এনইইটি পরীক্ষায় অকৃতকার্য হয়ে তিন ছাত্রীর আত্মহত্যা, উঠল পরীক্ষা বন্ধের দাবি

ডিএমকে প্রধান এমকে স্তালিন জানিয়েছেন, তাঁর দলের সাংসদরা এই ইস্যুটি সংসদে তুলবেন। কংগ্রেস ও বাম দলগুলিও পরীক্ষা বন্ধ করার দাবিকে সমর্থন জানিয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

পরীক্ষায় অকৃতকার্য হয়ে মনীষা, এন বৈশা ও ঋতুশ্রী নামের তিন ছাত্রী (বাম থেকে ডানে) আত্মহত্যা করেছেন।


চেন্নাই: 

হাইলাইটস

  1. এনইইটি পরীক্ষায় সফল হতে না পেরে গত দু’দিনে তিনটি আত্মহত্যা।
  2. তিনটি ক্ষেত্রেই কোনও সুইসাইড নোট পাওয়া যায়নি।
  3. তাদের পরিবার কঠিন পরীক্ষা পদ্ধতিকেই দায়ী করেছেন।

ডাক্তারি পরীক্ষার প্রবেশিকা এনইইটি (NEET) পরীক্ষায় সফল হতে না পেরে গত দু'দিনে তামিলনাডুতে (Tamil Nadu) তিনজন ছাত্রী আত্মহত্যা (Suicide) করেছে। বুধবার ফলপ্রকাশের পরে ওই আত্মহত্যার ঘটনাগুলিকে কেন্দ্র করে বিরোধী দলের ওই পরীক্ষা থেকে রাজ্যকে মুক্ত করার দু'বছরের পুরনো দাবি আবার নতুন করে সামনে এল। মৎস্যজীবী সম্প্রদায়ের এক ১৮ বছরের মেয়ে এম মনীষার ঝুলন্ত দেহ উদ্ধার হয় ভিল্লুপুরমে তাঁর বাড়ি থেকে। চেন্নাই থেকে ১৭০ কিমি দূরে অবস্থিত গ্রামের বাসিন্দা মনীষা এই দ্বিতীয় বার এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। সংবাদ সংস্থা পিটিআইকে জেলা পুলিশ আধিকারিক জানাচ্ছেন, ‘‘গত বছরও মেয়েটি উত্তীর্ণ হতে পারেনি। এবছরও পরীক্ষায় খুব কম নম্বর পেয়েছিল সে।'' 

তিন দিনের সফরে আজ কেরালা যাচ্ছেন রাহুল, কাল যাবেন মোদীও

ওই আধিকারিক জানিয়েছেন, মনীষা, বৃহস্পতিবার আত্মহননের পথ বেছে নেয় যে মেয়েটি ইরোদ জেলার এক নামী স্কুল থেকে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছিল। মৎস্যজীবী পরিবারের মেয়ে মনীষা গত এক বছর ডাক্তারি পড়ার সুযোগ পেতে প্রচুর পরিশ্রম করে এই পরীক্ষায় বসেছিল। কিন্তু শেষ পর্যন্ত অকৃতকার্য হওয়ার ফলে ভেঙে পড়ে সে।

বুধবার তিরুপুর ও পাট্টুকোট্টাই-এর দু'জন ছাত্রী এনইইট পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কারণে আত্মহত্যার পথ বেছে নেয়। তিরুপুরের ছাত্রীটির নাম ঋতুশ্রী এক বয়নশিল্পী শ্রমিক পরিবারের মেয়ে। পাট্টুকোট্টাই-এর মেয়েটির নাম এন বৈশিয়া।

তিনটি ক্ষেত্রেই কোনও সুইসাইড নোট পাওয়া যায়নি। তাদের পরিবার কঠিন পরীক্ষা পদ্ধতিকেই দায়ী করেছেন এবছর ৫৯,৭৮৫ জন ছাত্রছাত্রী তামিলনাডুতে এই পরীক্ষায় বসেছিল।

 ‘ক্ষমতাহীন' বলে নীতি আয়োগের বৈঠকে যাবেন না মমতা, চিঠি লিখলেন মোদীকে

অন্তত ছ'জন‌ পড়ুয়ার আত্মহত্যার ঘটনার কথা জানা গিয়েছে গত দু'বছরে। তামিলনাডুতে এই পরীক্ষা ন'বছরের জন্য বন্ধ রাখা হয়েছিল। কিন্তু কেন্দ্রে বিজেপি সরকার আসার পরে তারা ওই পরীক্ষা বন্ধ রাখার পক্ষপাতী হয়নি।

কিন্তু পরপর আত্মহত্যার খবর সামনে আসায়, ছাত্র সংগঠনগুলি প্রতিবাদ শুরু করেছে। তাদের দাবি, এআইএডিএমকে (AIADMK) সরকার ওই পরীক্ষা বন্ধ করে দিক।

ডিএমকে (DMK) প্রধান এমকে স্তালিন জানিয়েছেন, তাঁর দলের সাংসদরা এই ইস্যুটি সংসদে তুলবেন। কংগ্রেস ও বাম দলগুলিও পরীক্ষা বন্ধ করার দাবিকে সমর্থন জানিয়েছে।

বিধায়ক টিটিভি ধিনাকরন, যিনি আম্মা মাক্কাল মুনেত্রা কাজাঘামের নেতা, তিনি জানিয়েছেন, ওই ছাত্রী এক মৎস্যজীবী ইউনিয়নের নেতার মেয়ে। তিনি বলেন, ‘‘নিশ্চিত ভাবেই এনইইটি পরীক্ষা বন্ধ করার চেষ্টা করা হবে।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................