This Article is From Aug 14, 2020

করোনা আবহে লালকেল্লায় স্বাধীনতা দিবসের প্রস্তুতি! কড়া কোভিড বিধি বলবৎ

একমাত্র উপসর্গহীন ও কোভিড নেগেটিভ জওয়ানরাই দিতে পারবেন গার্ড অফ অনার

করোনা আবহে লালকেল্লায় স্বাধীনতা দিবসের প্রস্তুতি! কড়া কোভিড বিধি বলবৎ

করোনা আবহেই দেশে উদযাপিত হবে ৭৪তম স্বাধীনতা দিবস

নয়াদিল্লি:

১৫ অগাস্ট উদযাপন: শনিবার দেশজুড়ে পালিত হবে ৭৪তম স্বাধীনতা দিবস (74th Independence Day) তার আগে করোনা পরিস্থিতি বিচার করে দেশজুড়ে তুঙ্গে প্রস্তুতি। যেহেতু পরিস্থিতি এবছর একটু প্রতিকূল (Amid Covid-19) তাই কড়াকড়ি বেশী। গণজমায়েত নিয়ন্ত্রণে রাখতে এবার কমানো হয়েছে লালকেল্লার অনুষ্ঠানের (Celebration at Lal Quilla) আমন্ত্রিতের সংখ্যা। কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য, তাঁদের পরিবার, আমলা ও সাধারণ মানুষ মিলিয়ে এবছর ৪ হাজার জনকে পাঠানো হয়েছে আমন্ত্রণপত্র। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, যাঁরা আমন্ত্রণপত্র পেয়েছে, এবার তাঁরাই অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। প্রতি কার্ডের সঙ্গে ছাপানো হয়েছে কোভিড নিয়ন্ত্রণবিধি।

লালকেল্লার প্রস্তুতি কেমন?
জানা গিয়েছে, লালকেল্লার ভিতর ও বাইরে নিয়মিত স্যানিটাইজ করা হচ্ছে। প্রতিটি প্রবেশ ও প্রস্থান পথে হবে স্ক্রিনিং। আমন্ত্রিতদের গতিবিধি নজরদারিতে বসবে বিশেষ ক্যামেরা। ভিড় ও গণজমায়েত এড়াতে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে।

আমন্ত্রিতদের লালকেল্লায় প্রবেশে ফেসমাস্ক বাধ্যতামূলক। পাশাপাশি অতিরিক্ত মাস্কের বন্দোবস্ত রয়েছে অনুষ্ঠানস্থলে। প্রতি আসনের মাঝে থাকবে দুই গজের দূরত্ব। থাকছে পর্যাপ্ত মেডিক্যাল বুথ। আর হ্যান্ড স্যানিটাইজার। যাঁদের করোনা উপসর্গ অনুভব হবে, তাঁরা ওই মেডিক্যাল বুথে যোগাযোগ করতে পারবেন। স্ট্যান্ডবাই হিসেবে থাকছে অ্যাম্বুলেন্সও।

জানা গিয়েছে, এবার আমন্ত্রিতও করা হয়নি কোনও স্কুলপড়ুয়াকে। শুধু এনসিসির ক্যাডাররা উপস্থিত থাকবে, তা দের বসার ব্যবস্থা করা হয়েছে রাজপথে। গার্ড অফ অনারের দায়িত্বপ্রাপ্ত জওয়ানদের ইতিমধ্যে কোয়ারান্টাইন করা হয়েছে। ভারতীয় সেনার তিন বাহিনীর ২২ জন জওয়ান গার্ড অফ অনারে অংশ নেবেন। থাকবেন দিল্লি পুলিশের বিশেষ বাহিনীও। সামাজিক দূরত্ব পালনে এই জওয়ানদের চারটি সারিতে পৃথকভাবে দাঁড় করানো হবে। একমাত্র উপসর্গহীন ও কোভিড নেগেটিভ জওয়ানরাই দিতে পারবেন গার্ড অফ অনার।
এদিকে, প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, শনিবার সকাল সাড়ে সাতটা নাগাদ লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী। প্রায় ৪৫মিনিট থেকে দেড়ঘণ্টা চলবে তাঁর ভাষণ।
 

Video: করোনা : দেখুন এবার ১৫ অগাস্টের প্রস্তুতি 

.