This Article is From Dec 05, 2019

উগ্রপন্থাকে মদত দিতে বিদেশে "কাশ্মীর সেলস" খুলল পাকিস্তান, সতর্ক ভারত

Jammu and Kashmir: কাশ্মীর পদক্ষেপ দেশের "সার্বভৌম অধিকার এবং অভ্যন্তরীণ বিষয়", ভারতের এই যুক্তিতে সহমত সার্ক অন্তর্ভুক্ত দেশগুলি সহ অন্যান্য দেশও

উগ্রপন্থাকে মদত দিতে বিদেশে

Kashmir Desk Kashmir cells: পাকিস্তান ১৭ অগাস্ট ঘোষণা করে যে তাঁদের দূতাবাস গুলিতে "কাশ্মীর সেল" স্থাপন করা হবে

নয়া দিল্লি:

স্থানীয় জনগণের মধ্যে কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে অপপ্রচার চালানো এবং তাঁদের মধ্যে উগ্রপন্থা ছড়ানোর লক্ষ্যে একাধিক দেশে পাকিস্তানের দূতাবাসগুলির কাছে "কাশ্মীর ডেস্ক" বা "কাশ্মীর সেল" (Kashmir Desk Kashmir cells) প্রতিষ্ঠা করেছে পাকিস্তান। এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য এবার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ভারত, বুধবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ। বিষয়টি সম্পর্কে সংসদে একটি লিখিত জবাবে মুরলিধরণ বলেন যে পাকিস্তান ১৭ অগাস্ট ঘোষণা করে যে তাঁরা বিভিন্ন দেশে তাঁদের দূতাবাস গুলিতে "কাশ্মীর ডেস্ক বা কাশ্মীর সেল" স্থাপন করবে। মন্ত্রী আরও ব্যাখ্যা করেন যে এর পিছনে পাকিস্তানের (Pakistan) আসল উদ্দেশ্য হ'ল স্থানীয় জনগণকে উস্কে দিয়ে কাশ্মীর নিয়ে অপপ্রচার করে তাঁদের উগ্রপন্থী করে তোলা। ওই বিবৃতিতে বলা হয়েছে, "সরকার এই কাশ্মীর সেলগুলির ফলে ভবিষ্যতে সৃষ্ট বিপদ সম্পর্কে অনুধাবন করতে পারছে এবং এই বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্বের অন্য দেশগুলিকে অনুরোধ করেছে।"

গত অগাস্টে সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে কেন্দ্রীয় সরকার। যদিও ওই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র আপত্তি তোলে পাকিস্তান। কিন্তু গোটা বিশ্ব পাকিস্তানের আপত্তিতে কান না দেওয়ায় এবার ঘুরপথে অশান্তি চালাতে চাইছে ইমরান খানের দেশ। বিশ্বের বিভিন্ন জায়গায় কাশ্মীর সেল বা কাশ্মীর ডেস্ক তৈরি করে মানুষের মধ্যে কাশ্মীর সংক্রান্ত অপপ্রচার চালাচ্ছে ও উগ্রপন্থাকে উস্কে দেওয়ার চেষ্টা করছে তাঁরা।

কাশ্মীরের পরিস্থিতির উন্নয়নে ভারতের পদক্ষেপকে স্বাগত: মার্কিন আমলা

এর আগে ভারতের তরফ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয় যে কাশ্মীর পদক্ষেপ দেশের "সার্বভৌম অধিকার এবং অভ্যন্তরীণ বিষয়", এই বিষয়ে অন্য কারও যুক্তি নিয়ে মাথা ঘামাবে না দেশ। ভারতের এই যুক্তিতে সহমত হয় সার্ক অন্তর্ভুক্ত দেশগুলি, ভারতের অবস্থানকে সমর্থন করে সার্ক বহির্ভূত অন্যান্য দেশগুলিও । কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রীর মতে, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের হস্তক্ষেপের এই প্রচেষ্টা কার্যকরভাবে ব্যর্থ হয়েছে দেখেই এখন এইভাবে মানুষকে উস্কে দিতে চাইছে পাকিস্তান।

পাকিস্তানের "ডিএনএ-র মধ্যেই সন্ত্রাসবাদ": ইউনেস্কো-তে বলল ভারত

তিনি বলেন, "বিশ্বের অন্য দেশগুলি বুঝতে পেরেছে যে জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং এই সম্পর্কিত বিষয়গুলি ভারতের অভ্যন্তরীণ বিষয়। পাশাপাশি ওই দেশগুলিও পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে আহ্বান জানিয়েছে। এমনকি ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী সমস্যাগুলি দ্বিপাক্ষিক ও শান্তিপূর্ণভাবে সমাধান করা উচিত বলেও এই দেশের সঙ্গে সহমত হয়েছে অন্যান্য দেশ"।

কী ঘটছে দেশের অন্যান্য জায়গায়, জানতে দেখুন ভিডিও:

.