শ্রী শ্রী রবিশঙ্কর সহ তিন জনকে অযোধ্যা মামলা মধ্যস্থতার ভার দিল সুপ্রিম কোর্ট

Ayodhya Case: মধ্যস্থতার মাধ্যমেই অযোধ্যা মামলার মিটমাট করতে বলল সুপ্রিম কোর্ট

 Share
EMAIL
PRINT
COMMENTS
শ্রী শ্রী রবিশঙ্কর সহ তিন জনকে অযোধ্যা মামলা মধ্যস্থতার ভার দিল সুপ্রিম কোর্ট

মধ্যস্থতার মাধ্যমেই অযোধ্যা মামলার মিটমাট করতে বলল সুপ্রিম কোর্ট


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. মধ্যস্থতার দায়িত্বে থাকবেন শ্রী শ্রী রবিশঙ্কর- সহ তিন জন
  2. এক মাস বাদে এঁরা সুপ্রিম কোর্টে নিজেদের রিপোর্ট জমা দেবেন
  3. কমিটির সদস্যদের গোপনে নিজেদের কাজ করার নির্দেশ দিল শীর্ষ আদালত

 দশকের পর দশক  ধরে  চলতে থাকা রাম জন্মভূমি ও বাবরি মসজিদ ( Ayodhya Case) সংক্রান্ত জটিলতার মিটমাট হবে মধ্যস্থতার মাধ্যমেই। তিন জনকে এই  দায়িত্ব  দেওয়া  হচ্ছে। সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রাক্তন বিচারপতি ইব্রাহিম কালিফুল্লা এই তিন জনকে নেতৃত্ব দেবেন। ফৈজাবাদে  এই মামলার বিভিন পক্ষের সঙ্গে কথা বলবেন এই তিন জন। দলে আছেন শ্রী শ্রী  রবিশঙ্করও।প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতি বেঞ্চ জানিয়েছে  এই  তিন জনকে  এক মাসের মধ্যে রিপোর্ট জমা  দিতে হবে।আদালত জানিয়েছে কমিটির কাজ গোপন থাকবে। সংবাদ মাধ্যমের সঙ্গে  সদস্যরা কথা  বলতে  পারবেন না। সংবাদ মাধ্যম এ সংক্রান্ত খবরও করতে পারবে না।

আরও পড়ুনঃ বাংলার প্রবাদ প্রতিম মানুষদের পাশে মমতার ছবি, সোশ্যাল মিডিয়ায় তুঙ্গে উঠল বিতর্ক

আদালত  মধ্যস্থতার কথা বললেও বেশির ভাগ পক্ষই এই  প্রস্তাবের বিরধিতা করে। শুনানিব চলাকালীন  ডিভিশন বেঞ্চ জানায় এটা  সম্পত্তির বিষয় নয় মস্তিস্ক এবং হৃদয়ের বিষয়। অন্য একবার   বিচারপতি  এস এ  বোবদে। তিনি বলেন, আমাদের ইতিহাস শোনার দরকার  নেই। আমরা  ইতিহাস জানি। বাবর যা করে থাকতে পারেন,তখন রাজা কে ছিলেন, সেখানে মন্দির না মসজিদ  তা  বদলানোর উপাইয় নেই।

অযোধ্যার  বিতর্কিত জমি নিয়ে গত ছ' দশক ধরে মমলা চলছে  আদালতে। আগে একবার  পিছিয়ে যাওয়ার পর আবার মামলার শুনানি শুরু হচ্ছে। কয়েকটি ধর্মীয় সংগঠন চায় রাম মন্দির নির্মাণ করতে অর্ডিন্যান্স নিয়ে  আসুক সরকার। বিজেপি এবং তাদের সহযোগী  দলেরও অনেকেই সেটা চায়। কিন্তু সম্প্রতি একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন বিচার প্রক্রিয়া  শেষ  না  হওয়া পর্যন্ত সেরকম কিছু করা যাবে না। গত বছর  এই মামলার শুনানি দ্রুত করার আবেদন  জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেটি খারিজ করে  দিয়েছিল আদালত। এমতাবস্থায়  যদি দ্রুত শুনানির ব্যবস্থা  হয় তাহলে যারা অর্ডিন্যান্সের দাবি করে  আসছেন তাঁদের কাছে সন্তোষজনক  বিষয় হতে চলেছে।

আরও পড়ুনঃ দেশের সুরক্ষা সংবাদ মাধ্যমের স্বাধীনতার থেকে বড় বিষয়ঃ অরুণ জেটলি

শুনানি দ্রুত হলে সেটা বিজেপির জন্যও ভাল হবে বলে মনে করে রাজনৈতিক মহল। দীর্ঘ দিন বাদে বছর দুয়েক আগে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করে  বিজেপি। মন্দির নির্মাণ নিয়ে  অনিশ্চয়তা থাকায় অযোধ্যায় বিরাট রাম মূর্তি তৈরি হবে বলে ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................