চিন-পাকিস্তান অবৈধ অর্থনৈতিক করিডোর প্রসঙ্গ তুলে চিনকে মোক্ষম জবাব ভারতের

Jammu and Kashmir: "ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান জানানো উচিত" চিনের, কারণ জম্মু ও কাশ্মীর "অভ্যন্তরীণ বিষয়", সাফ জানাল ভারত

 Share
EMAIL
PRINT
COMMENTS
চিন-পাকিস্তান অবৈধ অর্থনৈতিক করিডোর প্রসঙ্গ তুলে চিনকে মোক্ষম জবাব ভারতের

৫০ বিলিয়ন ডলারের করিডোরটি পশ্চিম চিনের (China) কাশগরের সঙ্গে পাকিস্তানের গওয়াদার বন্দরের সংযোগ স্থাপন করেছে, এটি প্রায় ৩,০০০ কিমি প্রসারিত


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. "সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার সম্মান করা উচিত", চিনকে বলল ভারত
  2. "অবৈধ চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোর"-এর কথা উল্লেখ করে এ কথা বলল দেশ
  3. জম্মুৃ-কাশ্মীরের উন্নয়ন "সম্পূর্ণভাবে আমাদের কাছে অভ্যন্তরীণ বিষয়"

এবার আর চিনকেও রেয়াৎ নয়, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের মঞ্চ ব্যবহার করে গোটা বিশ্বের সামনে ওই শি জিনপিংয়ের দেশকে মোক্ষম জবাব দিল ভারত। "ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান জানানো উচিত" চিনের (China), কারণ জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক ঘটনাবলি "পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়", সাফ জানাল ভারত। এর আগে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ি নিউইয়র্কে রাষ্ট্রসংঘের (United Nations) সাধারণ অধিবেশনে কাশ্মীর (Jammu and Kashmir) প্রসঙ্গের উল্লেখ করেন। তারই পরিপ্রেক্ষিতে ওই জবাব দিল ভারত। জম্মু ও কাশ্মীরের স্থিতাবস্থা পরিবর্তনের প্রচেষ্টা হিসাবে ভারত "পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে অবৈধ তথাকথিত চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর" এরও উল্লেখ করল। ৫০ বিলিয়ন ডলারের করিডোরটি পশ্চিম চিনের (China) কাশগরের সঙ্গে পাকিস্তানের গওয়াদার বন্দরের সংযোগ স্থাপন করেছে, এটি প্রায় ৩,০০০ কিমি প্রসারিত। শুরু থেকেই এ নিয়ে আপত্তি জানিয়েছে ভারত।

চিনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে যে, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশন চিনের বিদেশমন্ত্রী বলেন যে কাশ্মীর সমস্যাটি "রাষ্ট্রসংঘের সনদ, সুরক্ষা কাউন্সিলের প্রস্তাবসমূহ এবং দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে শান্তিপূর্ণভাবে এবং সুষ্ঠুভাবে সমাধান করা উচিত"। চিনের বিদেশমন্ত্রী বলেন, "একতরফাভাবে স্থিতাবস্থায় পরিবর্তন আনতে পারে এমন কোন পদক্ষেপ নেওয়া উচিত নয়"।

''ইমরানের ভাষণ উস্কানিমূলক এবং ঘৃণা ভরা'' UN-এ ইমরানের ভাষণ প্রসঙ্গে বলে ভারত

জবাবে ভারত বলে: "জম্মু, কাশ্মীর এবং লাদাখ ভারতের একটি অবিচ্ছেদ্য অঙ্গ, এবং সাম্প্রতিক ঘটনাগুলি সম্পূর্ণভাবে আমাদের অভ্যন্তরীণ বিষয়। এই বিষয়গুলি নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে ভাল করেই জানে চিন"।

"আমরা আশা করি যে অন্যান্য দেশগুলি ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করবে এবং পাকিস্তান অধিকৃত কাশ্মীরে অবৈধ ভাবে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের মাধ্যমে স্থিতাবস্থা পরিবর্তনের প্রচেষ্টা থেকে বিরত থাকবে," কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র এক বিবৃতিতে বলেন এ কথা।

fm967c3gকাশ্মীর উপত্যকায় মোবাইল ইন্টারনেট বন্ধ সহ এখনও আংশিক বিধিনিষেধ জারি রয়েছে। 

৫ আগস্ট কেন্দ্র জম্মু ও কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদের অধীনে বিশেষ মর্যাদাকে বাতিল করে এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত ঘোষণা করে। তবে উপত্যকায় এখন মোবাইল-ইন্টারনেট সহ আংশিক বিধিনিষেধ এখনও জারি রয়েছে । 

পাকিস্তান সমর্থিত সন্ত্রাসবাদীরা ভারতে অনুপ্রবেশের জন্য ক্রমাগত প্রচেষ্টা চালাচ্ছে গোয়েন্দা সূত্রে এই খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনী উচ্চ সতর্কতা জারি করেছে। জম্মু ও কাশ্মীরে সমস্যা তৈরি করতে ইতিমধ্যেই সন্ত্রাসবাদীদের অস্ত্র জোগানোর প্রচেষ্টা চলছে। পাকিস্তানের একটি ড্রোন থেকে প্রচুর একে-৪৭ ও গ্রেনেড ফেলা হয় পাঞ্জাবের অমৃতসরে, সীমান্ত লাগোয়া অঞ্চলে। জম্মু ও কাশ্মীরে জঙ্গি হানার জন্যই ওই অস্ত্র ফেলা হয়েছে বলে পাঞ্জাব পুলিশের একটি সূত্র জানায়।

পাঞ্জাবের মাটিতে অস্ত্র ফেলেছে পাক ড্রোন, জানাল সূত্র

এদিকে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্যের উপযুক্ত জবাব দেয় ভারত। পাক প্রধানমন্ত্রীর ভাষণের পরিপ্রেক্ষিতে ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের প্রথম সচিব বিদিশা মৈত্র বলেন, "ইমরান খানের ভাষণ উস্কানিমূলক এবং বিদ্বেষ পূর্ণ ছিল।''

দেখে নিন সেরা খবরগুলি:



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................