This Article is From Jun 17, 2020

Updates: লাদাখে ভারত-চিন সংঘর্ষে হতাহত ভারতের ২০ জন, চিনের ৪৩ জন: এএনআই

India-China Ladakh Issue Updates: সেনা সূত্রে খবর, যে সৈন্যরা গুলিবিদ্ধ হননি, তবে ভারতীয় অঞ্চলে বিপরীতে থাকা সেনার সঙ্গে শারীরিক লড়াইয়ে তাঁরা মারা গিয়েছেন। পাথর ছুঁড়ে মারা ও লাঠি চালানো তার অন্তর্ভূক্ত।

Updates: লাদাখে ভারত-চিন সংঘর্ষে হতাহত ভারতের ২০ জন, চিনের ৪৩ জন: এএনআই

India-China updates: বিতর্কিত অংশে ভারতের রাস্তা তৈরি নিয়ে বিরক্ত চিন

নয়াদিল্লি:

সোমবার রাতে এক কর্নেলসহ কুড়ি জন ভারতীয় সেনা ‘হিংসাত্মক মুখোমুখি লড়াইয়ে' ভারতের পক্ষে প্রাণ দিয়েছেন, সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে। সংবাদ সংস্থা এএনআইকে সূত্র জানিয়েছে, চিনের দিক থেকে এই লড়াইয়ে হতাহতের সংখ্যা ৪৩ জন। সূত্রের খবর, গত পাঁচ দশকে সীমান্তে সবচেয়ে গুরুতর সংঘর্ষের সময় এটি।

এর আগে সেনাবাহিনী জানিয়েছিল যে সীমান্তে কয়েক সপ্তাহ ধরে যে উত্তেজনা চলছিল তা হ্রাস করার চেষ্টা চলছিল। এমন সময়েই কর্মরত অবস্থায় একজন ভারতীয় কর্নেল এবং দু'জন সেনা নিহত হয়েছেন। ভারত পাল্টা হামলা চালালে উভয় পক্ষেরই সৈন্য মারা যান, আহত হন। সেনা সূত্রে খবর, যে সৈন্যরা গুলিবিদ্ধ হন নি, তবে ভারতীয় অঞ্চলে বিপরীতে থাকা সেনার সঙ্গে শারীরিক লড়াইয়ে তাঁরা মারা গিয়েছেন। পাথর ছুঁড়ে মারা ও লাঠি চালানো তার অন্তর্ভূক্ত।

লাদাখে ভারত-চিন মুখোমুখি সংঘর্ষের লাইভ আপডেট:

Jun 17, 2020 09:28 (IST)


Jun 17, 2020 09:27 (IST)
ভারতের ধৈর্যের পরীক্ষা করা উচিত নয় চিনের: কংগ্রেস নেতা অশ্বিনী কুমার

মঙ্গলবার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং কংগ্রেস নেতা অশ্বিনী কুমার বলেছেন যে ভারত ও চিন সেনাবাহিনীর মধ্যে মুখোমুখি লড়াই হওয়া দেশের জন্য "গুরুতর উদ্বেগের বিষয়" এবং তিনি আরও বলেন যে প্রতিবেশি দেশটির ভারতের ধৈর্যের পরীক্ষা না করাই উচিত। "লাদাখে ভারত-চিন মুখোমুখি হওয়া দেশের জন্য গুরুতর উদ্বেগের বিষয়। লাদাখে চিনের সৈন্যদের আগ্রাসনে ভারতীয় সেনাবাহিনীর সৈন্যদের মর্মান্তিক পরিণতি জাতির সংকল্প ও ধৈর্যের পরীক্ষা নিচ্ছে। আমাদের প্রয়োজন সীমান্তের পরিস্থিতি সম্পর্কে কৌশলগত দৃষ্টিভঙ্গি পোষণ করা এবং শত্রুতা নিরসনের জন্য কাজ করা," তিনি বলেন।
Jun 17, 2020 09:22 (IST)
শব্দে বেদনা বর্ণনা করা সম্ভব নয়: রাহুল গান্ধি চিনের সঙ্গে সংঘর্ষে নিহত সৈন্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন

কংগ্রেস নেতা রাহুল গান্ধি মঙ্গলবার লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সেনাদের সঙ্গে হওয়া মুখোমুখি লড়াইয়ে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

রাহুল গান্ধি টুইট করেছেন, "আমাদের দেশের জন্য যে সমস্ত কর্মকর্তা ও সেনা তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের জন্য আমার যে বেদনা অনুভূত হয়েছে তা শব্দের প্রকাশের নয়। তাদের সমস্ত প্রিয়জনের প্রতি আমার সমবেদনা। এই কঠিন সময়ে আমরা আপনাদের পাশে আছি।"
Jun 17, 2020 09:19 (IST)
সংঘর্ষে চিনের সেনার পক্ষে হতাহতের সংখ্যা ৪৩, জানাচ্ছে এএনআই

লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে চিনের তরফে নিহত ও গুরুতর আহতের সংখ্যা ৪৩ জন।
Jun 17, 2020 09:17 (IST)
লাদাখে ২০ জন ভারতীয় সেনা নিহত: সংবাদ সংস্থা এএনআই

লাদখ অঞ্চলে চিনের সেনাবাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২০ জন সেনা নিহত হয়েছেন, সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।
Jun 17, 2020 09:15 (IST)
মমতা বন্দ্যোপাধ্যায় লাদাখে নিহত সৈন্যদের শ্রদ্ধা নিবেদন করেছেন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারত-চিনের মুখোমুখি সংঘর্ষে নিহত সৈন্যদের শ্রদ্ধা জানিয়েছেন।

"জাতির উদ্দেশে সর্বোচ্চ সেবা করার সময় #গালওয়ান ভ্যালিতে শহিদ হওয়া তিন ভারতীয় সেনার বীরত্বকে আমি অভিবাদন জানাচ্ছি। এই সাহসী পুরুষদের পরিবারের প্রতি আমার সমবেদনা। প্রভু এই কঠিন সময়ে তাদের শক্তি প্রদান করুন," টুইট করেছেন মমতা।
Jun 17, 2020 09:12 (IST)

ভারত এবং চিনের মধ্যে প্রায় ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। ইদানীং সেই সীমান্ত এলাকাতেই দুই দেশের সেনার মধ্যে চাপানউতোর তৈরি হয়েছে। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, গত প্রায় ৪৫ বছর পর চিন সীমান্তের এই ঘটনায় ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানরা নিহত হয়েছেন। এর আগে ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশের তুলুং লাতে এমন একটি সংঘর্ষে ৪ ভারতীয় সেনা জওয়ান প্রাণ হারিয়েছিলেন।

Jun 17, 2020 09:12 (IST)
ভারতীয় সেনার পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে এক বিবৃতিতে বলা হয়েছে, ''গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়ার চলাকালীনই গতকাল (সোমবার) রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। এই ঘটনায় ভারতীয় সেনার এক অফিসার এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে। দু'পক্ষের ঊর্ধ্বতন আধিকারিকরা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।''
Jun 17, 2020 09:10 (IST)
লাদাখে মুখোমুখি লড়াইয়ে ভারতীয় প্রথম যে তিন শহিদের নাম পাওয়া গিয়েছে

চিনের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে যে তিন সেনা সদস্য নিহত হয়েছেন তারা হলেন - কর্নেল সন্তোষ বাবু (তেলঙ্গানা), হাভিলদার পালানী (তামিলনাড়ু) এবং সিপাহী ওঝা (ঝাড়খণ্ড)।

.