ভারত-চিন সুসম্পর্ক স্থিতিশীলতার জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ: এস জয়শঙ্কর

জয়শঙ্কর এই বছরের শেষের দিকে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিতীয় আনুষ্ঠানিক বৈঠকের জন্য চিনা রাষ্ট্রপতির ভারত সফরের ব্যবস্থা চূড়ান্তকরণ সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভারত-চিন সুসম্পর্ক স্থিতিশীলতার জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ: এস জয়শঙ্কর

রবিবার চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর


বেজিং: 

বর্তমানে চিন (China) সফরে গেছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনদিনের গুরুত্বপূর্ণ এই  চিন সফরে গিয়ে সোমবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী বলেন যে, বিশ্ব যখন অনিশ্চিত পরিস্থিতির মুখোমুখি হচ্ছে তখন ভারত-চিন সম্পর্ক (India-China relations) স্থিতিশীলতার কারণ হয়ে উঠতে পারে। রবিবার বেজিংয়ে পৌঁছন তিনি। সেখানে চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানের (Wang Qishan) সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পরে তিনি চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গেও একটি ছোট্ট বৈঠক এবং তারপরে একটি প্রতিনিধি-পর্যায়ের বৈঠকও করেন । রাষ্ট্রপতি শি জিনপিংয়ের অত্যন্ত কাছের ও ভরসাযোগ্য হিসাবে বিবেচিত ভাইস প্রেসিডেন্ট ওয়াংয়ের সঙ্গে বৈঠককালে তার উদ্বোধনী বক্তব্যে এস জয়শঙ্কর বলেন, "আমরা দু'বছর আগে আস্তানায় একটি ঐক্যমত্যে পৌঁছই যে যখন বিশ্ব ক্রমশই আরও অনিশ্চিতের পথে এগোচ্ছে, তখন আমাদের সম্পর্কই (India-China relations) হওয়া উচিত বিশ্বের স্থিতিস্থাপকতার কারণ "।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চিনের (China) প্রেসিডেন্ট শি'র মধ্যে শীর্ষ বৈঠকের কথা উল্লেখ করে তিনি (S Jaishankar) বলেন, "উহান শীর্ষ সম্মেলনের পরে যখন আমি বিশ্বের ও আঞ্চলিক বিষয়ে আমাদের নেতাদের মধ্যে ঐক্যমত গড়ে উঠতে দেখেছি তখন আমি খুব সন্তুষ্ট।"

“অভ্যন্তরীণ বিষয়” : লাদাক নিয়ে চিনের বক্তব্যের পাল্টা দিল ভারত

গতবছর প্রধানমন্ত্রী মোদি (PM Modi) ও চিনের (China) প্রেসিডেন্টের মধ্যে হওয়া উহান শীর্ষ সম্মেলন ছিল দু'দেশের মধ্যে প্রথম আনুষ্ঠানিক শীর্ষ সম্মেলন যা ডোকলামকে কেন্দ্র করে চলা ৭৩ দিনের সামরিক অবস্থানকে একটি শান্তিপূর্ণ জায়গায় নিয়ে গিয়ে দু'দেশের মধ্যে সম্পর্ককে স্বাভাবিক করেছিল।

তিনদিনের এই সফরে, জয়শঙ্কর (S Jaishankar) এই বছরের শেষের দিকে প্রধানমন্ত্রী মোদির (PM Modi) সঙ্গে দ্বিতীয় আনুষ্ঠানিক বৈঠকের জন্য চিনা রাষ্ট্রপতির ভারত সফরের ব্যবস্থা চূড়ান্তকরণ সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

মোদি সরকারের (PM Modi) দ্বিতীয় মেয়াদে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখবিভক্ত করার ভারতের সিদ্ধান্তের পরে - এই প্রথম একজন ভারতীয় মন্ত্রী হিসাবে চিন (China) সফরে গেছেন এস জয়শঙ্কর।

লাদাখ পদক্ষেপের পর কৈলাশ মানস সরোবর যাত্রার জন্যে মিলবে না চিনের ভিসা!

জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের  ৩৭০অনুচ্ছেদ বাতিল করার বিষয়ে ভারতের পদক্ষেপের অনেক আগেই কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) ওই চিন (China) সফর চূড়ান্ত হয়েছিল।

প্রথম কূটনীতিক হিসাবে বিদেশমন্ত্রীর পদপ্রাপ্ত জয়শঙ্কর  তাঁর কেরিয়ারে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত চিনে (China) ভারতের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, যা একজন ভারতীয় রাষ্ট্রদূতের দীর্ঘতম মেয়াদ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................