নেই মানুষ! প্রজনন বাড়াতে তাই সমুদ্র সৈকত দখল লাখো কচ্ছপের?

৭ লাখেরও বেশি অলিভ রিডলেস (Olive Ridleys) কচ্ছপ নিরালায় ডিম পাড়তে পৌঁছে গেছে সমুদ্র তীরে। সেখানে এই মুহূর্তে মানুষের অবাঞ্ছিত ভিড়, উপদ্রব নেই।

নেই মানুষ! প্রজনন বাড়াতে তাই সমুদ্র সৈকত দখল লাখো কচ্ছপের?

সমদ্র যখন কচ্ছপদের দখলে

হাইলাইটস

  • লকডাইনে মানুষ ঘরবন্দি
  • সেই সুযোগে সমুদ্র তীর দখল কচ্ছপদের!
  • প্রজনন বাড়াতে ৭ লাখ কচ্ছপের ভিড় ওড়িশার রুশিকুল্যা সৈকতে
নয়া দিল্লি:

একেই বলে কারোর পৌষমাস, কারোর সর্বনাশ! করোনা ঠেকাতে (Coronavirs) দেশ ব্যাপি লকডাউন। ঘরবন্দি আট থেকে আশি। বয়স্কদের বিশেষ করে নিষেধ বাইরে বেরোনোর। ফলে, সমুদ্রের তীরে বসে হাওয়া খাওয়া বা ঢেউ গোণার জন্য ভিড় নেই পর্যটকদের। এই সুযোগ কাজে লাগিয়েছে লাখো কচ্ছপ (Turtle)! মানুষের বদলে তারাই ওড়িশার (Odisha) রুশিকুল্যা সমুদ্র পাড় (Rushikulya Beach) দখল করেছে। তাও আবার কী উদ্দেশ্যে জানেন? ডিম পেড়ে প্রজনন বাড়াতে! 

পতিদেব বাড়িতে, রান্নাঘরে নাজেহাল গিন্নির কিচেন লকডাউনের আর্জি মোদিকে!

বন বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৭ লাখেরও বেশি অলিভ রিডলেস (Olive Ridleys) কচ্ছপ নিরালায় ডিম পাড়তে পৌঁছে গেছে সমুদ্র তীরে। সেখানে এই মুহূর্তে মানুষের অবাঞ্ছিত ভিড়, উপদ্রব নেই। ফলে, সুযোগ বুঝে তারা এখানে হাজির প্রজনন বাড়াতে।

এখনও অবধি ৭ লাখেরও বেশি কচ্ছপ এখানে জন্ম দিয়েছে তাদের ভাবী প্রজন্মের। প্রতি বছর মার্চ মাসে এই প্রজাতির কচ্ছপেরা আসে গহিরমাথা এবং রুশিকুল্যা সমুদ্র সৈকতে। বন বিভাগের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এই বছর ৬০ মিলিয়ন ডিম পাড়বে তারা। একই সঙ্গে বন বিভাগেও আরও দাবি, মানুষ ঘরবন্দি হওয়ায় চলতি বছরে কচ্ছপের সংখ্যা সবচেয়ে বেশি।  

Click for more trending news


Listen to the latest songs, only on JioSaavn.com