This Article is From Dec 15, 2018

শহরে শুরু হল অনলাইনে শিশু যৌন নির্যাতন নিয়ে দু'দিন ব্যাপী বিশেষ সম্মেলন

আন্তর্জাতিক সমাজকর্মী ও মানবাধিকার কর্মীরা ডিজিটাল দুনিয়ায় শিশুদের প্রতি যৌন নির্যাতনের ঘটনা নিয়ে গতকাল একটি আলোচনাসভায় অংশ নিলেন। আলোচনাসভাটি হয়ে গেল এই শহরেই।

শহরে শুরু হল অনলাইনে শিশু যৌন নির্যাতন নিয়ে দু'দিন ব্যাপী বিশেষ সম্মেলন
কলকাতা:

আন্তর্জাতিক সমাজকর্মী ও মানবাধিকার কর্মীরা ডিজিটাল দুনিয়ায় শিশুদের প্রতি যৌন নির্যাতনের ঘটনা নিয়ে গতকাল একটি আলোচনাসভায় অংশ নিলেন। আলোচনাসভাটি হয়ে গেল এই শহরেই। এই আলোচনাসভার মূল কারণ যেটি, তা আদতে তুমুল দুশ্চিন্তার।  "ফিলিপিন্সের মতো দেশে শিশু যৌন নির্যাতন প্রায় এক মহামারীর আকার ধারণ করেছে। এই ঘটনা ঘটে চলেছে ভারতেও। সমস্যাটা যে কত বড় তা আমরা এখনও ধরতে পারছি না। তার কারণ, বেশিরভাগটাই এখনও অন্ধকারে। আমাদের ব্যাপারটা সম্বন্ধে আরও বেশি করে জানতে হবে যাতে এর বিরুদ্ধে মোকাবিলা করা যায়। আর, সেই লক্ষ্য নিয়েই দু'দিন ব্যাপী এই সম্মেলন। জানান পশ্চিমবঙ্গ শিশু অধিকার কমিটির চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী।


মেঘালয়ে ৩২০ ফুট গভীর গর্তে আটকে পড়লেন ১৩ জন, এখনও উদ্ধার করা যায়নি একজনকেও

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন অথবা ইন্টারপোলের তরফ থেকে একটি অত্যন্ত বিপজ্জনক পরিসংখ্যানের কথা জানানো হল। অনলাইনে শিশুদের যৌন হেনস্থার জন্য ২৪ লক্ষ অভিযোগ জমা হয়েছে। এবং, আরও বিস্ময় ও হতবাক করে দেওয়ার মতো তথ্য হল, এই পরিসংখ্যান আদতে হিমশৈলের চূড়ামাত্র। ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই তথ্য পাঠিয়েছে ভারতকে। ১৯৮৪ সালে মার্কিন কংগ্রেসের পক্ষ থেকে সংস্থাটি তৈরি করা হয়েছিল। এই তথ্য সামনে আসার পরই এই রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশন বা ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস (ডব্লিউবিসিপিসিআর) এবং একটি স্বেচ্ছাসেবী সংস্থা মিলে এই সম্মেলনের আয়োজন করেছে  এই শহরে।


নাবালিকাকে অপহরণ করে ধর্ষণের অভিযোগে ১০ বছর জেল

এই সম্মেলনের মূল উদ্দেশ্য হল, এই বিষয়টি নিয়ে সমাজের সর্বক্ষেত্রে সচেতনতা তৈরি করা এবং অনলাইন শিশু যৌন হেনস্থাকে যেভাবেই হোক আটকানো। 

ইন্টারপোলের সঙ্গে এই সম্মেলনের জন্য হাত মিলিয়েছে এফবিআই, ফেসবুক এবং আরও পনেরোটি দেশ। সম্মেলনে উপস্থিত থাকবে কলকাতার বিভিন্ন স্কুলের পড়ুয়ারা।

এই সম্মেলনে একটি ফ্যাশন শো'এর আয়োজন করবেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল। যেখানে হাঁটবেন বহু সেলিব্রিটি থেকে শুরু করে যৌন হেনস্তার ভয়াবহতার অভিজ্ঞতা পাওয়া এবং তারপর ফের স্বাভাবিক জীবনে ফিরে আসা শিশুরা।

.