কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ পরিকল্পনা ভারত-চিনের

গত ১১ ও ১২ অক্টোবর মামাল্লাপুরমে দ্বিতীয় অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিন‌ের রাষ্ট্রপতি শি জিনপিং। 

কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ পরিকল্পনা ভারত-চিনের

The Indian side will also organise a special event on pharmaceuticals in China (File Photo)

নয়াদিল্লি:

ভারত ও চিনের মধ্যে (India and China) কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে (70th anniversary of the establishment of diplomatic ties ) দুই দেশের মধ্যে ৭০টি উদযাপন কার্যক্রম হবে। গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর মধ্যে অনানুষ্ঠানিক বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। শুক্রবার বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হয়। সেই বিবৃতিতে বলা হয়, দুই দেশের মধ্যে বাড়তে থাকা দ্বিপাক্ষিক সম্পর্কের কথা মাথায় রেখে দু'দেশের সভ্যতার মধ্যে সংযোগ বাড়াতে এই কার্যক্রম পালিত হবে। দু'দেশের সর্বস্তরের নাগরিকদের মধ্যে সৌহার্দ্য বিনিময়ের কথাও বলা হয়। অর্থাৎ রাজনীতি, ব্যবসা, শিক্ষা, সংস্কৃতি ও যুব সম্প্রদায়ের মধ্যে আদানপ্রদান হবে। আদানপ্রদান হবে দু'দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যেও।

পাশাপাশি প্রাচীন কালে দু'দেশের সামুদ্রিক যৌথ বাণিজ্যের কথা স্মরণে রেখে যৌথ প্রকল্পের পরিকল্পনাও করা হয়েছে। তামিলনাডু ও ফুজিয়ান প্রদেশের মধ্যে এই প্রকল্প হবে।

শেখ হাসিনার সঙ্গে উষ্ণ বৈঠক হয়েছে, জানালেন মুখ্যমন্ত্রী

দু'দেশের দুই রাজ্য প্রাচীন ভারত-চিন দ্বিপাক্ষিক সামুদ্রিক সম্পর্কের বিষয়ে গবেষণা করবে। ২০২০-২১ সালে এই কার্যক্রম সম্পন্ন হবে।

চিনের তরফে চিন-ভারত বাণিজ্য ও বিনিয়োগ কর্পোরেশন ফোরাম তৈরি করা হবে। পাশাপাশি দ্বিতীয় চিন-ভারত ওষুধ নিয়ন্ত্রণ বৈঠক হবে।

‘‘পাকিস্তানকে শেষ করতেই প্রতিরক্ষা কমিটিতে প্রজ্ঞা ঠাকুর'': কংগ্রেস নেতা

গত ১১ ও ১২ অক্টোবর চেন্নাইয়ের নিকটবর্তী মামাল্লাপুরমে দ্বিতীয় অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিন‌ের রাষ্ট্রপতি শি জিনপিং। 

More News