মাঝ আকাশে IndiGo বিমানের ইঞ্জিনে সমস্যা, সপ্তাহে দ্বিতীয়বার ঘটল বিপত্তি

বৃহস্পতিবার সকালে বিমানটি যখন আকাশে তখনই পাইলট বুঝতে পারেন সমস্যা হচ্ছে। এরপর সেটিকে সতর্কতামূলক ভাবে মুম্বইতে ফিরিয়ে আনা হয়েছে।

মাঝ আকাশে IndiGo বিমানের ইঞ্জিনে সমস্যা, সপ্তাহে দ্বিতীয়বার ঘটল বিপত্তি

বিমানটিকে যাত্রার মাঝপথে আবার মুম্বইতে ফিরে আসতে হয় ইঞ্জিনের বিপজ্জনক ঝাঁকুনির জন্য।

নয়াদিল্লি:

ইন্ডিগোর (IndiGo) এক এ৩২০নিও মুম্বই থেকে বেঙ্গালুরুগামী বিমান যাত্রার মাঝপথে আবার মুম্বইতে ফিরে এল ইঞ্জিনের বিপজ্জনক ঝাঁকুনির (Engine Vibration) জন্য। এই নিয়ে এই সপ্তাহে এমন ঘটনা দ্বিতীয়বার ঘটল। এর আগে আরও একটি এ৩২০নিও ইন্ডিগো বিমান একই ভাবে ইঞ্জিনে আচমকা শুরু হওয়া ঝাঁকুনির কারণে ফিরে আসতে বাধ্য হয়েছিল। দুই ক্ষেত্রেই বিমানগুলির অবতরণের পরে সেগুলিকে সরিয়ে রাখা হয়। আপাতত সেগুলির পরীক্ষা নিরীক্ষা না হওয়া পর্যন্ত উড়ান বন্ধ রাখা হয়েছে। এদিন মুম্বই থেকে বেঙ্গালুরু যাওয়ার পথে ইন্ডিগোর ৬ই-২৩৬ ফ্লাইটটির পাইলট সিদ্ধান্ত নেন ফিরে আসার ব্যাপারে। ইন্ডিগোর তরফে এবিষয়ে একটি বিবৃতি পেশ করা হয়েছে। 

সেই বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার সকালে বিমানটি যখন আকাশে তখনই পাইলট বুঝতে পারেন সমস্যা হচ্ছে। এরপর সেটিকে সতর্কতামূলক ভাবে মুম্বইতে ফিরিয়ে আনা হয়েছে।

পশ্চিমবঙ্গে অবৈধ অভিবাসীর সংখ্যা নিয়ে তথ্য নেই কোনও: সংসদে জানাল কেন্দ্র সরকার

২ ডিসেম্বর চেন্নাই থেকে হায়দরাবাদে যাওয়ার সময় এক ইন্ডিগো এ৩২০নিও বিমান একই সমস্যায় পড়ে। এবং তারপর সেই বিমানটিতেও নিরাপদে ফিরিয়ে আনা হয়। 

গত মাসে এফএএ-র পক্ষ থেকে সমস্ত এ৩২০নিও বিমানের অপারেটরদের বলা হয় দ্রুত এই বিমানের লো-প্রেশার ট্রাবাইনের একটি অংশ পরিবর্তন করতে। এরপর থেকেই ইন্ডিগোর বিমানগুলি সমস্যায় পড়ছে।

উন্নাওয়ে আদালতে যাওয়ার পথে ধর্ষিতাকে খুনের চেষ্টা, গ্রেফতার ৩

ওই বিবৃতিতেই স্পষ্ট হয়ে যায়, ওই ত্রুটিপূর্ণ ইঞ্জিন না সারালে তা মাঝপথে আচমকাই বিকল হতে পারে। ফলে ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে যেতে পারে।

ওই ত্রুটিপূর্ণ ‘প্র্যাট অ্যান্ড হুইটনি' ইঞ্জিনগুলি জানুয়ারির মধ্যে বদলে ফেলার নির্দেশ দিয়েছে ডিজিসিএ। অন্যথায় সেই বিমানগুলির উড়ান বন্ধ রাখা হবে। এই মুহূর্তেই সেগুলি সম্পর্কে পদক্ষেপ করতে সমস্যায় পড়েছে এই এয়ারলাইন।