‘‘সম্পূর্ণ অগ্রহণীয়’’: কাশ্মীর নিয়ে তুরস্কের প্রতিক্রিয়ার উত্তরে ভারত

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে তুরস্কের রাষ্ট্রপতি রাসেপ তাইপ এর্দোগানের মন্তব্যের বিরোধিতা করল ভারত।

‘‘সম্পূর্ণ অগ্রহণীয়’’: কাশ্মীর নিয়ে তুরস্কের প্রতিক্রিয়ার উত্তরে ভারত

তুরস্কের রাষ্ট্রপতি জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্গেগ প্রকাশ করেছিলেন।

নয়াদিল্লি:

জম্মু ও কাশ্মীরের (J&K) পরিস্থিতি নিয়ে তুরস্কের রাষ্ট্রপতি রাসেপ তাইপ এর্দোগানের মন্তব্যের বিরোধিতা করল ভারত। তুরস্কের রাষ্ট্রপতি জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্গেগ প্রকাশ করে এর সঙ্গে প্রথম বিশ্বযুদ্ধের সময়ের তুরস্কের তুলনা করেছিলেন। এবার সেই মন্তব্যের তীব্র সমালোচনা করল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেন, বারবার আন্তঃসীমান্ত সন্ত্রাস ছড়ানোয় পাকিস্তানের ভূমিকাকে ন্যায্যতা প্রদান করতে তুরস্কের রাষ্ট্রপতির বারংবার প্রচেষ্টাকে খারিজ করে দিয়েছে ভারত। বিদেশ মন্ত্রকের দাবি, তুরস্কের রাষ্ট্রপতির মন্তব্য থেকে না ইতিহাস বোধ না কূটনৈতিক সৌজন্য— কোনওটাই প্রতিফলিত হচ্ছে না।

শুক্রবার পাকিস্তানের সংসদে এক যৌথ অধিবেশনে তুরস্কের রাষ্ট্রপতি কাশ্মীরের মানুষদের ‘সংগ্রাম'-এর তুলনা করেন প্রথম বিশ্বযুদ্ধের সময়ে বিদেশি শক্তির বিরুদ্ধে তুর্কিদের লড়াইয়ের। তাঁর বক্তব্য থেকে পরিষ্কার, কাশ্মীর ইস্যুতে তাঁর সমর্থন পাকিস্তানের দিকে।

এক বিবৃতিতে রভীশ কুমার পরিষ্কার করে জানান, ইতিহাস বোধ বা কূটনৈতিক সৌজন্য— কোনওটাই তুরস্কের রাষ্ট্রপতির বক্তব্য থেকে প্রতিফলিত হচ্ছে না।

তিনি আরও বলেন, ‘‘অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে তুরস্কের নাক গলানোর আরও একটি উদাহরণ হয়ে থাকল এই সাম্প্রতিক ঘটনা। ভারতের কাছে এটা সম্পূর্ণ অগ্রহণীয়।''

Listen to the latest songs, only on JioSaavn.com