ক্ষেপণাস্ত্র অগ্নি-5'এর সফল উৎক্ষেপণ করল ভারত

ভারত আজ দেশে বানানো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি 5' এর সফল উৎক্ষেপণ করল। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা 5000 কিমি।

ক্ষেপণাস্ত্র অগ্নি-5'এর সফল উৎক্ষেপণ করল ভারত

ক্ষপণাস্ত্র অগ্নি-5'এর সফল উৎক্ষেপণ করল আজ ভারত।

হাইলাইটস

  • ওড়িশা উপকূলের আব্দুল কালাম দ্বীপ থেকে সফল উৎক্ষেপণ করা হল অগ্নি-5'এর
  • ক্ষেপণাস্ত্রটি তার লক্ষ্যে সঠিকভাবে পৌঁছে যায়।
  • এই থ্রি-স্টেজের ক্ষেপণাস্ত্রটি 1.5 টনের নিউক্লিয়ার বহন করতে পারে
নিউ দিল্লী: ভারত আজ দেশে বানানো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি 5' এর সফল উৎক্ষেপণ করল। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা 5000 কিমি। ক্ষেপণাস্ত্রটি ওড়িশার উপকূল অঞ্চলের আবুল কালাম দ্বীপ থেকে উৎক্ষেপণ করা হল।

এই নিয়ে ষষ্ঠবার পরীক্ষা করা হল ক্ষেপণাস্ত্রটি। 4 নম্বর লঞ্চ প্যাডের একটি মোবাইল লঞ্চার দিয়ে আব্দুল কালাম আজাদ দ্বীপ থেকে এটি পরীক্ষা করা হয়। যার আগের নাম ছিল হুইলার দ্বীপ। বঙ্গোপসাগরের বুকের এই দ্বীপ থেকে পরীক্ষাটি যখন করা হয়, ঘড়িতে তখন সকাল  9'টা 48 মিনিট।

এই পরীক্ষা দারুণভাবে সফল হয়েছে। ক্ষেপণাস্ত্রটি নিজের সম্পূর্ণ দূরত্ব পেরিয়ে একদম নির্দিষ্ট লক্ষ্যে হানা দিয়েছে নিখুঁতভাবে। নিউজ এজেন্সি পিটিআইকে সূত্র জানিয়েছে, "রাডারে এই ক্ষেপণাস্ত্রটির ফ্লাইট পারফরম্যান্স এবং প্রতিটি গতিবিধি ধরা পড়েছে পরিষ্কারভাবে। এই মিশনের প্রতিটা মুহূর্তে ইন্সট্রুমেন্ট এবং অবজার্ভেশন স্টেশনগুলিকেও ট্র‍্যাক করা গিয়েছে"।

এই সিরিজের অন্যান্য ক্ষেপণাস্ত্রের থেকে এই ক্ষেপণাস্ত্রটি অনেক বেশি শক্তিশালী। আধুনিকতম প্রযুক্তি ব্যবহারের ফলে এর ইঞ্জিন, দিকনির্ণয়ের ক্ষমতাও বিশ্বমানের। জানিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অথবা ডিআরডিও'র আধিকারিকরা।