2019: যুদ্ধকে না বলুন এবং বিশ্ব শান্তিকে আলিঙ্গন করে নিন এই দিনে।

নয়া দিল্লি:

প্রতি বছর ২১ সেপ্টেম্বর দিনটি আন্তর্জাতিক শান্তি দিবস হিসাবে পালিত হয়। বিশ্ব শান্তি দিবস (World Peace Day) নামেও পরিচিত এই দিনটি। ১৯৮২ সালে এটি প্রথম রাষ্ট্রসঙ্ঘ দ্বারা স্বীকৃতি লাভ করে। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ এটিকে "শান্তির আদর্শকে শক্তিশালী করার জন্য নিবেদিত" দিন বলে ঘোষণা করে। বিশ্ব শান্তির জন্য, রাষ্ট্রসঙ্ঘ (United Nations) সমস্ত দেশগুলিকে এই দিন তাদের অস্ত্র সরিয়ে রেখে বিশ্বব্যাপী সম্প্রীতির প্রতি তাদের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।  আন্তর্জাতিক শান্তি দিবস ২০১৯ (International Day of Peace) এর থিমটি হ'ল "শান্তির জন্য জলবায়ু পদক্ষেপ"। আন্তর্জাতিক শান্তি দিবসের জন্য তার বার্তায় রাষ্ট্রসঙ্ঘ বলেছে যে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের বিষয়ে এবারের প্রতিপাদ্যকে "বিশ্বব্যাপী জলবায়ু জরুরি অবস্থা নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকি হিসাবে" বেছে নেওয়া হয়েছে।

প্লাস্টিক মুক্ত ভারত গড়তে সিগারেটের শেষ অংশ টুকুও নিষিদ্ধ করতে চলেছে কেন্দ্র

"উপকূলীয় অঞ্চল এবং আরও অভ্যন্তরীণ অঞ্চলগুলি ক্রমশই জনবসতিহীন হয়ে পড়ছে এবং লক্ষ লক্ষ মানুষ এখান থেকে অন্য কোথাও সুরক্ষা এবং উন্নত জীবন চাইতে বাধ্য হচ্ছে," বলেন রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেজ।

"আমরা জানি যে যুদ্ধমুক্ত পৃথিবী গড়ে তোলার জন্যে অনেক বেশি শান্তির প্রয়োজন। এর অর্থ হ'ল স্থিতিশীলতা এবংএকটি  স্থিতিশীল সমাজ যেখানে প্রত্যেকে নিজের নিজের মৌলিক স্বাধীনতা উপভোগ করতে পারে এবং মৌলিক প্রয়োজন মেটাতে যুদ্ধ করার পরিবর্তে সাফল্য অর্জন করতে পারে" তিনি আরও যোগ করেন।

সাফাই কর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে প্লাস্টিক পরিষ্কার প্রধানমন্ত্রীর

বিশ্ব শান্তি দিবসে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ গ্রহণের জন্য রাষ্ট্রসঙ্ঘ ২৩ সেপ্টেম্বর একটি জলবায়ু পদক্ষেপ সম্মেলনেরও আয়োজন করেছে।

রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেজ বলেন, "এটি এমন একটি দৌড় যা আমরা অর্জন করতে পারি এবং আমাদের অবশ্যই এই প্রতিযোগিতায় জিততে হবে।"

.