"উনি কেন লুকোতে চাইছেন?": ভারত-চিন সমস্যায় প্রধানমন্ত্রীকে তোপ দাগলেন রাহুল গান্ধি

India China War: বিরোধী দল কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই ঘটনার "কড়া জবাব" দেওয়ার জন্যে চাপ দিচ্ছে, "দেশকে আস্থা জোগান" নমো, দাবি তাঁদের

India-China Problem: গালওয়ান উপত্যকায় হওয়া সংঘর্ষের ঘটনায় প্রধানমন্ত্রীকে দোষারোপ করেছেন রাহুল গান্ধি

হাইলাইটস

  • সোমবার গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষ
  • ওই সংঘর্ষের ঘটনায় এখনও পর্যন্ত ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছে
  • এই ঘটনায় প্রধানমন্ত্রীকে কড়া জবাব দেওয়ার জন্যে আহ্বান রাহুল গান্ধির
নয়া দিল্লি:

গালওয়ান উপত্যকায় (Galwan Valley) যেভাবে চিনা সেনার সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষে (India China War) ২০ জন ভারতীয় সেনাকে প্রাণ হারাতে হল তার জন্যে প্রধানমন্ত্রী মোদিকেই প্রকারান্তরে কাঠগড়ায় তুললেন রাহুল গান্ধি। গত কয়েক দশকের মধ্যে লাদাখে (Ladakh) সবচেয়ে মারাত্মক সংঘর্ষের ঘটনা ঘটেছে সোমবারই, অথচ প্রধানমন্ত্রী (PM Narendra Modi) কেন এখনও চুপ করে রয়েছেন, এবিষয়ে সরাসরি প্রশ্ন তুললেন ওই কংগ্রেস সাংসদ (Rahul Gandhi)। এর আগেও প্রধানমন্ত্রী নীরবতা নিয়ে তিনি প্রশ্ন তুলেছিলেন। এবার এবিষয়ে টুইটে তিনি লিখলেন, "কেন প্রধানমন্ত্রী চুপ করে রয়েছেন? কেনই বা তিনি লুকোতে চাইছেন? অনেক হয়েছে। এবার আমরা জানতে চাই যে ওখানে ঠিক কী ঘটছে। আমাদের সেনা জওয়ানদের হত্যা করার স্পর্ধা হয় কী করে চিনের? কোন স্পর্ধায় আমাদের জমি নিয়ে নেয় চিন?"

যুদ্ধের প্রস্তুতি? গভীর রাতে লাদাখ পরিস্থিতি নিয়ে সেনাপ্রধান ও ৪ মন্ত্রীর সঙ্গে মোদির বৈঠক

রাহুল গান্ধি পরে আরেকটি টুইটে একটি ভিডিও পোস্ট করে যে ভারতীয় সেনা জওয়ানরা কর্তব্য পালনের সময় মারা গিয়েছেন তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি প্রধানমন্ত্রী মোদিকে খোলস ছেড়ে "বেরিয়ে আসার" এবং "সত্যি কথা বলার" আহ্বানও জানান। "দু'দিন আগেই ভারত ২০ জন সেনাকে হারিয়েছে, মৃত্যু তাঁদের পরিবারের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গেছে। চিন আমাদের জমি দখল করেছে এবং আমাদের এলাকা দখল করেছে। আপনি এখনও চুপ করে কেন প্রধানমন্ত্রী? আপনি কোথায় লুকিয়ে আছেন? আপনি বেরিয়ে আসুন, পুরো দেশ আপনার সঙ্গে রয়েছে। আমরা সবাই আপনার সঙ্গে আছি। আপনি এবার বাইরে এসে সত্যি কথাটা বলুন, ভয় পাবেন না", ভিডিও বার্তায় একথাও বলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

সোমবারের ওই হামলায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২০ জন ভারতীয় সেনার। গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সঙ্গে চিনা সেনার রক্তক্ষয়ী সংঘর্ষে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে সীমান্ত এলাকায়। বুধবার সকালে সেনাবাহিনীর একটি বিবৃতিতে প্রথমে একজন কর্নেল ও দুই ভারতীয় জওয়ানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয় এবং "উভয় পক্ষেই বেশ কিছু সেনা হতাহত" হয়েছে একথা বলা হয়। পরে আবার নতুন এক বিবৃতিতে জানানো হয় যে, আশঙ্কাজনক আরও ১৭ জনেরও মৃত্যু হয়েছে।

লাদাখে চিনা সেনার হামলার ঘটনায় আরও ৪ ভারতীয় সেনার অবস্থা আশঙ্কাজনক, এখনও পর্যন্ত মৃত ২০

এদিকে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে যে, ক্ষতি এড়াতে পারেনি চিনও। ওই সংঘর্ষে সেদেশে হতাহত কমপক্ষে ৪৩ জন জওয়ান। যদিও চিনের সেনা সূত্র থেকে এব্যাপারে কোনও নিশ্চিত বিবৃতি মেলেনি।