ইতিহাস গড়তে তৈরি চন্দ্রযান-২, আত্মবিশ্বাসী ইসরো

সোমবার দুপুর ২.৪৩ মিনিটে চন্দ্রযান-২-এর উৎক্ষেপণের সময় নির্ধারিত হয়েছে। ৪৮ ঘণ্টার মধ্যে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে বলে ইসরো জানিয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

সোমবার দুপুর ২.৪৩ মিনিটে চন্দ্রযান-২-এর উৎক্ষেপণের সময় নির্ধারিত হয়েছে


বেঙ্গালুরু: 

হাইলাইটস

  1. চন্দ্রযান-২-এর উৎক্ষেপণের সময় সোমবার মধ্যরাত ২.৪৩ মিনিটে
  2. যান্ত্রিক কারণে চন্দ্রযান-২-এর উত্‍‌ক্ষেপণ পিছিয়ে দেওয়া হয়েছিল
  3. অভিযানের সাফল্যের ব্যাপারে আত্মবিশ্বাসী ইসরো

যান্ত্রিক কারণে চন্দ্রযান-২-এর (Chandrayaan-2) উত্‍‌ক্ষেপণ পিছিয়ে যাওয়ার ফলে একটা হতাশা তৈরি হলেও ইসরোর (ISRO) ট্র্যাক রেকর্ড এখনও অন্য মহাকাশ সংস্থার কাছে রীতিমতো ঈর্ষণীয়। চন্দ্রযান-২-তে (Chandrayaan-2) ব্যবহৃত রকেট জিএসএলভি মার্ক ৩-এর সাফল্যের হার শতকরা একশো শতাংশ। এরই মধ্যে দু'টি পরপর উৎক্ষেপণ ও একটি উপ-কক্ষপথ উড়ানের সাফল্য পেয়েছে এই রকেট। ‘বাহুবলী' নামের বিরাট রকেটটি তার পূর্বসূরি জিএসএলভি মার্ক২-এর থেকে একেবারেই আলাদা। জিএসএলভি মার্ক২-কে ডাকা হয় ‘নটি বয়' বলে। কেননা মাঝেমধ্যে সে গরমিল ঘটিয়েছে। এদিকে ছোট অক্ষবর্তী উপগ্রহ উৎক্ষেপণ যান যার নাম পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল), তারও রেকর্ড খুবই ভাল। এখনও পর্যন্ত ৪৬টি সফল উৎক্ষেপণ করেছে এটি। স্পেসএক্স বা রাশিয়ান সুয়েজ-এরই ব্যর্থতার নজির রয়েছে।

ইসরোর প্রাক্তন চেয়ারম্যান ড. কে কস্তুরিরঙ্গন জানিয়েছেন, ‘‘ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা সারা বিশ্বের কাছে প্রশংসার্হ হয়েছে তার উদ্ভাবনী ও মিতব্যয়ী উৎক্ষেপণের কারণে। চাঁদ ও মঙ্গলে প্রথম প্রচেষ্টাতেই সাফল্যের ফলে ইসরো সারা ভারতের গর্ব এবং বিশ্বের ঈর্ষার কারণ হয়ে উঠেছে।''

প্রথমবার উৎক্ষেপণে ব্যর্থ হলেও ২২ জুলাই ফের মহাকাশে রওনা হবে চন্দ্রযান-২

সোমবার দুপুর ২.৪৩ মিনিটে চন্দ্রযান-২-এর উৎক্ষেপণের সময় নির্ধারিত হয়েছে। এটা ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান। যান্ত্রিক কারণে বিজ্ঞানীরা আগের সপ্তাহে এর উৎক্ষেপণের দিন ঠিক করেও পিছিয়ে আসেন। আসলে বিজ্ঞানীদের বক্তব্য, তাড়াহুড়ো করতে গিয়ে বড় ব্যর্থতার সম্মুখীন হওয়ার চেয়ে প্রয়োজনে উৎক্ষেপণ পিছিয়ে দেওয়া অনেক বেশি সঠিক সিদ্ধান্ত।

"পায়ে পায়ে ৫০": চন্দ্রাভিযানের সুবর্ণজয়ন্তী স্মরণে গুগলের ডুডল

প্রযুক্তিগত সমস্যাটি জটিল ক্রোজেনিক পর্যায়ে ছিল, এই ধরণের সমস্যা মহাকাশ অভিযানের একেবারে শেষ পর্যায়গুলিতেই সাধারণত ধরা পড়ে। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর একজন কর্মকর্তা এনডিটিভিকে জানিয়েছিলেন, যদি আগের দিন উৎক্ষেপণের সময় ওই সমস্যাটি  সমাধান করা না হত, তবে চন্দ্রযান-২"পুরোপুরি ব্যর্থ" হত।

তবে উৎক্ষেপণের মহড়া অবশেষে সফল বলে শনিবার ইসরোর তরফে জানিয়ে দেওয়া হয়।

৩৮৫০ কেজি ওজনের চন্দ্রযান-২- উৎক্ষেপণের ৪৮ ঘণ্টার মধ্যে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে বলে ইসরো জানিয়েছে। আর এই পরিকল্পনা সফল হলে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিনের পরে চতুর্থ দেশ হিসেবে চাঁদে নিখুঁত অবতরণের নজির গড়বে ভারত।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................