পাকিস্তানে দুই কূটনীতিককে নিগ্রহ করা হয়েছে বলে অভিযোগ

পাকিস্তানে দুই ভারতীয় কূটনীতিককে নস্থা করার অভিযোগ উঠল। লাহোরের কাছে একটি  প্রার্থনা স্থলে গত মাসের ১৭ তারিখ এই ঘটনাটি ঘটেছে বলে ভারতের দাবি।

পাকিস্তানে দুই কূটনীতিককে নিগ্রহ করা হয়েছে বলে  অভিযোগ

জঙ্গি হামলার পর থেকে দু’দেশের মধ্যে সম্পর্কের নতুন করে অবনতি হয়েছে।

হাইলাইটস

  • দুই ভারতীয় কূটনীতিককে হেনস্থা করার অভিযোগ উঠল
  • প্রায় কুড়ি মিনিট ওই দুই কূটনীতিককে হাতে হাতকড়া পরিয়ে রাখা হয়েছিল
  • ভারতীয় হাইকমিশনের কর্মী এবং আধিকারিকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলে দিল্লি
নিউ দিল্লি:

পাকিস্তানে দুই ভারতীয় কূটনীতিককে (Indian Diplomat Harassed In Pakistan  ) হেনস্থা করার অভিযোগ উঠল। পাকিস্তানের লাহোরের কাছে একটি  প্রার্থনা স্থলে গত মাসের ১৭ তারিখ এই ঘটনাটি ঘটেছে বলে ভারতের দাবি। প্রায় কুড়ি মিনিট ওই দুই কূটনীতিককে (Indian Diplomat ) হাতে হাতকড়া পরিয়ে রাখা হয়েছিল। পাশাপাশি তাঁদের মানসিকভাবে অত্যাচার করা হয়েছে বলে অভিযোগ। এরপরই ঘটনার তদন্ত দাবি করে ভারত। পাশাপাশি ভারতীয় হাইকমিশনের কর্মী এবং আধিকারিকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলে দিল্লি। জানা গিয়েছে সেখানে শুধু হাতে হাতকড়া পরিয়ে রাখাই নয় রীতিমত গোয়েন্দাদের জেরার মুখে পড়তে হয়েছে। দুই কূটনীতিককে কার্যত ঘিরে ধরেন গোয়েন্দা সংস্থার কর্তা ব্যক্তিরা। বিভিন্ন বিষয়ে তাঁদের থেকে জেনে নেওয়ার চেষ্টা করেছেন পাকিস্তানের প্রায় ১৫ জন গোয়েন্দা। এই ঘটনায় প্রতিবাদ করেছে দিল্লি। এই প্রথম নয় এ বছরের শুরুতেও পাকিস্তানের বিভিন্ন জায়গায় সরকারি দায়িত্ব পালন করা ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিল দিল্লি।

মাসুদ এখন গ্লোবাল টেররিস্ট,''মার্কিন কূটনীতির জয়'' দাবি ট্রাম্প প্রশাসনের

গত ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকে দু'দেশের মধ্যে সম্পর্কের নতুন করে অবনতি হয়েছে। জঙ্গি হামলার বদলা হিসেবে পাক অধিকৃত কাশ্মীরে বালাকোটে এয়ার স্ট্রাইক করেছে ভারত। পাল্টা জবাব দিয়েছে পাকিস্তান। সেই সময় থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে আছে। তারই মধ্যে লাহোরে ভারতীয় কূটনীতিকদের নিগ্রহ করার অভিযোগ উঠল পাকিস্তানের বিরুদ্ধে/। এই ঘটনায় তদন্ত দাবি জানিয়েছে ভারত। পাকিস্তান সেই দাবিকে গুরুত্ব দেয় কিনা সেটাই এখন দেখার