বিশেষ আর্থিক মর্যাদা শেষ করার বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলল ভারত

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump) জানিয়েছেন জুন মাসের ৫ তারিখের পর এই মর্যাদা আর ভারত পাবে না।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিশেষ আর্থিক মর্যাদা শেষ করার বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলল ভারত

ব্যবস্থাপনা মধ্যে থাকায় নানা ধরনের আর্থিক সুযোগ সুবিধাও পেয়েছে ভারত।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক মর্যাদা প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা
  2. জুন মাসের ৫ তারিখের পর এই মর্যাদা আর ভারত পাবে না
  3. বিশেষ আর্থিক মর্যাদা শেষ করার বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলল ভারত

ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক মর্যাদা (Specail Business Status)  প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump) জানিয়েছেন জুন মাসের ৫ তারিখের পর এই মর্যাদা আর ভারত পাবে না। এবার তার প্রতিক্রিয়া দিল দিল্লি। বলা হল ভারত সব সময় জাতীয় স্বার্থ রক্ষা করবে। "আমাদের দেশের মানুষ সব সময় আরও ভালো করে বাঁচতে চায়। সেই দিকটা অবশ্যই দেখতে হবে"। মার্কিন রাষ্ট্রপতির অভিযোগ আমেরিকা ভারতকে যে ধরনের সাহায্য দেয় তার পাল্টা কোনও কিছু দেওয়ার কথা ভাবেনি দিল্লি। আর তাই এই বিশেষ মর্যাদা শেষ   করতে হচ্ছে।

৫ জুনের পর আমেরিকার দেওয়া বিশেষ আর্থিক মর্যাদা পাবে না ভারতঃ ট্রাম্প

দিল্লির দাবি যৌথ বাণিজ্যের শর্ত হিসেবে ভারতের তরফে কয়েকটি প্রস্তাব আমেরিকাকে দেওয়া হয়েছিল। এটা দুর্ভাগ্যজনক যে সে গুলির কোনওটাই আমেরিকার কাছে গ্রহণযোগ্য বলে মনে হয়নি। এতদিন ভারত জেনারালাইজড সিস্টেম অফ প্রেফেরেন্স বা জিএসপি ব্যবস্থাপনার মাধ্যমে আমেরিকায় কোন জিনিস রপ্তানির ক্ষেত্রে নানা ধরনের সুযোগ পেত। শুধু তাই নয় যত দেশ এই সুযোগ সুবিধা পায় তার মধ্যে ভারতের লাভ হত সবচেয়ে বেশি। কিন্তু মার্কিন প্রশাসনের দাবি ভারত তাদেরকে কোন পাল্টা ব্যবস্থাপনার অংশ হওয়ার সুযোগ করে দেয়নি তাই এই প্রক্রিয়াটি সমাপ্ত করার পথেই হেঁটেছে মার্কিন প্রশাসন।

বাণিজ্য ক্ষেত্রে আমেরিকার দেওয়া বিশেষ মর্যাদা হারাতে চলেছে ভারত

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শুক্রবার জানিয়ে দিয়েছেন আগামী ৫ তারিখের পর এ সংক্রান্ত সুযোগ আর ভারত পাবে না। এর পরই প্রতিক্রিয়া দিল ভারত। অন্যদিকে সংবাদ সংস্থা পিটিআই বলছে ভারতকে জিএসপি ব্যবস্থাপনার বাইরে রাখায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে আমেরিকা। পরিমাণটা বছরে প্রায় ৩০০ মিলিয়ন ডলার। এই জিএসপির সাহায্যে গত কয়েক বছর ধরে আমেরিকার বিভিন্ন প্রান্তে সামগ্রী পাঠায় ভারত। পরিমাণটা নেহাত কম নয়। ২০১৭ সালে মোট ৫. ৭ বিলিয়ন ডলারের সামগ্রী মার্কিন মুলুকে পাঠিয়েছে ভারত। ব্যবস্থাপনা মধ্যে থাকায় নানা ধরনের সুযোগ সুবিধাও পেয়েছে। তাতে আর্থিক লাভ হয়েছে দিল্লির। কিন্তু এবার সেই পথ বন্ধ হচ্ছে।   



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................