This Article is From Sep 11, 2019

বাংলায় বর্ধিত ট্রাফিক জরিমানা চালু করব না, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

নয়া মোটর ভেইকেলস আইনকে (Motor Vehicles Act) “খুবই কঠোর” বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী বলেন, এটা সরকারের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরুদ্ধে।

বাংলায় বর্ধিত ট্রাফিক জরিমানা চালু করব না, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলায় নয়া মোটর ভেইকেলস আইন প্রযোজ্য হবে না জানান মুখ্যমন্ত্রী

কলকাতা:

একদিন আগেই ট্রাফিক আইন (Traffic Violation) ভাঙার ক্ষেত্রে জরিমানা কমিয়েছে গুজরাট, বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিলেন, ট্রাফিক আইন ভাঙার ক্ষেত্রে অতিরিক্ত জরিমানার নয়া আইন রাজ্যে লাগু করবেন না তিনি। নয়া মোটর ভেইকেলস আইনকে (Motor Vehicles Act) “খুবই কঠোর” বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো বলেন, এটা সরকারের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরুদ্ধে। মুখ্যমন্ত্রী বলেন, “আমরা সংসদে সংশোধনীর বিরোধিতা করেছি। যদি আমরা মোটর ভেইকেলস আইন সংশোধনী লাগু করি, তা সাধারণ মানুষকে আঘাত করবে”। তিনি আরও বলেন, অর্থই একমাত্র সমাধান নয়, সমস্যাটিকে “মানবিক দিক থেকে” দেখতে হবে বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

Narada case: সিবিআই দফতরে হাজিরা নারদা মামলার অন্যতম অভিযুক্ত শোভনের

দুর্ঘটনার সংখ্যা কমেছে বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী বলেন, পথ নিরাপত্তা নিয়ে রাজ্যে ইতিমধ্যেই “সেফ ড্রাইভ, সেভ লাইভ” কর্মসূচী চালু রয়েছে। কেন্দ্রের নয়া আইনের ফলে চিন্তিত বিভিন্ন রাজ্য। গত জুলাইয়ে সংসদে পাশ হয়া মোটর ভেইকেলস আইন সংশোধনী বিল, এবং ১  সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।

নয়া আইনে, হেলমেট ছাড়া বাইক চালানোর ক্ষেত্রে জরিমানার পরিমাণ করা হয়েছে ১০০০ টাকা, আগে যা ছিল ১০০ টাকা। গাড়ি চালানোর সময় ফোনে কথা বলার ক্ষেত্রে জরিমানার পরিমাণ ১,০০০ টাকা বেড়ে হয়েছে ১,০০০ থেকে ৫,০০০ টাকা।

মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানার পরিমাণ ২,০০০ টাকা বাড়িয়ে করা হয়েছে ১০,০০০ টাকা। প্রচণ্ড গতিতে গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানার পরিমাণ করা হয়েছে ১,০০০ থেকে ২,০০০ টাকা।