ভোটের উপর এই বাজেটের প্রভাব পড়বে বলে মনে করেন মনমোহন সিং

অন্তর্বর্তীকালীন বাজেটকে নির্বাচনী বাজেট বললেন  দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভোটের উপর এই বাজেটের প্রভাব পড়বে বলে মনে  করেন মনমোহন সিং

নরসিমা রাওয়ের সরকারে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন মনমোহন সিং।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. অন্তর্বর্তীকালীন বাজেটকে নির্বাচনী বাজেট বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী
  2. নরসিমা রাওয়ের সরকারে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন মনমোহন
  3. ভারতকে মুক্ত বাণিজ্যের পথে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁর ভূমিকা আছে

অন্তর্বর্তীকালীন বাজেটকে নির্বাচনী বাজেট বললেন  দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এনডিটিভি এ কথা জানিয়ে তিনি বলেন, বাজেটে  যেভাবে কৃষক থেকে মধ্যবিত্তদের জন্য চমক দেওয়া হয়েছে  ভোটে তার প্রভাব পড়বে। তাঁর কথায় বর্তমান পরিস্থিতি যা তাতে কৃষকদের সাহায্য এবং মধ্যবিত্তদের ছাড় করা হচ্ছে  তার প্রভাব পড়বে  ভোটের উপর। প্রধানমন্ত্রী হওয়ার আগে নরসিমা রাওয়ের সরকারে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন মনমোহন সিং। আর  ভারতকে মুক্ত বাণিজ্যের পথে  নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁর ভূমিকা আছে। সেই ১৯৯১ সালে তিনিই ছিলেন দেশের অর্থমন্ত্রী। এছাড়া একটা সময় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরেরও দায়িত্ব সামলেছেন তিনি। 

আরও পড়ুনঃ “দৈনিক ১৭ টাকা, কৃষকদের অপমান”, ট্যুইট করে কটাক্ষ রাহুলের

এবারের বাজেটে প্রত্যাশামতোই আয় কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ালো   মোদী সরকার। এখন থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আয় করে ছাড় মিলবে। এই ঘোষণায় উপকৃত হবেন  তিন কোটি মধ্যবিত্ত। তাছাড়া  আগামী দু'বছরের মধ্যে আয়কর জমা দেওয়ার সমস্ত কাজ অনলাইনে হবে বলে জানালেন মন্ত্রী।  তিনি বলেন প্রত্যক্ষ কর আদায়ের পরিমাণ 2013-14 সালের ছিল ৬ কোটি ৩৮ লক্ষ সেটা এখন বেড়ে হয়েছে ১২ কোটিরও বেশি। বাজেট পেশের সময় অর্থমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী কিষান প্রোগ্রাম নামে এক ঐতিহাসিক প্রকল্প হাতে নিয়েছে সরকার।  এই প্রকল্পে দুই হেক্টরের কম জমি আছে   এমন কৃষকদের ৬000 টাকা করে সাহায্য করা হচ্ছে।  তিনি জানান ইপিএফও তথ্য  বলছে দু বছরে নতুন দু কোটি অ্যাকাউন্ট খোলা  হয়েছে ।  এটা থেকে অর্থনীতির চিত্রটা বোঝা যায়।  

 

 

 

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................