Independence Day 2019: স্বাধীনতা দিবসে সমালোচকদের জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদি: বিদেশী সংবাদমাধ্যম

Happy Independence Day 2019: স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী মোদি বলেন, সরকারের এই পদক্ষেপ জম্মু ও কাশ্মীর এবং লাদাখের উন্নয়নে বিশেষ ভুমিকা নেবে

 Share
EMAIL
PRINT
COMMENTS
Independence Day 2019: স্বাধীনতা দিবসে সমালোচকদের জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদি: বিদেশী সংবাদমাধ্যম

2019 Independence Day: দ্বিতীয়বার ক্ষমতায় এসে, চ্যালেঞ্জের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।


জম্মু ও কাশ্মীর  (Jammu and Kashmir) থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। তার বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধীরা। বৃহস্পতিবার তারই জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ মর্যাদা, শুধুমাত্র সেখানকার সন্ত্রাসবাদ এবং দুর্নীতি বাড়িয়েছে বলে মন্তব্য করলেন তিনি। নয়াদিল্লির লালকেল্লায় স্বাধীনতা দিবসে (Independence Day 2019) জাতীর উদ্দ্যেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদি  (PM Modi) বলেন, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নিয়ে যে পদক্ষেপ করা হয়েছে, তা জম্মু ও কাশ্মীর এবং লাদাখের উন্নয়নে ভুমিকা নেবে। দেশকে আগামী ৫ বছরে ৫ ট্রিলিয়ন অর্থনীতিতে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)।

দ্বিতীয়বার ক্ষমতায় এসে, চ্যালেঞ্জের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। কাশ্মীর উপত্যকায় শান্তি ফেরানো, কর্মসংস্থান তৈরি করা কৃষকদের মুখে হাসি ফোটানো, জনকল্যাণমূলক প্রকল্পগুলি এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশের অর্থনীতির গতি বৃদ্ধি করার মতো কঠিন চ্যালেঞ্জ রয়েছে দেশের প্রশাসনিক প্রধানের সামনে।

কাশ্মীরকে (Kashmir Valley) স্বশাসন দেওয়া সংবিধানের অনুচ্ছেদের (Article 370) প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “যারা ৩৭০ ধারা সমর্থন করেছিল, তাদের কাছে দেশবাসীর প্রশ্ন...যদি এটা এতটাই গুরুত্বপূর্ণ এবং জীবন বদলে দেওয়ার মতো হয়ে থাকে, তাহলে  কেন একে স্থায়ী করা হল না”। তাঁর কথায়, “এক দেশ, এক সংবিধান...এটাই বাস্তবতা এবং এর জন্য গর্বিত ভারত”।

সেন্টার পর পলিসি রিসার্চের অধ্যাপক ব্রহ্ম চেলানির মতে, সংবিধানের এই পরিবর্তন (Article 370) তাৎক্ষণিভাবেই কাশ্মীর উপত্যকার (Kashmir Valley) নিরাপত্তা পরিস্থিতির বদল ঘটাতে পারবে না, তবে শ্রীনগরে রাজ্য সরকারের “থমকে থাকা” থেকে মুক্ত হয়ে, অর্থনৈতিক উন্নতির দিকে এগিয়ে যেতে পারবে।

Water Program

অর্থনীতিতে মার্চ পর্যন্ত ৫.৮ শতাংশ হ্রাস নিয়ে চাপে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সর্বশেষ উচ্চ ফ্রিকোয়েন্সি সূচকে দেখা গিয়েছে, অর্থনৈতিক কাজকর্ম থমকে রয়েছে এবং পুনরুদ্ধারের কাজ এখনও হয়নি, ফলে অদূর ভবিষ্যতের জন্য তৈরি হয়েছে ধোঁয়াশা, আর তাতেই চিন্তার ভাঁজ পড়েছে আমেরিকা-চিনের ব্যবসায়ীদের কপালে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদি বলেন, বাড়িতে জল সরবরাহের জন্য পাইপলাইনের মাধ্যমে জল আনতে ৩.৫ ট্রিলিয়ন অর্থের প্রকল্পের চিন্তাভাবনা করছে তার সরকার। পাশাপাশি জুলাইয়ের বাজেট ঘোষণা মতো ১০০ ট্রিলিয়ন অর্থ খরচ করা হবে পরিকাঠামো উন্নয়নে।

প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “এটা দুর্ভাগ্যজনক যে, স্বাধীনতার ৭০ বছর পরেও, অনেক মানুষ জলসঙ্কটে ভুগছেন”।

New Position

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) আরও ঘোষণা করেন, চিফ অফ ডিফেন্স স্টাফ, নিয়োগ করা হবে। তাঁর মতে, এই পদক্ষেপের ফলে, সেনাবাহিনী, নৌসেনা এবং বায়ুসেনা “সমন্বয় আরও শক্তিশালী” হবে। একইসঙ্গে রাজ্য বিধানসভা ও লোকসভা নির্বাচন একসঙ্গে করার কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চেলানি বলেন, “একমাত্র ভারতের বাহিনীতেই এই ধরণের কোনও পদ নেই”। তাঁর কথায়, “স্বশস্ত্রবাহিনীর এটা দীর্ঘদিনের দাবি। প্রতিরক্ষায় সংস্কারে এটাই প্রথম পদক্ষেপ”  

মে মাসে সমাপ্ত হয়েছে লোকসভা নির্বাচন, এবারের নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছে নরেন্দ্র মোদির বিজেপি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................