This Article is From Oct 22, 2018

কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহারের প্রস্তাব খতিয়ে দেখছে বাংলাদেশ

দ্বিপাক্ষিক বাণিজ্যকে মজবুত করতে বাংলাদেশকে বিশেষ প্রস্তাব দিয়েছে ভারত। কেন্দ্রীয় সরকার চায় পণ্য পরিবহণের জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহার করুক বাংলাদেশ।

কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহারের প্রস্তাব খতিয়ে দেখছে বাংলাদেশ

গতমাসে চট্টগ্রাম এবং  মঙ্গলা বন্দরের অনুমতি পেয়েছে ভারত।

হাইলাইটস

  • দ্বিপাক্ষিক বাণিজ্যকে মজবুত করতে বাংলাদেশকে বিশেষ প্রস্তাব দিয়েছে ভারত
  • পণ্য পরিবহণের জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহারের প্রস্তাব
  • দুদেশের সচিব পর্যায়ের বৈঠকে এ ব্যাপারে আলোচনা হতে চলেছে
ঢাকা:

দ্বিপাক্ষিক বাণিজ্যকে মজবুত করতে বাংলাদেশকে বিশেষ প্রস্তাব দিয়েছে ভারত। কেন্দ্রীয় সরকার চায় পণ্য পরিবহণের জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহার করুক বাংলাদেশ। মাস কয়েক আগে এই প্রস্তাব দেওয়া হলেও কোনও সিদ্ধান্ত নেয়নি ঢাকা। সর্বভারতীয় সংবাদ পত্র দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে ভারতের প্রস্তাব গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বাংলাদেশের জাহাজ মন্ত্রক। তারাও চট্টগ্রাম এবং মঙ্গল বন্দরের নব্যতা বাড়াতে  চাইছে।

 মন্ত্রকের সচিব আব্দুস সামাদ ওই সংবাদপত্রকে    জানিয়েছেন সরকারের বিভিন্ন দপ্তর এবং এই ব্যাপারে  যুক্ত বিভিন্ন সংস্থার সঙ্গে  আলোচনার  ভিত্তিতে সিদ্ধান্ত হবে। চট্টগ্রাম এবং মঙ্গলা বন্দরের  স্বার্থ রক্ষার  উদ্দেশেই সিদ্ধান্ত হবে বলে জানা গিয়েছে। এ মাসের 24-25 তারিখ  দুদেশের সচিব পর্যায়ের বৈঠকে  এ ব্যাপারে আলোচনা হতে চলেছে  বলে খবর।        

কেন্দ্রীয় সরকার  মনে করছে এই সিদ্ধান্তের ফলে  লাভবান হতে চলেছে বাংলাদেশের বস্ত্র শিল্প। ইউরোপের বিভিন্ন জায়গায় পণ্য পৌঁছে  দেওয়ার  ক্ষেত্রে বাংলাদেশের  সুবিধা হবে বলে  মনে করা  হচ্ছে। এখন হলদিয়া এবং কলকাতা বন্দর ব্যবহার করে আন্তর্জাতিক পণ্য পরিবহণের সুবিধা বাংলাদেশ পায় না। এদিকে গতমাসে চট্টগ্রাম এবং  মঙ্গলা বন্দরের অনুমতি পেয়েছে ভারত। বন্দর ব্যবহার করা নিয়ে বছর তিনকে আগে ঢাকায় গিয়ে  মৌচুক্তিতে সই করেন প্রধানমন্ত্রী।

.