This Article is From Sep 03, 2018

সারিষ্কার জঙ্গলে তিনটি ব্যাঘ্র শাবকের জন্ম- ধরা পড়ল ক্যামেরায়

তিনটি ছানার জন্ম দিয়ে রাজস্থানের সারিষ্কা ব্যাঘ্র প্রকল্পে বাঘের সংখ্যা বাড়িয়ে তুলল এসটি12 নামে বাঘিনী

সারিষ্কার জঙ্গলে তিনটি ব্যাঘ্র শাবকের জন্ম- ধরা পড়ল ক্যামেরায়

অভয়ারণ্যের লুকোনো ক্যামেরায় ধরা পড়েছে নিজের তিনটি বাচ্চার সঙ্গে খেলছে মা বাঘিনী

জয়পুর:

তিনটি ছানার জন্ম দিয়ে রাজস্থানের সারিষ্কা ব্যাঘ্র প্রকল্পে বাঘের সংখ্যা বাড়িয়ে তুলল এসটি12 নামে বাঘিনী। সম্প্রতি ওই অভয়ারণ্যের লুকোনো ক্যামেরায় ধরা পড়েছে নিজের তিনটি বাচ্চার সঙ্গে খেলছে মা বাঘিনী।

ক্যামেরায় ধরা পড়েছে এসটি 12 বাঘিনীটি একটি জলাশয়ের মধ্যে তাঁর তিন শাবকের সাথে খেলছে। 31 আগস্ট এই ভিডিওটি প্রকাশ হয়েছে। এই বছরই শুরুর দিকে হঠাতই বেপাত্তা হয়ে যায় ওই বাঘিনীটি। বন প্রশাসন নিখোঁজ হওয়ার পর থেকেই সুখবরের আশায় ছিল। সেই সময়েই একটি বাঘের সঙ্গে দেখা যায় ওই বাঘিনীটিকে।

তিনটি শাবকের জন্ম দিয়ে ওই সংরক্ষিত বনে বাঘের সংখ্যা 14 থেকে বেড়ে দাঁড়ায় 17 তে। এদের মধ্যে পাঁচটিই শাবক আর 12 টি প্রাপ্তবয়স্ক বাঘ।

সারিষ্কা পৃথিবীর প্রথম স্থান যেখানে 2004-2005 সালে শিকারীরা সমস্ত বাঘ সরিয়ে ফেলার পর আবার সফলভাবে সমস্ত বাঘ সেখানে ফিরিয়ে আনা হয়।

জাতীয় উদ্যানগুলি সংরক্ষণের জন্য ক্রমাগতই ঝুঁকিপূর্ণ স্থান হয়ে উঠেছে, তবে এই অভয়ারণ্যে বাঘগুলিকে ফিরিয়ে আনার ঘটনায় কিছুটা আশা জুগিয়েছে বন দফতরকে।

2008 সালের 28 জুন মাসে প্রথম রণথম্বর থেকে সারিষ্কাতে একটি বাঘকে স্থানান্তর করা হয়। ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টারে রণথম্বর থেকে নিয়ে আসা হয় ওই বাঘটিকে। রাজস্থানের বাঘের জনসংখ্যা গত দুই বছরে অনেকখানিই বেড়েছে। 30 টিরও বেশি শাবকের জন্ম হয়েছে রাজস্থানে।

.