রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদই বিশ্বের সবথেকে বড় বিপদ: মালদ্বীপের সংসদে প্রধানমন্ত্রী মোদী

মোদী বলেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যের মানুষ এখনও ভালো সন্ত্রাসবাদী ও খারাপ সন্ত্রাসবাদীর মধ্যে তুলনা করার ভুল করে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদ এই মুহূর্তে বিশ্বের কাছে সবথেকে বড় বিপদ, জানালেন নরেন্দ্র মোদী।


মালদ্বীপ: 

হাইলাইটস

  1. মোদী সারা বিশ্বকে সন্ত্রাসবাদ, মৌলবাদের বিরুদ্ধে এক হতে বললেন।
  2. বললেন, রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদ বিশ্বের সবথেকে বড় বিপদ।
  3. তিনি বলেন, ‘‘জল এখন মাথার উপর দিয়ে বইছে।’’

দ্বিতীয় বারের জন্য মসনদে বসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi ) প্রথম বিদেশ সফরে গিয়েছেন মালদ্বীপে (Maldives)। দু'দিনের সফরে শনিবার সেখানকার সংসদে বক্তব্য রাখার সময় কার্যত পাকিস্তানকে (Pakistan) বিঁধলেন তিনি। জানিয়ে দিলেন, রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদ এই মুহূর্তে বিশ্বের কাছে সবথেকে বড় বিপদ। পাশাপাশি তিনি সারা বিশ্বকে সন্ত্রাসবাদ ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য একতাবদ্ধ হওয়ার আহ্বানও জানালেন। প্রধানমন্ত্রী বলেন, ‘‘সন্ত্রাসবাদ কেবল কোনও একটি দেশের কাছে নয়, সমগ্র সভ্যতার কাছেই বিপদ। রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদ আজ সবথেকে বড় বিপদ। সন্ত্রাসবাদ ও মৌলবাদের বিরুদ্ধে লড়তে হলে সারা বিশ্বকে এককাট্টা হতে হবে।'' মালদ্বীপের সংসদ, যাকে মাজলিস বলা হয়, সেখানে বক্তব্য রাখতে গিয়ে মোদী বলেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যের মানুষ এখনও ভালো সন্ত্রাসবাদী ও খারাপ সন্ত্রাসবাদীর মধ্যে তুলনা করার ভুল করে। 

সিঙ্গুরের জমি আন্দোলন তৃণমূলের বড় ভুল ছিল: মুকুল রায়

সকলকে সতর্ক করে তিনি বলেন, ‘‘জল এখন মাথার উপর দিয়ে বইছে।'' পাশাপাশি তিনি বলেন, ‘‘সন্ত্রাসবাদ ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই-ই এখন বিশ্বের নেতাদের কাছে সবথেকে বড় পরীক্ষা।'' ভারত পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ তুলেছে এদেশে সন্ত্রাসবাদী হামলা করার জন্য। আবেদন জানিয়েছে সেদেশের মাটিতে জঙ্গি কার্যকলাপকে সমর্থন করা বন্ধ করার জন্য।

২০১৬ সালে উরিতে জঙ্গি হানার পর ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের আরও অবনতি হয়েছে। সেই খারাপ সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছে যায় ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জৈশ-ই-মহম্মদের জঙ্গির হানায় ৪০ সিআরপিএফ সেনা প্রাণ হারানোর ‌পরে। ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জৈশের শিবির ধ্বংস করতে বায়ুপথে হামলা চালায় ভারত। পাকিস্তানের বায়ুসেনাও পাল্টা আঘাত হানে। ভারতের সেনা ও সাধারণ নাগরিকদের উপরে আক্রমণ চালায় এবং বায়ুসেনার বিমান চালক অভিনন্দন বর্তমানকে বন্দি করে। 

বিজেপি না তৃণমূল, কোন কূল সামলাবেন? জানাবেন প্রশান্ত কিশোরই: নীতিশ কুমার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মোদীকে লিখিত ভাবে জানিয়েছেন, তিনি কাশ্মীর সমস্যা সহ দু'দেশের মধ্যে থাকা সমস্ত সমস্যার সমাধানে তাঁর সঙ্গে কথা বলতে ইচ্ছুক। শুক্রবার পাকিস্তানের এক সংবাদমাধ্যম একথা জানিয়েছে। তার আগের দিনই ভারত জা‌নিয়ে দিয়েছিল, আগামী সপ্তাহে কাজাকিস্তানের বিশকেকে অনুষ্ঠিত হতে চলা শীর্ষ সম্মেলনে দুই দেশের নেতাদের মধ্যে কোনও দ্বিপাক্ষিক বৈঠক হবে না।

গত কয়েক বছর ধরেই ভারত পাকিস্তানের সঙ্গে কোনও রকম আলোচনায় বসার ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছে। জানিয়ে দিয়েছে, দু'দেশের সীমান্ত চলতে থাকা সন্ত্রাস বন্ধ না হলে তাদের সঙ্গে কোনও আলোচনা নয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................