জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধিতে রাজ্যসভায় বিল পেশ

সোমবার ওই বিল পেশ করা হয় রাজ্যসভায়,পেশ হয় সংরক্ষণ সংক্রান্ত সংশোধনী বিলও।

 Share
EMAIL
PRINT
COMMENTS

সোমবার রাজ্যসভায় জম্মু কাশ্মীর সংক্রান্ত দুটি গুরুত্বপূর্ণ বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ


নয়া দিল্লি: 

সোমবার রাজ্যসভার(Rajya Sabha)অধিবেশনে পরপর দুটি গুরুত্বপূর্ণ বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। প্রথমে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধিতে একটি বিল (Bill To Extend President's Rule In Jammu And Kashmir) পেশ করেন তিনি। তারপরেই সংরক্ষণ সংক্রান্ত সংশোধনী বিলটিও (Jammu and Kashmir Reservation (Amendment) Bill, 2019) পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। ওই দুটি গুরুত্বপূর্ণ বিলই লোকসভায় পাস হয়ে গেছে। মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টির সঙ্গে বিজেপির জোট ভেঙে যাওয়ার পরেই জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন(President's Rule) প্রয়োগ করা হয়। গত বছরের জুন থেকে উপত্যকা রাষ্ট্রপতি শাসনের অধীনে রয়েছে। চলতি বছরেরই শেষের দিকে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সম্ভাবনা। কিন্তু তার আগে প্রতি ৬মাসের জন্যে প্রযোজ্য রাষ্ট্রপতি শাসনের পুনর্নবীকরণ করাতে হবে।

“জম্মু কাশ্মীরের এক তৃতীয়াংশ আমাদের সঙ্গে নেই” নেহেরুকে তোপ অমিত শাহের

গত মার্চে, পুলওয়ামা হামলায় ৪০ জন ভারতীয় সেনার মৃত্যুর এক সপ্তাহ পরেই নির্বাচন কমিশন জানিয়ে দেয় তৎকালীন পরিস্থিতির বিচারে দেশের সাধারণ নির্বাচনের সঙ্গে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিধানসভা নির্বাচন করানো সম্ভব নয়। আইন শৃঙ্খলা পরিস্থিতি বিচার করে রাজ্যও নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সায় দেয়। নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে কাশ্মীরের অনন্তনাগ লোকসভা আসনে ৩ দফায় ভোটগ্রহণ সম্পন্ন করে কমিশন। কিন্তু এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই ফুঁসে ওঠে রাজ্যের অন্যান্য রাজনৈতিক দলগুলি। তাঁরা অভিযোগ তোলে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখতে আগ্রহী নয় বিজেপি সরকার।

‘‘আইন-শৃঙ্খলার উন্নতি হয়েছে'', জম্মু ও কাশ্মীরে আগামী ৬ মাসেই নির্বাচনের সম্ভাবনা; অমিত শাহ

গত মাসেই নির্বাচন কমিশন আভাষ দেয় যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করানোর বিষয়ে রাজ্যের কাছ থেকে সায় মিলেছে।

ওদিকে সোমবার রাজ্যসভায় পেশ হয় জম্মু ও কাশ্মীরের সংরক্ষণ সংক্রান্ত (সংশোধনী) বিলটিও(Jammu and Kashmir Reservation (Amendment) Bill, 2019)। বিলটিতে দেশের সীমান্তবর্তী অঞ্চলগুলির কাছাকাছি বসবাসকারী মানুষের জন্যে চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সংরক্ষণ সংক্রান্ত সুবিধা দেওয়ার প্রস্তাব রয়েছে।

জম্মু ও কাশ্মীরের জন্যে ওই দুটি গুরুত্বপূর্ণ বিলই সোমবার রাজ্যসভায়(Rajya Sabha) পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Union home minister)অমিত শাহ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................