ভারত সরকারের ভীরু অবস্থানের জন্য দেশকে মূল্য চোকাতে হবে: রাহুল গান্ধি

এদিন তিনি রাজনাথ সিংয়ের লাদাখ সফরের একটি ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধি

ভারত সরকারের ভীরু অবস্থানের জন্য দেশকে মূল্য চোকাতে হবে: রাহুল গান্ধি

চিন প্রসঙ্গে ক্রমাগত কেন্দ্রকে আক্রমণের সুর চড়িয়েছেন রাহুল গান্ধি। (ফাইল)

মুম্বই:

লাদাখ প্রসঙ্গে নাছোড়বান্দা রাহুল গান্ধি (Rahul Gandhi on China dispute)। শনিবার কেন্দ্রের ভূমিকায় সমালোচনায় সরব হলেন তিনি। সরকারের ভীরু আচরণের মূল্য চোকাবে দেশ। এই ভাষায় এদিন সমালোচনা করেন কংগ্রেস সাংসদ। তাঁর অভিযোগ (The MP's latest attack) "চিন আমাদের ভূখণ্ড নিয়ে গেল আর ভারত সরকার চেম্বারলিনের মতো আচরণ করছে। এই অবস্থান চিনের হাত আরও শক্ত করবে।"এদিন তিনি রাজনাথ সিংয়ের লাদাখ সফরের একটি ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধি। সেই ভিডিওতে প্রতিরক্ষা মন্ত্রীকে সীমান্তে উপস্থিত জওয়ানদের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে। জওয়ানদের প্রতি তাঁর বার্তা, "দু'দেশের কথা চলছে। কিন্তু আলোচনায় কতটা উত্তেজনা কমবে জানি না।" এমনকী, কোনও বিদেশি শক্তি একইঞ্চি জমিও ভারতের কাড়তে পারেনি। শুক্রবার লাদাখ সফরে গিয়ে দাবি করেছিলেন রাজনাথ সিং।

যদিও চিন প্রসঙ্গে সরকারি প্রতিক্রিয়ায় খুুুশি হয়নি কংগ্রেস। প্রধানমন্ত্রীর মন্তব্য ও সীমান্তের পরিস্থিতির মধ্যে আকাশ-পাতাল তফাৎ আছে, এমনটাই দাবি শতাব্দীপ্রাচীন এই দলের।

এদিকে চিন প্রশ্নে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর বিদেশনীতিকে দুষলেন রাহুল গান্ধি। শুক্রবার কংগ্রেস সাংসদ আশঙ্কা প্রকাশ করে বলেন, "গত ছ'বছর ধরে পড়শি দেশের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। ফলে সীমান্তে চিনা আগ্রাসন বেড়েছে। এর জেরে দেশের বিদেশ নীতি, অর্থনীতি ও পড়শিদের সঙ্গে সম্পর্কে প্রভাব পড়ছে।"

এদিন টুইট করে নিজের প্রায় সাড়ে তিন মিনিটের একটা ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধি। সেই ভিডিওতে তিনি প্রশ্ন তোলেন, "ভারতের কী অবস্থা, যার জেরে চিন এতটা আগ্রাসী? কী পরিবেশ, যে চিন ভারতের মতো দেশের বিরুদ্ধে আগ্রাসনের সিদ্ধান্ত নিল?" তাঁর অভিযোগ ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর অনবরত ভুল দেশকে সার্বিকভাবে দুর্বল করেছে। আমাদের আক্রান্ত হতে ছেড়ে দেওয়া হয়েছে।"